রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নির্বাহী প্রকৌশলীসহ তিন কর্মকর্তা সাসপেন্ড

  • উত্তরা গণভবনে গাছ কর্তন

নিজস্ব সংবাদদাতা, নাটোর, ২৭ অক্টোবর ॥ উত্তরা গণভবনে ঝড়ে পড়ে যাওয়া ও মরা গাছ কাটার নামে শতবর্ষী তাজা গাছ কেটে নেয়ার সঙ্গে জড়িত থাকার অভিযোগে নাটোর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলীসহ তিনজন কর্মকর্তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। একই সঙ্গে এই তিনজন কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করার জন্য গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলীকে নির্দেশ দেয়া হয়। বৃহস্পতিবার সন্ধ্যায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব শহীদ উল্লাহ খন্দকার স্বাক্ষরিত এক আদেশে নাটোরের গণপূর্ত বিভাগের এই তিন কর্মকর্তার বিরুদ্ধে এ শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়। সাময়িকভাবে বরখাস্তকৃত কর্মকর্তারা হলেন, নাটোর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মশিউর রহমান আকন্দ, উপ-বিভাগীয় প্রকৌশলী জিয়াউল ইসলাম এবং উপ-সহকারী প্রকৌশলী কামরুজ্জামান। গৃহায়ন ও গণপূর্ত সচিব স্বাক্ষরিত পত্রে বলা হয়, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মশিউর রহমান আকন্দ, উপ-বিভাগীয় প্রকৌশলী জিয়াউল ইসলাম এবং উপ-সহকারী প্রকৌশলী কামরুজ্জামান নাটোর উত্তরা গণভবনে অবৈধভাবে গাছ কর্তন, অপসারণ ও অন্যান্য অনিয়মসহ কর্তব্য কাজে অবহেলা করেছেন যা সরকারী কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা ১৯৮৫এর বিধি ৩ অনুযায়ী অসদাচরণের শামিল। তাদের বিরুদ্ধে আনীত এহেন অসদাচরণের অভিযোগে তাদের সরকারী কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা ১৯৮৫এর ১১ মোতাবেক সরকারী চাকরি হতে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে। অপরদিকে একই পত্রে গণপূর্র্ত অধিদফতরের প্রধান প্রকৌশলীকে নাটোর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মশিউর রহমান আকন্দ, উপ-বিভাগীয় প্রকৌশলী জিয়াউল ইসলাম এবং উপ-সহকারী প্রকৌশলী কামরুজ্জামানের বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়েরের জন্য অভিযোগনামা ও অভিযোগ বিবরণীর খসড়া গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রশাসন -০৫ শাখায় প্রেরণের জন্য নির্দেশ দেয়া হয়।

জেলা প্রশাসক শাহিনা খাতুন জানান, তার পাঠানো চিঠি অনুযায়ী এখনও কোন নির্দেশনা তিনি পাননি, তবে নাটোর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মশিউর রহমান আকন্দসহ তিনজনকে সাময়িক বরখাস্ত করার বিষয়টি তিনি শুনেছেন। তিনি আরও জানান, একইদিনে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপ-সচিব সুরাইয়া বেগম স্বাক্ষরিত একটি চিঠি এসেছে। চিঠিতে উত্তরা গণভবনে অবৈধভাবে গাছ কর্তন, অপসারণ ও অন্যান্য অনিয়মের বিষয়ে তদন্ত কমিটির সুপারিশ অনুসারে ঠিকাদার সোহেল ফয়সালের বিরুদ্ধে মামলা রুজু করতে নির্দেশ দেয়া হয়ছে।

জানা যায়, গত ১৭ অক্টোবর অবৈধভাবে ঠিকাদারের কয়েক লাখ টাকার গাছ কেটে নেয়ার ব্যাপারে গণমাধ্যমে খবর ছাপা হলে উত্তরা গণভবন ব্যবস্থাপনা কমিটি ওইদিনই জরুরীভাবে এক সভা করে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাজ্জাকুল ইসলামকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দেয়। গঠিত তদন্ত কমিটির পক্ষে তদন্ত কমিটির প্রধান ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাজ্জাকুল ইসলাম নির্ধারিত সময়ের মধ্যেই সোমবার বিকেল সাড়ে তিনটার দিকে উত্তরা গণভবন ব্যবস্থাপনা কমিটির প্রধান নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুনের কাছে তাদের প্রতিবেদন দাখিল করেন। তদন্ত প্রতিবেদনে গাছ কেটে নেয়ার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত থাকার জন্য গণপূর্তর নির্বাহী প্রকৌশলী মশিউর রহমান আকন্দ, ঠিকাদার সোহেল ফয়সাল এবং গণভবনের কেয়ারটেকার আব্দুস সবুর তালুকদারকে দায়ী করা হয়। এছাড়াও বাকি তিনজন গণপূর্তর উপ-বিভাগীয় প্রকৌশলী জিয়াউল ইসলাম, গণপূর্তর এসও কামরুজ্জামান এবং তত্ত্বাবধায়ক আবুল কাশেমের বিরুদ্ধে দায়িত্বে অবহেলার অভিযোগ এনেছে তদন্ত কমিটি। তদন্ত রিপোর্টে মোট এক হাজার ৯২ সিএফটি গাছ কাটা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। তদন্ত প্রতিবেদনে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে মামলাসহ গণবভন সুষ্ঠুভাবে ব্যবস্থাপনার জন্য সাত দফা সুপারিশ করা হয়।

শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক         কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১         ভিডিও মিউট চালু হল গুগল মিটে