রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বগুড়ায় এখন ফুলকপির রাজত্ব

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ শীতের হাওয়া বইতে না বইতেই শীতের সবজিতে ছেয়ে গেয়ে বগুড়া। এর মধ্যে এবারের শীতের সবজির রাজত্ব পেয়েছে ফুলকপি। এর আগের বছরগুলোতে বাঁধাকপি (কেউ বলেন পাতাকপি) সবজি রানী হয়ে বসেছিল। এবার আর নেই। বাঁধাকপির রানীর আসনটিতে গিয়ে বসেছে ফুলকপি। এই কপি দেখতেও ফুলের মতো। গৃহিণীরা ফুলকপির হরেক রকমের সুস্বাদের রেসিপি বানিয়ে ভোজনের তৃপ্তি আনছেন।

ফুলকপির রাজত্বে উজির নাজির মন্ত্রী সেনাপতি পাইক পেয়াদা বরকন্দাজ ইত্যাদি হয়ে এসেছে মুলা, শিম, বেগুন, বড়বটি, ঢেঁড়স, করলা, চিচিঙ্গা, শসা, পালং শাক, পুঁই শাক, লাল শাকসহ নানা কিছু। কৃষি সম্প্রসারণ অধিদফতরের কথা বগুড়া অঞ্চলের সবজির চাষ এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি হয়েছে। কথা ছিল প্রায় ৩০ হাজার হেক্টরে সবজি আবাদ হবে। আবাদ হয়েছে তার চেয়ে অনেক বেশি জমিতে। এবার বর্ষা মৌসুমে বন্যার কারণে গ্রামের অনেক কৃষক ভালভাবে আবাদ করতে পারেনি। বন্যার পর তারা ক্ষতি পুষিয়ে নিতে সবজি আবাদে ঝাঁপিয়ে পড়ে। তারা অধিক পরিমাণ জমিতে সকল ধরনের সবজি আবাদ করে। বগুড়ায় সবজির সবচেয়ে বড় মার্কেট মহাস্থানগড় এলাকা। সকাল থেকে দুপুর পর্যন্ত মহাস্থানগড় থেকে উত্তর দিকে জাতীয় মহাসড়কের দুই ধারে প্রায় ৫ কিলোমিটার এলাকা জুড়ে বসে সবজির হাট। দেশের পূর্বাঞ্চলের পাইকারদের এজেন্টরা ট্রাক নিয়ে বগুড়ায় এসে সবজি কিনে নিয়ে যায়। বগুড়া নগরীতেও সবজি যায় মহাস্থানগড় থেকে। দেখা যায় মহাস্থানগড় এলাকায় যে সবজি প্রতি কেজি ২০ টাকা থেকে ৩০ টাকা দরে, বগুড়া নগরীতে সেই সবজি বিক্রি হয় ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে।

মহাস্থানগড় এলাকা থেকে প্রায় ৭ কিলোমিটার দূরের মোকামতলায় গেল ক’বছর ধরে সবজির পাইকারি হাট বসেছে। সেখানে ফুলকপি বিক্রি হচ্ছে প্রতি মন (৪০ কেজি হিসাবে) ৬শ’ থেকে ৮শ’ টাকা দরে। বাঁধাকপি বিক্রি হচ্ছে ৫শ’ থেকে ৭শ’ টাকা মন দরে। মুলা বিক্রি হচ্ছে প্রতি মন আড়াইশ’ টাকা দরে। শীতের সবজিতে সবচেয়ে কম দাম মুলার। বিক্রেতারা বলছেন, মুলার দাম আরও কমে যাবে। এই সময়ে সবচেয়ে বেশি দাম শিমের। বিক্রি হচ্ছে ২ হাজার থেকে ২২শ’ টাকা মন দরে।

এবার সবজির কেনাকাটায় সবচেয়ে এগিয়ে আছে ফুলকপি। দোকানীরা বলছেন ফুলকপি এবারের শীতের সবজির রাজত্ব পেয়েছে।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪