শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাবি ‘ঘ’ ইউনিটের ভর্তি কার্যক্রম স্থগিতের আহ্বান

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি কার্যক্রম স্থগিত রাখার আহ্বান জানিয়েছে প্রগতিশীল ছাত্রজোট। সোমবার বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ আহ্বান জানায় সংগঠনটি। পরীক্ষার আগের রাতেই প্রশ্নফাঁসের বিষয়ে তদন্ত কমিটি গঠন না করে তড়িঘড়ি করে ফল প্রকাশ করায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের এ সিদ্ধান্তকে তীব্র নিন্দা জানিয়েছে সংগঠনটি। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জোটের সমন্বয়ক ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি ইমরান হাবিব রুমন। লিখিত বক্তব্যে রুমন বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে তদন্ত করা হচ্ছে, অথচ কাদের নিয়ে তদন্ত কমিটি করা হয়েছে, আদৌ করা হয়েছে কিনা সেটা নিয়ে পুরো জাতি আজ অন্ধকারে আছে। ফল প্রকাশের আগেই বিশ্ববিদ্যালয় প্রশাসনকে তদন্ত ছাড়া তা না করতে বলেছিলাম। অথচ এই ইউনিটে পরীক্ষার্থী অনেক বেশি থাকা সত্ত্বেও তড়িঘড়ি করে এ ফল প্রকাশ করা হয়েছে। তিনি বলেন, গত কয়েক বছরে পাবলিক পরীক্ষাগুলোতে প্রশ্নপত্র ফাঁস একটি মহামারী আকারে দেখা দিয়েছে। পুরো শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করতে এই একটি বিষয়ই যথেষ্ট। জাতিকে মর্যাদাহীন ও দুর্নীতিগ্রস্ত হিসেবে পরিণত করা হচ্ছে। শিক্ষার্থীদের মধ্যে পড়াশোনার স্পৃহাকে ধ্বংস করে প্রশ্ন খোঁজার হীনমানসিকতা তৈরি করা হচ্ছে।

লিটন নন্দী বলেন, প্রশ্নফাঁস নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বক্তব্যে গরমিল আছে। একবার বলছে এর সঙ্গে কেউ জড়িত থাকলে ছাড় দেয়া হবে না, আবার বলছে প্রশ্নফাঁস হয়নি। তড়িঘড়ি করে ফল প্রকাশ প্রশ্নফাঁসের অভিযোগকে আরও শক্তিশালী করে।

শীর্ষ সংবাদ:
অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে উপজেলা ভাইস চেয়ারম্যানসহ গ্রেফতার ১০         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         ভ্যাট ও টাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি তৃণমূল ব্যবসায়ীদের         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         একসঙ্গে করোনার দুই ডোজ টিকা, যন্ত্রণায় কাতরাচ্ছে চতুর্থ শ্রেণির ছাত্রী         ফরিদগঞ্জে একটি উচ্চ বিদ্যালয়ে ৩শ শিক্ষার্থীদের করোনার টিকা নিতে অর্থ আদায়         মাগুরায় চিনি মিশ্রিত খেজুর গুড় পাটালী বিক্রি হচ্ছে, প্রতারিত হচ্ছে ক্রেতা         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া