শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারে আসছে গ্রীন টেকনোলজির নাহি এ্যালুমিনিয়াম

অর্থনৈতিক রিপোর্টার ॥ শিল্প খাতে ক্রমে যুক্ত হচ্ছে সময়োপযোগী অনেক পণ্য। নির্মাণ শিল্প খাতে সংযোজন হচ্ছে গ্রীন টেকনোলজি পণ্য ‘এলুকো টাইগার’ ব্রান্ডের এ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল। এটি নির্মাণ ও প্রকৌশল খাতে সর্বশেষ প্রযুক্তি।

ইতোমধ্যে টাকা সংগ্রহের পর উভয় স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে। এছাড়া বিনিয়োগকারীদের বিও হিসাবে আইপিও শেয়ার জমা হলেও ঢাকা স্টক এক্সচেঞ্জের কারণ দর্শানো এবং পরিদশর্নের অনুমতি মেলায় এখনও বাজারে আসেনি কোম্পানিটি। ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিদর্শনের পর কোম্পানিটির লেনদেন শুরু হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

জানা গেছে, মূলত বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে নির্মাণ প্রযুক্তিতে অভিনব বিউটি প্রোডাক্ট হিসেবে এর উৎপাদন ও মার্কেটিং শুরু হয়। এটি দুই দিকে এ্যালুমনিয়াম শীট এবং মাঝখানে এলডিপিই’র সমন্বয়ে তৈরি। এটি চাহিদা অনুযায়ী বিভিন্ন সাইজ এবং হরেক কালারের হয়ে থাকে। বাংলাদেশে এক সময় এটি পুরোপুরি আমদাননির্ভর ছিল। আমদানিনির্ভরতা কাটিয়ে উঠতে ২০১৩ থেকে এটি উৎপাদন শুরু করেছে নাহি গ্রুপ।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, সুউচ্চ ভবনের বাইরে রং করা একটি জটিল এবং ঝুঁকিপূর্ণ কাজ। আবার রং করা ভবন দু’-এক বছর পরপর নতুন করে রং করতে হয়। এ্যালুমনিয়াম কম্পোজিট প্যানেলে একটানা ২০ বছরের বেশি কালার অক্ষুণœ থাকে।

একটি ভবনকে আভিজাত্য কর্পোরেট লুক দেয় এ্যালুমনিয়াম কম্পোজিট প্যানেল। এটি হাইরাইজ ভবনের জন্য যুতসই গ্রীন প্রোডাক্ট। একটি পুরনো ভবনেও এর ব্যবহারে আসে দৃষ্টিনন্দন নতুনত্ব। বসুন্ধরা কনভেনশ হল, যমুনা ফিউচার পার্ক, পলওয়েল মার্কেটসহ অসংখ্য ভবনের বাইরে এ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল ব্যবহার হয়েছে।

নাহি গ্রুপের এ্যালুমনিয়াম কম্পোজিট প্যানেল সম্পর্কে বুয়েটের প্রফেসর এবং আইপিই বিভাগের প্রধান ইঞ্জিনিয়ার ড. নাফিস জানান, বিদেশী এ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেলের চেয়ে নাহির এ্যালুমনিয়াম কম্পোজিট প্যানেলের থিকনেস, কালার ফিনিশিং এবং অন্যান্য মান যথেষ্ট ভাল। বুয়েটের টেস্টে এসব বিষয় স্পষ্ট হয়েছে বলে তিনি জানান।

শীর্ষ সংবাদ:
বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা         প্রবাসীদের ভিসার মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আমিরাত         সাগরপথে ইতালি উপকূলে ভিড়লেন ৩৬২ বাংলাদেশি         ডিজিটাল পশুর হাট নতুন মাত্রা যুক্ত করেছে ॥ স্থানীয় সরকার মন্ত্রী         দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি         করোনা ভাইরাসে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৮৬         অনলাইনে কোরবানির গরু কেনার কথা জানালেন বাণিজ্যমন্ত্রী         নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         করোনা ভাইরাস ॥ ভারতে শনাক্ত ৮ লাখ ও মৃত্যু ২২ হাজার ছাড়াল         বাবার মৃত্যুর পরও লাপাত্তা সাহেদ         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         আরও দুই ধাপ পেছাল বাংলাদেশের পাসপোর্টের মান         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত        
//--BID Records