সোমবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশের বিরুদ্ধে প্রোটিয়া টি২০ দল

স্পোর্টস রিপোর্টার ॥ সিরিজে এখনও দুই ওয়ানডে বাকি। এরপর হবে দুই ম্যাচের টি২০ সিরিজ। তবে ইতোমধ্যেই ক্ষুদ্র ফরমেটের ক্রিকেটের জন্য প্রস্তুত হওয়ার সুযোগ দিতে টি২০ দল ঘোষণা করেছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। ইংল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজ খেলতে না পারা নিয়মিত অধিনায়ক ফাফ ডু প্লেসিস আবার ফিরেছেন নেতৃত্ব কাঁধে নিয়ে। ফিরেছেন কুইন্টন ডি কক, জাঁ পল ডুমিনি, হাশিম আমলা ও এ্যারন ফাঙ্গিসো। তাদের সঙ্গে যোগ হয়েছেন একেবারে নতুন মুখ রবি ফ্রাইলিঙ্ক, ব্যুরান হেনড্রিকস। তবে দল থেকে বাইরে চলে গেছেন ইনজুরিতে পড়া পেসার ওয়েন পারনেল ও মরনে মরকেল এবং বাদ পড়েছেন ইমরান তাহির, ক্রিস মরিস, ডোয়াইন প্রিটোরিয়াস ও জন-জন স্মুটস। সে কারণে প্রায় নতুন চেহারার একটি টি২০ স্কোয়াড নিয়েই সফরকারী বাংলাদেশের বিরুদ্ধে নামবে দক্ষিণ আফ্রিকা। তবে নতুন পুরনো মিলিয়ে দলটি যথেষ্ট শক্তিশালী। কারণ প্লেসিস, আমলা, ডুমিনি, কক যেমন ফিরেছেন তেমনি আছেন এবি ডি ভিলিয়ার্স, ডেভিড মিলারের মতো দুই বিধ্বংসী ব্যাটসম্যান। ২৬ অক্টোবর দুই ম্যাচ সিরিজের প্রথম টি২০ ব্লুমফন্টেইনে।

দক্ষিণ আফ্রিকা সর্বশেষ টি২০ খেলেছে গত জুনে ইংল্যান্ড সফরে। তিন ম্যাচের সেই সিরিজে ২-১ ব্যবধানে হেরে এসেছিল প্রোটিয়ারা। পারিবারিক সমস্যার কারণে নিয়মিত অধিনায়ক প্লেসিস খেলতে পারেননি, নেতৃত্ব দিয়েছিলেন ভিলিয়ার্স। এবার বাংলাদেশের বিরুদ্ধে তিনি ফিরেছেন নেতৃত্ব নিয়েই। সঙ্গে ভিলিয়ার্স, আমলা, কক, ডুমিনি ও মিলারদেরও পাচ্ছেন তিনি। তবে অন্যতম নির্ভরযোগ্য পেসার হয়ে ওঠা কাগিসো রাবাদা এবং লেগস্পিনার তাহিরকে বিশ্রাম দেয়া হয়েছে এই সিরিজ থেকে। আর পেসার মরিসও পিঠের ইনজুরি থেকে ফিরে এখন পর্যন্ত কোন প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলতে পারেননি। তাই তাকেও বিবেচনা করা হয়নি। ইনজুরির তালিকায় আছেন ডেল স্টেইন (কাঁধ), মরকেল (স্ট্রেইন), ভারনন ফিল্যান্ডার (পিঠ) এবং নতুন করে পারনেল (গ্রেয়েন)। ইতোমধ্যেই ওয়ানডে অভিষেক হওয়া নবীন পেসার ডেন প্যাটারসনকে তাই টি২০ স্কোয়াডে রাখা হয়েছে। এর সঙ্গে নতুন মুখ হিসেবে ফ্রাইলিঙ্ক, পেস অলরাউন্ডার আন্দিলে ফেহলুকোয়াও এবং ব্যুরান হেনড্রিকস টি২০ সিরিজে পেস বিভাগ সামলানোর দায়িত্ব পেয়েছেন।

গত মৌসুমে ফ্রাইলিঙ্ক দুর্দান্ত নৈপুণ্য দেখিয়েছেন প্রথম শ্রেণীর একটি ম্যাচে ৬২ রানে ১৪ উইকেট নিয়ে এবং দ্রুততম লিস্ট ‘এ’ ফিফটিও হাঁকিয়েছেন মাত্র ২০ বলে। পেস বোলিংয়ের পাশাপাশি লেটঅর্ডারে বিগ-হিটিংয়ে দ্রুত রান তোলায় পারদর্শিতার জন্যই টি২০ দলে নেয়া হয়েছে তাকে। আর তাহিরের বদলে টি২০ সিরিজে স্পিন বিভাগের দায়িত্ব পালন করবেন তাবরেজ শামসি ও ফাঙ্গিসো। গত জানুয়ারির পর এই প্রথম টি২০ দলে ফিরলেন ফাঙ্গিসো আর শামসি ইংল্যান্ড সফরের দলেও ছিলেন।

দক্ষিণ আফ্রিকা টি২০ দল ॥ ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, ফারহান বেহারডিয়েন, কুইন্টন ডি কক, এবি ডি ভিলিয়ার্স, জেপি ডুমিনি, রবি ফ্রাইলিঙ্ক, ব্যুরান হেনড্রিকস, ডেভিড মিলার, ম্যাঙ্গালিসো মোসেহলে, ডেন প্যাটারসন, এ্যারন ফাঙ্গিসো, আন্দিলে ফেহলুকোয়াও ও তাবরেজ শামসি।

শীর্ষ সংবাদ:
প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট         লালকুঠি-রূপলাল হাউজ অংশ থেকে লঞ্চ টার্মিনাল সরাতে বললেন তাপস         করোনায় দুই জনের মৃত্যু, শনাক্ত ৩১         মাঙ্কিপক্স মোকাবেলায় বিমানবন্দরে পরীক্ষা হবে         পি কে হালদারকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে : আইজিপি         আঞ্চলিক সংকট মোকাবিলায় ৫ প্রস্তাব প্রধানমন্ত্রীর         হাজী সেলিমকে বিএসএমএমইউ হাসপাতালে ভর্তি         আগামী ৯ জুলাই আমিরাতে ঈদুল আজহা         নর্থ সাউথের ৪ ট্রাস্টিকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ         মাঙ্কিপক্স: বেনাপোল বন্দরে সতর্কতা জারি         টাকার মান কমল আরও ৪০ পয়সা         শ্রমিকদের ৪০০ কোটি টাকা দিলেন ড. ইউনূস, মামলা প্রত্যাহার         ‘বিদেশ থেকে পাঠানো টাকার উৎস জানা হবে না’         আত্মসমর্পণের পর কারাগারে প্রদীপের স্ত্রী চুমকি         আট দিন পর বড় উত্থানে পুঁজিবাজার