সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্থলবন্দরগুলো থেকে আয় ১১০ কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১৬-১৭ অর্থবছরের দেশের সবগুলো স্থলবন্দর থেকে মোট ১১০ কোটি টাকা আয় করেছে সরকার। আর আলোচ্য সময়ে ওই বন্দরগুলোতে সরকারের ব্যয় হয়েছে ৫৩৪ কোটি ৪০ লাখ টাকা।

বৃহম্পতিবার জাতীয় সংসদ ভবনে সংসদের নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪৮তম বৈঠকে এই তথ্য জানানো হয়। বৈঠকের একটি সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, দেশের অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ ও স্থলবন্দর কর্তৃপক্ষ তাদের সামগ্রিক কার্যক্রমের চিত্র উপস্থাপন করে।

স্থায়ী কমিটির চেয়ারম্যান মেজর রফিকুল ইসলাম (অব) জানান, বিগত অর্থবছরের অন্যান্য বছরের তুলনায় দেশের স্থলবন্দরগুলো থেকে আয় বেড়েছে। তিনি জানান, ২০১৬-১৭ অর্থবছরের স্থলবন্দর থেকে মোট ১১০ কোটি টাকা আয় হয়েছে। বিপরীতে আলোচ্য সময়ে ওই বন্দরগুলোতে ব্যয় হয়েছে ৫৩৪ কোটি ৪০ লাখ টাকা। স্থায়ী কমিটিকে এ সময় জানানো হয়, দক্ষিণ এশিয়া আঞ্চলিক অর্থনৈতিক সহযোগিতা সড়ক যোগাযোগ প্রকল্পের আওতায় বেনাপোল ও বুড়িমারি স্থলবন্দরের উন্নয়নের কাজ এগিয়ে চলছে। এই প্রকল্পে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক আর্থিক সহায়তা দিচ্ছে বলেও কমিটিকে জানানো হয়। উল্লেখ, ২০১৫-১৬ অর্থবছরে আয়ের পরিমাণ ছিল ৮৩ কোটি টাকা। খালাস হওয়ার অপেক্ষায় থাকা পণ্যের জন্য শেড ও ইয়ার্ড ভাড়া, ওজন মাপার মাশুল, প্রবেশ মাশুল, শ্রমিক মজুরি, দলিলাদি প্রক্রিয়াকরণ মাশুল ইত্যাদি থেকে স্থলবন্দরের আয় হয়। দেশে বর্তমানে ২৩টি স্থলবন্দর আছে। তবে এর মধ্যে ১০টি স্থলবন্দর কার্যকর আছে। বাকিগুলো এখনও শুল্কস্টেশনের মতো চলে।

শীর্ষ সংবাদ:
করোনায় মারা গেলেন সিএমপি উপ-কমিশনার মিজানুর         মেয়র উন-সুনের নাটকীয় মৃত্যুতে দুই ভাগে বিভক্ত দ. কোরিয়া         ‘করোনার ভয়াবহতা গোপন করেছিল চীন’         চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনছে ভারত         ২৫ কিশোরীর জীবন যুদ্ধ নিয়ে যা বলবেন মালালা         মাঠে ফিরেই এমবাপে-নেইমারদের গোল উৎসব         জেকেজি প্রতারণার হোতা সাবরিনা গ্রেফতার         প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন বৃহস্পতিবার         অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার ॥ কাদের         আপীল বিভাগের বিচারিক কার্যক্রম হবে ভার্চুয়াল         সভরেন ওয়েলথ ফান্ড ॥ বৈদেশিক রিজার্ভ থেকে ঋণ নেয়ার একমাত্র পথ         পালাতে পারবে না সাহেদ ধরা পড়তেই হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনার প্রকোপ বাড়লে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে ॥ আইনমন্ত্রী         করোনায় ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে ॥ শামীম ওসমান         ঈদ-উল-আজহার প্রধান জামাত হবে বায়তুল মোকাররমে         তিস্তার রুদ্রমূর্তি, দুই পাড়েই রেড এ্যালার্ট         করোনা কি বায়ুবাহিত?         নারী পাচার চক্রের হোতা আজম খান দুই সহযোগীসহ গ্রেফতার         বগুড়া-১ আসনে উপনির্বাচন কাল         নিম্নমানের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ক্রয়ে দুর্নীতি তদন্তে ৬ কর্মকর্তাকে তলব দুদকের        
//--BID Records