রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মোনালিসার নগ্ন স্কেচটি ভিঞ্চির আঁকা ?

মোনালিসার নগ্ন স্কেচটি ভিঞ্চির আঁকা ?

অনলাইন ডেস্ক ॥ প্রায় দেড়শো বছর ধরে এক শিল্প সংগ্রহশালায় পড়ে ছিল কাঠ-কয়লায় আঁকা এক নারীর যে নগ্ন ছবি, তা শিল্পী দ্য ভিঞ্চির আঁকা মোনালিসার স্কেচ বলে মনে করছেন ফরাসি শিল্প বিশেষজ্ঞরা।

নারীর এই নগ্ন স্কেচটি ‘মোনা ভান্না’ নামে পরিচিত। আগে কেবল লিওনার্দো দ্য ভিঞ্চির স্টুডিওর কাজ বলে বর্ণনা করা হতো এই ছবিকে।

কিন্তু শিল্প বোদ্ধারা বলছেন, এখন তারা এমন অনেক ক্লু পেয়েছেন, যা দেখে মনে হচ্ছে এটিও লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা।

প্যারিসের ল্যুভর মিউজিয়ামের কিউরেটর জানান, পরীক্ষা-নিরীক্ষার পর তাদের মনে হচ্ছে এটি লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা।

অথচ ১৮৬২ সাল থেকে এই স্কেচটি একটি শিল্প সংগ্রহশালায় পড়ে ছিল। লিওনার্দো দ্য ভিঞ্চি ইতালির রেঁনেসা যুগের সবচেয়ে খ্যাতিমান শিল্পীদের একজন। তার আঁকা তৈলচিত্র ‘মোনালিসা’ বিশ্বের সবচেয়ে সুপরিচিত শিল্পকর্মগুলোর একটি।

ফ্লোরেন্সের একজন বস্ত্র ব্যবসায়ী ফ্রান্সেসকো ডেল গিওকোন্ডো তাঁর স্ত্রী লিসা ঘেরারডিনির এই ছবি দ্য ভিঞ্চিকে দিয়ে আঁকিয়েছিলেন বলে মনে করা হয়।

মিউজিয়ামের কিউরেটর ম্যাথিউ ডেলডিক ভাষায়, কাঠ-কয়লায় আঁকা স্কেচটিতে এমন কিছু আছে, যা সত্যিই বৈশিষ্ট্যমন্ডিত। এটা প্রায় নিশ্চিত যে মোনালিসার তৈলচিত্র আঁকার প্রস্তুতি হিসেবে এই স্কেচটি আঁকা হয়েছে।

ল্যুভর মিউজিয়ামের আরেক বিশেষজ্ঞ ব্রুনো মটিন বলছেন, এটি যে লিওনার্দো দ্য ভিঞ্চি বেঁচে থাকাকালেই আঁকা হয়েছে সেটি তারা পরীক্ষা করে নিশ্চিত হয়েছেন।

সূত্র : বিবিসি।

শীর্ষ সংবাদ:
পুলিশ সপ্তাহ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         মায়ের কাছেই থাকবে জাপানি দুই মেয়ে         পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর