শনিবার ৩ মাঘ ১৪২৭, ১৬ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মোনালিসার নগ্ন স্কেচটি ভিঞ্চির আঁকা ?

মোনালিসার নগ্ন স্কেচটি ভিঞ্চির আঁকা ?

অনলাইন ডেস্ক ॥ প্রায় দেড়শো বছর ধরে এক শিল্প সংগ্রহশালায় পড়ে ছিল কাঠ-কয়লায় আঁকা এক নারীর যে নগ্ন ছবি, তা শিল্পী দ্য ভিঞ্চির আঁকা মোনালিসার স্কেচ বলে মনে করছেন ফরাসি শিল্প বিশেষজ্ঞরা।

নারীর এই নগ্ন স্কেচটি ‘মোনা ভান্না’ নামে পরিচিত। আগে কেবল লিওনার্দো দ্য ভিঞ্চির স্টুডিওর কাজ বলে বর্ণনা করা হতো এই ছবিকে।

কিন্তু শিল্প বোদ্ধারা বলছেন, এখন তারা এমন অনেক ক্লু পেয়েছেন, যা দেখে মনে হচ্ছে এটিও লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা।

প্যারিসের ল্যুভর মিউজিয়ামের কিউরেটর জানান, পরীক্ষা-নিরীক্ষার পর তাদের মনে হচ্ছে এটি লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা।

অথচ ১৮৬২ সাল থেকে এই স্কেচটি একটি শিল্প সংগ্রহশালায় পড়ে ছিল। লিওনার্দো দ্য ভিঞ্চি ইতালির রেঁনেসা যুগের সবচেয়ে খ্যাতিমান শিল্পীদের একজন। তার আঁকা তৈলচিত্র ‘মোনালিসা’ বিশ্বের সবচেয়ে সুপরিচিত শিল্পকর্মগুলোর একটি।

ফ্লোরেন্সের একজন বস্ত্র ব্যবসায়ী ফ্রান্সেসকো ডেল গিওকোন্ডো তাঁর স্ত্রী লিসা ঘেরারডিনির এই ছবি দ্য ভিঞ্চিকে দিয়ে আঁকিয়েছিলেন বলে মনে করা হয়।

মিউজিয়ামের কিউরেটর ম্যাথিউ ডেলডিক ভাষায়, কাঠ-কয়লায় আঁকা স্কেচটিতে এমন কিছু আছে, যা সত্যিই বৈশিষ্ট্যমন্ডিত। এটা প্রায় নিশ্চিত যে মোনালিসার তৈলচিত্র আঁকার প্রস্তুতি হিসেবে এই স্কেচটি আঁকা হয়েছে।

ল্যুভর মিউজিয়ামের আরেক বিশেষজ্ঞ ব্রুনো মটিন বলছেন, এটি যে লিওনার্দো দ্য ভিঞ্চি বেঁচে থাকাকালেই আঁকা হয়েছে সেটি তারা পরীক্ষা করে নিশ্চিত হয়েছেন।

সূত্র : বিবিসি।

শীর্ষ সংবাদ:
দেড় কোটি মানুষ পাবে প্রথম দফায় ॥ টিকা প্রদানের রোডম্যাপ         মেরামতে সময় লাগবে তিন সপ্তাহ         ফলন বাড়ছে ফসলের         ট্রাম্পের অভিশংসন নিয়ে রিপাবলিকানদের মধ্যে বিভক্তি বাড়ছে         দ্বিতীয় দফায় আজ ৬০ পৌরসভায় ভোট         ওয়াজে জঙ্গীবাদ উসকে দেয়া ১৫ বক্তা চিহ্নিত         ব্যাংক ঋণে নতুন আতঙ্ক ‘সার্ভিস চার্জ’         করোনায় দেশে ৮ মাসের মধ্যে সর্বনিম্ন মৃত্যু         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জানুয়ারি পর্যন্ত বাড়ল         মাধ্যমিকের নতুন পাঠ্যবই নিয়ে সঙ্কট ॥ সিন্ডিকেটের কারসাজি         চসিক নির্বাচন নিয়ে সাধারণ ভোটাররা এখনও আগ্রহী নয়!         তিস্তা ব্যারাজের কমান্ড এলাকায় সেচ কার্যক্রম শুরু         ছুটির দিনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের ব্যাপক প্রচার         ৮০ উপজেলায় বিউটি পার্লার গড়ে তোলার উদ্যোগ         করোনায় শিক্ষার ছুটি বাড়লো ৩০ জানুয়ারী পর্যন্ত         ৬০ পৌরসভায় ভোট কাল শনিবার         করোনা ভাইরাসে আরও ১৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৭৬২         ইভিএম পদ্ধতিতে ভোটার টার্ন আউট ৬০ শতাংশের বেশি ॥ সেতুমন্ত্রী         ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৩৫         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে লাগামহীন ভোজ্যতেলের বাজার