বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাগরিকত্ব পেল রোবট

নাগরিকত্ব পেল রোবট

অনলাইন ডেস্ক ॥ বর্তমান বিশ্বে রোবটের আধিক্য বেড়েই চলেছে দিনকে দিন। উন্নত দেশগুলোতে রোবট এখন নিত্য প্রয়োজনীয় বস্তুতে পরিণত হয়েছে। এবার সব দেশকে পিছনে ফেলে দিল সৌদি আরব।

এতোদিন নাগরিকত্বের প্রথা শুধু মানুষের জন্য বরাদ্দ ছিল। এ বিষয় নিয়ে সমাজ ও রাষ্ট্রবিজ্ঞানীদের নতুন করে ভাবার দিন চলে এসেছে। মানবের পাশাপাশি এখন যন্ত্রমানবও যে এই স্বীকৃতির দাবিদার! বিশ্বের প্রথম দেশ হিসেবে একটি রোবটকে নাগরিকত্বের স্বীকৃতি দিয়েছে সৌদি আরব। সোফিয়া নামের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন এই রোবট হলো পৃথিবীর প্রথম রোবট যেটি কিনা শুধুমাত্র মানুষের জন্য বরাদ্দ মর্যাদা (স্ট্যাটাস) ভোগ করবে।

রিয়াদে অনুষ্ঠিত ‘ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ’ শিরোনামে এক অনুষ্ঠানে সোফিয়াকে নাগরিকত্ব প্রদান করা হয়। প্রতিক্রিয়ায় সোফিয়া বলেছে, ‘ এই বিরল স্বীকৃতি পেয়ে আমি খুবই সম্মানিত বোধ করছি। বিশ্বের প্রথম রোবট হিসেবে নাগরিকের মর্যাদা পাওয়াটা ঐতিহাসিক ঘটনা।’

সিএনবিসি’র উপস্থাপক ও নিউইয়র্ক টাইমসের কলামিস্ট অ্যান্ড্রু রস সরকিন এই অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। হংকং ভিত্তিক ‘হ্যানসন রোবোটিকস্’-এর প্রতিষ্ঠাতা ডেভিড হ্যানসন রোবট সোফিয়া’র উদ্ভাবক। সোফিয়ার মুখাবয়ব হলিউড অভিনেত্রী অদ্রে হেপবার্নের আদলে তৈরি করা হয়েছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট মনুষ্য প্রজাতির অস্তিত্বের জন্য হুমকি নয় বলে তার বক্তব্যে দাবি করে রোবট সোফিয়া। এসময় ‘টেক বিলওনিয়ার’ এলন মাস্ককে নিয়ে ঠাট্টা করেন সোফিয়া।

উল্লেখ্য, এলন মাস্ক কৃত্রিম বৃদ্ধিমত্তার বিকাশকে মানুষের অস্তিত্বের জন্য হুমকি বলে অভিহিত করে আসছেন। এর আগে, কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে সতর্ক করেছিলেন বিশ্বখ্যাত পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিংস’ও।

শীর্ষ সংবাদ:
প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতির দ্বার খুলছে         সিনেমা হল সংস্কারে বিশেষ তহবিল গঠন করা হবে : তথ্যমন্ত্রী         বসুন্ধরা কোভিড হাসপাতালে চিকিৎসা কার্যক্রম বন্ধের নির্দেশ         আরও ২টি বিশেষ ফ্লাইটের ঘোষণা দিল বিমান         কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে একযোগে বদলি         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি         ২০২১ সালের ডিসেম্বরে পদ্মাসেতুতে ট্রেন চলবে : রেলমন্ত্রী         ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ         এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         বিদেশি সংস্থার সাথে গোপনে বৈঠক করে সরকার পতনের ষড়যন্ত্র করছে: কাদের         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু