সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজীবন বেতন ও আইনী দায়মুক্তি পাবেন মুগাবে

  • থাকছেন নিজের প্রাসাদে, খরচ বহন করবে সরকার

জিম্বাবুইয়ের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট রবার্ট মুগাবে আজীবন বেতন ও তার পরিবারের সবাই আইনী দায়মুক্তি পাবেন। ক্ষমতাসীন জানু-পিএফ পার্টির সিনিয়র কর্মকর্তারা একথা জানিয়েছেন। সেনাবাহিনীর হস্তক্ষেপ এবং জনতার প্রতিবাদের মুখে মুগাবে গত সপ্তাহে পদত্যাগ করেন। গার্ডিয়ান।

ক্ষমতা ছাড়ার আগে পার্টির সিনিয়র নেতাদের সঙ্গে মুগাবের একটি সমঝোতা হয়। ওই সমঝোতার অংশ হিসেবে তিনি গোল্ডেন হ্যান্ডশেক বাবদ লাখ লাখ ডলার পাবেন। তবে ঠিক কি পরিমাণ অর্থ মুগাবে বা তার পরিবার পাবে তা স্পষ্ট নয়। পার্টি সূত্রে জানা গেছে, মুগাবে বা তার পরিবারকে যে অর্থ দেয়া হবে তার পরিমাণ এক কোটি ডলারের কম নয়। ৯৩ বছর বয়সী ভগ্ন স্বাস্থ্যের অধিকারী মুগাবে ক্ষমতায় থাকাকালে বিশাল পারিবারিক ব্যবসা পরিচালনা করেন। পদত্যাগের পর তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে না কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। প্রেসিডেন্ট থাকার সময় মুগাবে দেড় লাখ ডলার বেতন পেতেন। তিনি এ অর্থ আমৃত্যু পেয়ে যাবেন। তার স্ত্রী ৫২ বছর বয়সী গ্রেস মুগাবে বিলাসিতার জন্য পরিচিত। তিনি মুগাবের বেতনের অর্ধেক পরিমাণ অর্থ পাবেন। বিরোধী মুভমেন্ট ফর ডেমোক্র্যাটিক চেঞ্জের জেনারেল সেক্রেটারি ডগলাস উনজোরা বলেছেন, তারা মুগাবের ক্ষমতা ছাড়ার সমঝোতা চুক্তির বিরোধিতা করেন। তিনি বলেন, ‘সংবিধান অনুযায়ী মুগাবে এখন একজন সাবেক প্রেসিডেন্ট।

শীর্ষ সংবাদ:
করোনায় মারা গেলেন সিএমপি উপ-কমিশনার মিজানুর         এমপি পাপুলের স্ত্রী ও শ্যালিকাকে দুদকে তলব         করোনার ভ্যাকসিনের সফল ট্রায়ালের দাবি রাশিয়ার         মেয়র উন-সুনের নাটকীয় মৃত্যুতে দুই ভাগে বিভক্ত দ. কোরিয়া         ‘করোনার ভয়াবহতা গোপন করেছিল চীন’         চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনছে ভারত         পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করল ইরান         সিরিয়ার বিমান ঘাঁটিতে ড্রোন হামলা প্রতিহত করল রাশিয়া         ক্রিমিয়ার আগেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খারাপ ছিল ॥ পুতিন         ২৫ কিশোরীর জীবন যুদ্ধ নিয়ে যা বলবেন মালালা         আমেরিকার বিমানবাহী রণতরীতে আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতি         মাঠে ফিরেই এমবাপে-নেইমারদের গোল উৎসব         জেকেজি প্রতারণার হোতা সাবরিনা গ্রেফতার         প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন বৃহস্পতিবার         অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার ॥ কাদের         আপীল বিভাগের বিচারিক কার্যক্রম হবে ভার্চুয়াল         সভরেন ওয়েলথ ফান্ড ॥ বৈদেশিক রিজার্ভ থেকে ঋণ নেয়ার একমাত্র পথ         পালাতে পারবে না সাহেদ ধরা পড়তেই হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনার প্রকোপ বাড়লে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে ॥ আইনমন্ত্রী         করোনায় ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে ॥ শামীম ওসমান        
//--BID Records