শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শান্তিপূর্ণ প্রতিবাদের ডাক

  • মাদ্রিদের হুমকি ও চাপ প্রতিহত করব ॥ কাতালান নেতা

স্পেনের স্বাধীনতাকামী কাতালান রাজ্যের নেতা কার্লেস পুজদামন শনিবার বলেছেন, মাদ্রিদের সরাসরি শাসনের বিরুদ্ধে তাদের শান্তিপূর্ণ প্রতিবাদ অব্যাহত থাকবে। তিনি কাতালানকে একটি ‘স্বাধীন দেশ হিসেবে গড়ে তোলার জন্য’ প্রচেষ্টা অব্যাহত রাখার অঙ্গীকার করেছেন। গার্ডিয়ান ও বিবিসি।

মাদ্রিদের কেন্দ্রীয় সরকার শনিবার কাতালানে সরাসরি শাসন প্রতিষ্ঠা করে। চার দশকের মধ্যে রাজ্যটিতে কেন্দ্রের প্রত্যক্ষ শাসন জারির ঘটনা এটাই প্রথম। একতরফাভাবে স্বাধীনতা ঘোষণার প্রতিক্রিয়ায় কেন্দ্র রাজ্য সরকার ও পুলিশপ্রধানকে বরখাস্ত করে। তবে বরখাস্ত হওয়া আঞ্চলিক প্রেসিডেন্ট পুজদামন জানিয়েছেন, কাতালোনিয়া স্বাধীন না হওয়া পর্যন্ত শান্তিপূর্ণ প্রতিবাদ অব্যাহত রাখবেন। বরখাস্ত হওয়ার পাঁচ ঘণ্টা পরও পুজদামনকে বেশ শান্ত অবস্থায় একটি রেস্তরাঁয় দুপুরের খাওয়া সারতে দেখা গেছে। নিজ শহর জিরোনায় অবস্থিত ওই রেস্তরাঁয় তিনি সহকর্মীদের সঙ্গে ছবিও তুলেছেন, জাতীয় টেলিভিশন সরাসরি এ দৃশ্য প্রচার করে। তিনি এ সময় বলেন, ‘কেন্দ্র থেকে আসা হুমকি ও চাপ আমরা প্রতিহত করব। তবে এ বিষয়ে জনজীবনে বিশৃঙ্খলা ঘটানো হবে না।’ তার সরকারের শক্তি প্রয়োগের পথে এগোনোর ইচ্ছা নেই, এ কথাও তিনি সাফ জানিয়ে দিয়েছেন।

কাতালান শুক্রবার প্রজাতন্ত্র হিসেবে স্বাধীনতা ঘোষণা করে। স্পেনের আইনে এ ঘোষণা ছিল অবৈধ। এর জবাবে মাদ্রিদ পুজদামনকে বরখাস্ত ও কাতালান পার্লামেন্ট বিলোপ করে। ২১ ডিসেম্বর সেখানে নির্বাচন হতে পারে বলে কেন্দ্র জানায়। স্পেনের উপপ্রধানমন্ত্রী সারিয়া সায়েঞ্জ দ্য সান্তামারিয়াকে কাতালোনিয়ার দৈনন্দিন কাজকর্ম দেখার দায়িত্ব দেয়া হয়েছে। তিনি এর আগে থেকেই কেন্দ্রীয় সরকারের কাতালান সঙ্কট দেখাশোনার জন্য দায়িত্বপ্রাপ্ত ছিলেন। গণতন্ত্র প্রবর্তনের পর ১৯৭৯ সাল থেকে রাজ্যটি স্বায়ত্তশাসন ভোগ করে আসছিল। প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয়ের সামনে এখনও অনেক চ্যালেঞ্জ রয়েছে। পুজদামন শান্তিপূর্ণ উপায়ে প্রতিবাদের আহ্বান জানানোর আগেই শুক্রবার হাজার হাজার স্বাধীনতাকামী জনতা বার্সিলোনার সড়কগুলোতে নেমে আসে। এরপর শনিবার বার্সিলোনা ছিল তুলনামূলকভাবে শান্ত। কোন পক্ষই এদিন রাস্তায় নামেনি। শহরের সরকারী ভবনগুলোতে স্পেনের পতাকা উড়তে দেখতে গেছে। স্বাধীনতাকামীরা এখন সরকারী দফতর ঘিরে মানববন্ধন করার প্রস্তাব দিয়েছে। রাজ্যটিতে অবস্থানরত প্রায় দুই হাজার সরকারী কর্মকর্তা বলেছেন, তারা মাদ্রিদের নির্দেশনা গ্রহণ করবেন না। কেবলমাত্র একজন সিনিয়র পুলিশ কর্মকর্তা বলেছেন, তিনি মাদ্রিদের কথামতো চলবেন। স্থানীয় একটি শ্রমিক ইউনিয়ন রবিবার থেকে ১০ দিনের ধর্মঘট ডাক দিয়েছে।

সেখানে এখন যে অবস্থা বিরাজ করছে তা নতুন নির্বাচন দিলেই মাদ্রিদের জন্য সব সমস্যার সমাধান হয়ে যাবে না। সম্প্রতি পরিচালিত এক জরিপে দেখা গেছে, নতুন নির্বাচন দিলেও বর্তমান অবস্থার পরিবর্তন হবে না। নতুন পার্লামেন্টেও স্বাধীনতাপন্থীরা সামান্য ব্যবধানে এগিয়ে থাকবেন। সোসাইদাদ সিভিল কাতালোনিয়া নামে মাদ্রিদের সঙ্গে ঐক্যপন্থী একটি গ্রুপের নেতা এ্যালেক্স র‌্যামোস একতরফাভাবে স্বাধীনতা ঘোষণা সমর্থন করেন না। তার মতে, এর ফলে জনগণের মধ্যে বিভক্তি তৈরি হবে। কিন্তু আসল কথা হলো ‘আমরা সবাই কাতালান।’

‘কাতালান নেতারা নির্বাচনে দাঁড়াতে পারবেন’ ॥

স্বাধীনতার আনুষ্ঠানিক ঘোষণা দেয়ায় কাতালোনিয়ার আঞ্চলিক সরকারের যে নেতৃত্বকে বরখাস্ত করা হয়েছে, চাইলে তারাও ডিসেম্বরের নির্বাচনে অংশ নিতে পারবে বলে জানিয়েছে স্পেন। শনিবার কেন্দ্রীয় সরকারের এক মুখপাত্র জানান, কাতালান নেতাদের রাজনীতি করার অধিকার কেড়ে নেয়া হয়নি। এ কারণে আঞ্চলিক নির্বাচনে দাঁড়ানোর ক্ষেত্রে তাদের জন্য কোন বাধা নেই। মাদ্রিদ ও কাতালোনিয়ার মুখোমুখি অবস্থানের মধ্যে স্পেন সরকারের এ ঘোষণা এলো। যদিও এতে সঙ্কট সমাধানের বিন্দুমাত্র কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না। আনুষ্ঠানিকভাবে কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত ঘোষণা করা হয়। পরে এক রাষ্ট্রীয় বুলেটিনে কাতালোনিয়ার দায়িত্ব স্পেনের উপপ্রধানমন্ত্রী সোরায়া সায়েনজ দ্য সান্তামারিয়ার হাতে হস্তান্তর করা হয়। স্পেনের স্বরাষ্ট্রমন্ত্রী কাতালোনিয়ার পুলিশের দায়িত্বভার নেন এবং শীর্ষপদের অনেক কর্মকর্তাকে বরখাস্ত করেন।

শীর্ষ সংবাদ:
মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি