বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গ্যালাক্সির বাইরে থেকে আসছে কসমিক রশ্মি

বিজ্ঞানীরা বলেন, এই কণা এতটাই অদ্ভুত যে এ সম্পর্কে গবেষণা করা খুব কঠিন। এক বছরে, এক বর্গকিলোমিটার বায়ুমণ্ডলে, পাওয়া যায় মাত্র একটি কণা। তাই এটি সম্পর্কে জানতে হলে বহু এলাকা নিয়ে, বহু বছর ধরে, গবেষণা করতে হবে

বিজ্ঞানীদের মতে, মহাকাশের বাইরে থেকে এক ধরনের কসমিক রশ্মি আমাদের বায়ুমণ্ডলে প্রবেশ করছে। এই রশ্মি আসলে ক্ষুদ্রাতিক্ষুদ্র এবং তীব্র শক্তিধর এক কণিকা, যা প্রথম শনাক্ত করা হয়েছিল প্রায় এক শ’ বছর আগে।

তবে এসব কোথায়, কিভাবে তৈরি হয়েছিল, কোথা থেকে আসছে এবং কিভাবে ঢুকে পড়ছে পৃথিবীর বায়ুমণ্ডলে- এসব সম্পর্কে কোন ক্লু নেই বিজ্ঞানীদের কাছে।

বিজ্ঞানীরা বলেন, এই কণা এতটাই অদ্ভুত যে এ সম্পর্কে গবেষণা করা খুব কঠিন। এক বছরে, এক বর্গ কিলোমিটার বায়ুমণ্ডলে, পাওয়া যায় মাত্র একটি কণা। তাই এটি সম্পর্কে জানতে হলে বহু এলাকা নিয়ে, বহু বছর ধরে, গবেষণা করতে হবে।

গত দশ বছর ধরেই কিন্তু এই সুপার রশ্মিটি নিয়ে গবেষণা চলছে। প্রাথমিকভাবে জানা গেছে, এসব রশ্মি তৈরি হয়েছে পৃথিবীর গ্যালাক্সির বাইরে।

বিজ্ঞানীরা বলছেন, এসব কণা এত শক্তিধর, আমাদের গ্যালাক্সিকে ধরে রেখেছে যে চৌম্বক ক্ষেত্র, তার কারণে। কিন্তু সেই চৌম্বক ক্ষেত্রটি কোথায় সেটি এখনও জানা সম্ভব হয়নি।

‘এসব কণা আমাদের গ্যালাক্সিতে তৈরি হয়নি। কারণ যেদিক থেকে এগুলো এসেছে, বা যেভাবে ছড়িয়ে পড়েছে, সেসব থেকে বোঝা যায় এগুলো বাইরের কোন জায়গা থেকে এসেছে। কম শক্তির কণার সঙ্গেও এই কসমিক রশ্মির কোন মিল নেই। ফলে আমরা ধারণা করছি এসব কণা গ্যালাক্সির বাইরে থেকেই এসেছে।’

এই কসমিক রশ্মি বলে দিচ্ছে মহাকাশের বাইরে, আমাদের কাছ থেকেও বহু বহু দূরে, এ রকম বিরল ও বিস্ময়কর জিনিসের অস্তিত্ব রয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, এসব কণার ওপর গবেষণা থেকে, আমরা খুব সামান্য হলেও হয়ত বুঝতে পারব যে আমাদের এই পৃথিবীর গ্যালাক্সির বাইরে, বহু বহু দূরে, কি ঘটে চলেছে।

কারণ এই কণা-রহস্য বিজ্ঞানীদের কাছে এখনও ব্ল্যাক হোলের মতো আরও এক গভীর রহস্য হিসেবেই রয়ে গেছে।

সূত্র : বিবিসি

শীর্ষ সংবাদ:
খিলগাঁওয়ে গাড়ির ধাক্কায় তরুণী নিহত         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনার সংঘর্ষে ৫ কৃষি শ্রমিক নিহত         রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ