শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাবি ‘ঘ’ ইউনিটের ভর্তি কার্যক্রম স্থগিতের আহ্বান

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি কার্যক্রম স্থগিত রাখার আহ্বান জানিয়েছে প্রগতিশীল ছাত্রজোট। সোমবার বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ আহ্বান জানায় সংগঠনটি। পরীক্ষার আগের রাতেই প্রশ্নফাঁসের বিষয়ে তদন্ত কমিটি গঠন না করে তড়িঘড়ি করে ফল প্রকাশ করায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের এ সিদ্ধান্তকে তীব্র নিন্দা জানিয়েছে সংগঠনটি। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জোটের সমন্বয়ক ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি ইমরান হাবিব রুমন। লিখিত বক্তব্যে রুমন বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে তদন্ত করা হচ্ছে, অথচ কাদের নিয়ে তদন্ত কমিটি করা হয়েছে, আদৌ করা হয়েছে কিনা সেটা নিয়ে পুরো জাতি আজ অন্ধকারে আছে। ফল প্রকাশের আগেই বিশ্ববিদ্যালয় প্রশাসনকে তদন্ত ছাড়া তা না করতে বলেছিলাম। অথচ এই ইউনিটে পরীক্ষার্থী অনেক বেশি থাকা সত্ত্বেও তড়িঘড়ি করে এ ফল প্রকাশ করা হয়েছে। তিনি বলেন, গত কয়েক বছরে পাবলিক পরীক্ষাগুলোতে প্রশ্নপত্র ফাঁস একটি মহামারী আকারে দেখা দিয়েছে। পুরো শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করতে এই একটি বিষয়ই যথেষ্ট। জাতিকে মর্যাদাহীন ও দুর্নীতিগ্রস্ত হিসেবে পরিণত করা হচ্ছে। শিক্ষার্থীদের মধ্যে পড়াশোনার স্পৃহাকে ধ্বংস করে প্রশ্ন খোঁজার হীনমানসিকতা তৈরি করা হচ্ছে।

লিটন নন্দী বলেন, প্রশ্নফাঁস নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বক্তব্যে গরমিল আছে। একবার বলছে এর সঙ্গে কেউ জড়িত থাকলে ছাড় দেয়া হবে না, আবার বলছে প্রশ্নফাঁস হয়নি। তড়িঘড়ি করে ফল প্রকাশ প্রশ্নফাঁসের অভিযোগকে আরও শক্তিশালী করে।

শীর্ষ সংবাদ:
শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ দ্বিতীয় ধাপের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক         আগামী ২৯ মে চালু হচ্ছে বাংলাদেশ-ভারতের মধ্যে যাত্রীবাহী ট্রেন         যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপে ছড়িয়ে পড়ছে বিরল যে রোগ!         কৃষিজমি ৬০ বিঘার বেশি হলে সিজ করবে সরকার         ‘মুজিব’ বায়োপিকের ট্রেলার প্রকাশ         সিলেটে উজানের ঢলে ভাঙলো ৩ নদীর মোহনার ডাইক         পাকিস্তানি মুদ্রার ১ ডলার কিনতে লাগছে ২শ রুপি         জড়িত ৮৪ রাঘববোয়াল ॥ পি কে হালদারের অর্থপাচার         স্বপ্নের পদ্মা সেতুর নাম পরিবর্তন হবে না         এবার উল্টো পথে ডলার ॥ ৯৬ টাকায় নেমেছে         কোরানে হাফেজ হয়েও পেশা চুরি !         সিলেটে ২০ লাখ মানুষ পানিবন্দী দুর্ভোগ চরমে         চট্টগ্রামে ড্র করেই সন্তুষ্ট মুমিনুলরা         গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা আসতে পারে এ মাসেই