মঙ্গলবার ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারে সূচক কমেছে

  • শেয়ার বেচাকেনা বেড়েছে

অর্র্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার মূল্যসূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন ডিএসইতে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন দুটোই কমেছে। ব্যাংক ও আর্থিক খাতের কোম্পানিগুলোর দরবৃদ্ধির কারণে সকালেই সূচকের বড় ধরনের উত্থান দেখা দেয়। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে খাত দুটির শেয়ারের বিক্রেতা বাড়তে থাকে। মূলত শেয়ার বিক্রির চাপ আর বাজার সহ্য করতে পারেনি। তাই লাভে থাকা শেয়ার বিক্রি করে বিনিয়োগকারীরা সাইড লাইনে চলে যায়।

বাজার বিশ্লেষকদের মতে, বাজারকে স্বাভাবিক গতিতে চলতে দেয়া উচিত। বাংলাদেশ ব্যাংকের কড়া নজরদারির কারণে ব্যাংকসহ অন্যান্য খাতে শেয়ার বিক্রির চাপ বেড়ে যায়। কিন্তু কেন্দ্রীয় ব্যাংকের পদক্ষেপের সমালোচনা করে বাজার সংশ্লিষ্টদের কেউ কেউ বক্তব্য দিয়েছেন। মূলত তাদের কথার ওপর ভিত্তি করে ব্যাংকের শেয়ারে নতুন করে ক্রয়াদেশ বাড়তে থাকে। আর এই কারণেই একদিন সূচক কিছুটা বেড়ে আবার পতনের দিকে গিয়েছে। কোনভাবেই বাইরে থেকে বাজার নিয়ন্ত্রণ করা ঠিক নয়। এতে বাজারের স্বাভাবিকতা নষ্ট হয়।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইতে ১৯২ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৩২৬ কোটি ৯৪ লাখ টাকা বেশি। আগের দিন এ বাজারে ৭৬৫ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩৩২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ২২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির শেয়ার দর। ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ৩৩ পয়েন্ট কমে ৬ হাজার ১০৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৪০ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১ পয়েন্ট বড়ে অবস্থান করছে ২ হাজার ২০৮ পয়েন্টে।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : সিটি ব্যাংক, লঙ্কাবাংলা ফাইন্যান্স, ব্র্যাক ব্যাংক, উত্তরা ব্যাংক, আমরা নেটওয়ার্ক, এক্সিম ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, আল আরাফাহ ইসলামী ব্যাংক ও ইউসিবি।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : স্টাইল ক্রাফট, মুন্নু স্টাফলার, লিব্রা ইনফিউশন, সোনালি আঁশ, কোহিনূর কেমিক্যাল, এমবে ফার্মা, ইবিএলএনআরবি মিউচুয়াল ফান্ড, জেমিনি সী ফুড, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স ও দেশ গার্মেন্টস।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : শেফার্ড ইন্ডাস্ট্রিজ, আমরা নেটওয়ার্ক, ফু-ওয়াং ফুড, ফাইন ফুড, স্ট্যান্ডার্ড সিরামিক, পেনিনসুলা চট্টগ্রাম, এইচআর টেক্সটাইল, ফরচুন সুজ, আমরাটেক ও তুং হাই নিটিং।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪৮ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৯৪৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫১টির, কমেছে ১৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির শেয়ার।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : উত্তরা ব্যাংক, সিটি ব্যাংক, আমরা নেটওয়ার্ক, আইএফআইসি, ন্যাশনাল ব্যাংক, ইসলামী ব্যাংক, এক্সিম ব্যাংক, ব্র্যাক ব্যাংক, এবি ব্যাংক ও শাহজালাল ইসলামী ব্যাংক।

শীর্ষ সংবাদ:
আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই         ইসি গঠনের বিলে দুই পরিবর্তনের সুপারিশ         খাদ্য মজুদ ২০ লাখ টন ছাড়িয়েছে         কিউকমের ২০ গ্রাহক ফেরত পেলেন আটকে থাকা টাকা         মধ্য ফেব্রুয়ারির আগে করোনা নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে         অর্ধেক জনবলে অফিস চলা শুরু         করোনায় আরও ১৫ জনের মৃত্যু         শিক্ষা আইন চূড়ান্ত শীঘ্রই সংসদে উঠবে ॥ শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না গণপরিবহনে         কুমার নদে বিলীন মন্দিরসহ ১১ স্থাপনা         মধ্যপ্রাচ্যগামী এয়ার টিকেটের মূল্য তিনগুণ বেড়েছে         এবারের পুলিশ সপ্তাহে পুরনো দাবিগুলোই উত্থাপনের উদ্যোগ         দক্ষতা মূল্যায়নের মূল ভিত্তি হবে পারফরমেন্স         শিক্ষকদের বরখাস্তের ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ         ঢাকায় ওমিক্রনের নতুন ৩ সাব-ভ্যারিয়েন্ট         করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮         আন্দোলনকারীদের অর্থ সংগ্রহের ৬ ‘অ্যাকাউন্ট বন্ধ’         ভূমি নিয়ে আসছে নতুন আইন