রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাগুরা জেলায় মাছের ঘাটতি ২ হাজার ৫৩ মেট্রিক টন

নিজস্ব সংবাদদাতা, মাগুরা ॥ মাগুরায় দেশীয় প্রজাতির মাছ বিলুপ্তির পথে। বর্ষা মৌসুমে নদী ও বিলে পূর্বে দেশী প্রজাতির মাছ ব্যাপকভাবে পাওয়া গেলেও বর্তমানে আর তেমন পাওয়া যায় না। ফলে মৎস্যজীবী বিপকে পড়েছে অন্যদিকে সাধারণ মানুষ দেশী মাছের স্বাদ থেকে বঞ্চিত হচ্ছে। জেলায় মাছের ঘাটতি ২ হাজার ৫৩ মেট্রিক টন।

জানা গেছে, জেলায় মাছের চাহিদা ১৮ হাজার ১৩১ মেট্রিক টন। মাছ উৎপন্ন হচ্ছে ১৬ হাজার ৪৭ মেট্রিক টন। ঘাটতি থাকছে ২ হাজার ৫৩ মেট্রিক টন। এ ঘাটতি মোকাবেলায় বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে মৎস্য বিভাগ। জেলার চারটি উপজেলা সদর, শ্রীপুর, শালিখা ও মহম্মদপুর উপজেলার ওপর দিয়ে ফটকি, নবগঙ্গা, কুমার, নবগঙ্গা ও মধুমতি নদী প্রবাহিত। এসব এলাকায় রয়েছে কয়েকটি বিল। পূর্বে নদীতে দেশী প্রজাতির মাছ টেংরা, পুঁটি, সরপুঁটি, বাইম, বেলে, কাকিলা প্রভৃতি মাছ পূর্বে ব্যাপকভাবে পাওয়া গেলেও বর্তমানে আর তেমন পাওয়া যায় না।মৎস্যজীবীরা জানান, পূর্বে নদীতে জাল ফেললে যে মাছ পেতাম তা বিক্রি করে ভালভাবে সংসার চলে যেত কিন্তু বর্তমানে সারা তিন জাল টেনেও মাছ পাই না।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫১৭৪
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৩৩৩
শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         টি-টোয়েন্টি বিশ্বকাপ: টস জিতে ফিল্ডিংয়ে স্বাগতিকরা         এবার হচ্ছে না লালন মেলা         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         সোমবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না         খিলক্ষেতে আরেক চিকিৎসকের লাশ উদ্ধার         আইয়ুব বাচ্চু স্মরণে ‘আসা যাওয়া’ প্রকাশ পাচ্ছে আগামীকাল         প্রায় দুই বছর পর খুললো রাবির হল         বরিশালে তিনটি মন্দিরে ভাঙচুরের ঘটনায় মামলা