শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাঠে নামছে বার্সিলোনা, পিএসজি, বেয়ার্ন, ম্যানইউ, চেলসি, এ্যাটলেটিকো, জুভেন্টাস

  • উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ

জাহিদুল আলম জয় ॥ উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলে আজ রাতে মাঠে নামছে পরাশক্তিরা। নিজ নিজ ম্যাচে ময়দানী লড়াইয়ে নামার অপেক্ষায় বার্সিলোনা, প্যারিস সেইন্ট জার্মেইন (পিএসজি), বেয়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি, এ্যাটলেটিকো মাদ্রিদ ও জুভেন্টাস।

‘ডি’ গ্রুপে নিজেদের মাঠ ন্যুক্যাম্পে বার্সিলোনা খেলবে গ্রীসের ক্লাব অলিম্পিয়াকোসের বিরুদ্ধে। গ্রুপের আরেক ম্যাচে লড়বে জুভেন্টাস ও স্পোর্টিং সিপি। ম্যাচটি হবে তুরিনের জুভেন্টাস স্টেডিয়ামে। ‘সি’ গ্রুপে ঘরের মাঠ লন্ডনের স্টামফোর্ড ব্রিজে চেলসি খেলবে ইতালিয়ান ক্লাব এ এস রোমার বিরুদ্ধে। স্পেনের এ্যাটলেটিকো মাদ্রিদকে আতিথ্য দেবে আজারবাইজানের ক্লাব কারাবাখ। ‘বি’ গ্রুপে তুখোড় ফর্মে থাকা ফরাসী জায়ান্ট পিএসজিকে বরণ করে নেয়ার অপেক্ষায় বেলজিয়ামের আন্ডারলেচট। মিউনিখের এ্যালিয়েঞ্জ এ্যারানায় বেয়ার্ন খেলবে স্কটল্যান্ডের সেল্টিকোর বিরুদ্ধে। ‘এ’ গ্রুপে দারুণ ফর্মে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডকে পরীক্ষা নেবে পর্তুগালের ক্লাব বেনফিকা। গ্রুপের অপর ম্যাচে লড়বে রাশিয়ার সিএসকেএ মস্কো ও সুইজারল্যান্ডের এফসি বাসেল।

নেইমার-কাভানি জুটির দুর্দান্ত পারফর্মেন্সে ভর করে টানা দুই জয় নিয়ে গ্রুপের শীর্ষে আছে পিএসজি। সেপ্টেম্বরে নিজেদের মাঠ প্যারিসের পার্ক দ্য প্রিন্সেসে অনুষ্ঠিত হাইভোল্টেজ ম্যাচে জার্মান পরাশক্তি বেয়ার্ন মিউনিখকে ৩-০ গোলে হারায় ফরাসী জায়ান্টরা। ওই ম্যাচে পিএসজির হয়ে একটি করে গোল করেন দানি আলভেজ, এডিনসন কাভানি ও নেইমার। ফ্রান্সের রাজধানীতে অনুষ্ঠিত ম্যাচটিতে শুরু থেকেই স্বাগতিক পিএসজি ছিল দারুণ আত্মবিশ্বাসী। তারই ধারবাহিকতায় ম্যাচ শুরুর ৯০ সেকেন্ডের মধ্যেই জাতীয় দলের সতীর্থ নেইমারের নিখুঁত পাসে আলভেজ গোল করে দলকে এগিয়ে দেন। এরপর কাভানি ব্যবধান দ্বিগুণ করার পর নেইমার দলের জয় নিশ্চিত করেন। ২০১৫ সালের মে মাসে বার্সিলোনার কাছে সেমিফাইনালে এই একই ব্যবধানে পরাজয়ের পর এই প্রথম চ্যাম্পিয়ন্স লীগে এত বড় ব্যবধানে হারের স্বাদ পেয়েছে বাভারিয়ানরা। এই ব্যর্থতার পর বেয়ার্নের কোচ পদ থেকে ছাঁটাই করা হয়েছে কার্লো আনচেলোত্তিকে। নতুন করে নিয়োগ পেয়েছেন জাপ হেইঙ্কেস। সেল্টিকের বিরুদ্ধে তাই জয় ছাড়া কিছুই ভাবছেন না নতুন কোচ। অন্যদিকে পিএসজিও টানা তৃতীয় জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামার অপেক্ষায়।

আগের ম্যাচে বেয়ার্ন ভুগেছে অভিজ্ঞ ফ্রাঙ্ক রিবেরি ও আরিয়েন রোবেন না খেলায়। কোচ তাদের বসিয়ে রাখেন। পরে এ প্রসঙ্গে তখনকার বেয়ার্ন কোচ কার্লো আনচেলোত্তি বলেছিলেন, সম্ভাব্য সেরা দলটিকেই আমি নামিয়েছিলাম। কিন্তু তার জন্য যদি আমাকে সমালোচিত হতে হয় তবে আমি সেটা মেনে নিয়েছি। ম্যাচ পরাজয়ের মূল কারণ হচ্ছে শুরুতেই গোল হজম করা। তবে বাভারিয়ানদের নতুন কোচ এই দুই অভিজ্ঞ ফুটবলারকে খেলানোর ইঙ্গিত দিয়েছেন। বার্সিলোনাও নিজেদের গ্রুপে টানা দ্বিতীয় জয় পেয়ে শীর্ষে আছে। তবে সেপ্টেম্বরে সর্বশেষ ম্যাচে পর্তুগালের লিসবন সফরে স্বাগতিক ক্লাব স্পোর্টিং সিপি কাতালানদের জয় ‘উপহার’ দেয়। কেননা আত্মঘাতী গোলের বদৌলতে বার্সিলোনা ম্যাচটি জয় পায় ১-০ গোলে। লিওনেল মেসির ফ্রিকিক সেবাস্টিয়ান কোটসের বুকে লেগে বল দুর্ভাগ্যজনক জালে জড়ালে লিসবনের দলটি আত্মঘাতী গোলের লজ্জায় পড়ে। আর এতেই কপাল খুলে যায় বার্সিলোনার। ফলে টানা দুই জয়ে গ্রুপ-ডি’র শীর্ষেই আছে কাতালান জায়ান্টরা। দ্বিতীয় স্থানে থাকা স্পোর্টিং ও জুভেন্টাসের সংগ্রহ সমান তিন পয়েন্ট। গ্রুপের আরেক দল অলিম্পিয়াকোস এখনও কোন পয়েন্ট অর্জন করতে পারেনি। বার্সার কাছে হেরে মিশন শুরু করা জুভেন্টাস প্রথম জয়ের দেখা পায়। তুরিনের জুভেন্টাস স্টেডিয়ামে স্বাগতিকরা ২-০ গোলে হারায় অতিথি গ্রীসের ক্লাব অলিম্পিয়াকোসকে। আজ রাতে জয়ের ধারা ধরে রাখার মিশন বুফনদের। ‘সি’ গ্রুপে দু’টি ম্যাচেই জিতেছে চেলসি। মাদ্রিদের নতুন মাঠ মেট্রোপলিটন স্টেডিয়ামে স্বাগতিক এ্যাটলেটিকো মাদ্রিদকে ২-১ গোলে হারায় ব্লুজরা। এবার তাই চেলসির তৃতীয় জয়ের মিশন আর এ্যাটলেটিকোর প্রথম জয়ের লক্ষ্য।

শীর্ষ সংবাদ:
ঢাকা টেস্টে লড়াই করছে সাকিব আর লিটন         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বরিশালে পৃথক দুর্ঘটনায় তিনজন নিহত         সন্ত্রাসীদের হামলায় বুরকিনা ফাসোয় নিহত ৫০         বাজারে ডিমসহ বেড়েছে আটা, সবজি ও মুরগির দাম         অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত মরদেহ উদ্ধার         মিয়ানমারে বেসামরিক নাগরিকদের সুরক্ষা একটি গুরুতর চ্যালেঞ্জ ॥ রাবাব ফাতিমা         প্রেস ক্লাবের সামনে বিএনপির নেতাকর্মীরা ॥ সতর্ক অবস্থানে পুলিশ         নীলফামারীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ৩২         পাক সরকারের রাষ্ট্রদ্রোহ মামলার আসামির নাম মুক্তিযোদ্ধার তালিকায় নেই         ইমরান খানসহ তেহরিক নেতাদের বিরুদ্ধে দুটি মামলা         বালিয়াতলীর ফেরি পারাপার নয় বছর ধরে বন্ধ         মুশফিকের আউটের পর সাকিব নেমেই আক্রমনাত্মক         আজ থেকে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে         পেরুতে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন এক হাজার ৪১৩ জন         অবৈধ ক্লিনিকের দৌরাত্ম্য ॥ ভুল চিকিৎসায় প্রতিনিয়ত মৃত্যু         ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই         জঙ্গী নেতা আবদুল হাই যেভাবে ১৭ বছর আত্মগোপনে ছিলেন         জামিনে মুক্ত দুর্ধর্ষ অপরাধীদের ওপর চলবে নজরদারি