বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এ্যাপে শিখুন ভিনদেশী ভাষা

  • সুমন্ত গুপ্ত

দেশের বাইরে বেড়াতে যেতে চাইছেন? অথবা পড়াশোনা করতে? ভাষা জানা আছে তো? বাইরে যাবার জন্য দেশ পছন্দ করেছেন, কিন্তু ওই দেশের ভাষার বিন্দু-বিসর্গও জানা নেই আপনার, তো উপায়? অথবা এমন কোনও কাজে হাত দিয়েছেন, যেখানে পদে পদে ভাষাগত দুর্বলতার কারণে হোঁচট খেতে হচ্ছে, বাঁচতে চান? আজকাল তো অনেকেই হরহামেশা বিদেশে ভ্রমণ, শিক্ষা অর্জন কিংবা বাণিজ্যের খাতিরে আসা-যাওয়া করেন। এ ক্ষেত্রে ইংরেজীর পাশাপাশি আরও কয়েকটি ভাষা রপ্ত থাকলে যোগাযোগ ব্যবস্থা খুবই সহজ হয়। ফরেন ল্যাঙ্গুয়েজ শেখার ইস্কুলে লম্বা লাইন? অথবা কাজের ঠেলা সামলে সময়ই পাচ্ছেন না সে সব দুরস্ত করার? এতগুলো সমস্যাকে চুটকিতে সমাধান করতে পারে যারা, তারা আক্ষরিক অর্থেই আপনারই হাতের মুঠোয়। এমন কিছু এ্যাপ রয়েছে, যা আপনাকে ভিন্ন ভাষায় পারদর্শী করতে সহায়তা করবে। আসুন বন্ধুরা জেনে নেই সেই এ্যাপগুলোর আদ্যপান্ত ...

ডুয়োলিংগো

বিদেশী ভাষা রপ্ত করার প্রক্রিয়া বেশ সময়সাপেক্ষ ব্যাপার। তবে অন্তত বেসিক কিছু যেমন- কোন ঠিকানা জিজ্ঞেস করা, সাধারণ কুশলাদি এসব জেনে রাখা ভাল। আর বিভিন্ন ভাষার বেসিক জিনিসগুলো সুন্দর গ্রাফিক্যাল মডুউল এবং লেবেলের মাধ্যমে শেখাবে মোবাইল এ্যাপ ডুয়োলিঙ্গো। এই এ্যাপটির মাধ্যমে যে কোন ভাষার অতি ব্যবহৃত শব্দ এবং ব্যাকরণগত কাঠামো সহজেই জানা যাবে। একেবারেই বিনা পয়সায় লভ্য এই এ্যাপ মূলত ছোট বড় সবার কাজেই লাগবে। এতে ২৬টি ভাষা শেখার সুযোগ রয়েছে। ফরাসি বা জার্মানের মতো ধ্রুপদী ভাষার পাশাপাশি নরওয়েজিয়ান, সোয়াহিলির মতো ভাযা শেখারও প্রভিশন রয়েছে। কী কারণে ভাষাটি শিখতে চাইছেন, সেটা জানালে পরিভাষাও সাপ্লাই দেয় এই এ্যাপ। আর হাতে খুব একটা সময় না থাকলেও হতাশ হওয়ার কিছু নেই। এ্যাপটিতে প্রতিদিন কাজে লাগে এমন কিছু ফ্রেইজ দেয়া আছে, যা খুব সহজেই আয়ত্তে আনতে পারবেন অথবা দরকার হলে এ্যাপ থেকে দেখে নেয়া যাবে। এ্যাপলের অ্যাপ স্টোর অথবা গুগল প্লে­ থেকে ডাইনলোড করা যায়।

ব্যাবেল

অনেকেই রয়েছেন, এক জায়গায় বসে কিছু শেখার মতো যথেষ্ট সময় পান না। ব্যাবেল এ্যাপটিকে তাদের কথা মাথায় রেখেই সাজানো হয়েছে। প্রতিদিন ব্যস্ততার মাঝে এ্যাপটির যেকোন ১০ থেকে ১৫ মিনিটের একটি পাঠ নির্বাচন করে অনুশীলন করা যাবে পছন্দের ভাষা। নিজের পছন্দ অনুযায়ী বিষয়ও নির্বাচন করা যায় এ্যাপটিতে। এই এ্যাপে ১৩টি ভিনদেশী ভাষা শেখার অপশন রয়েছে। এতে নতুন শেখা ভাষার অচেনা শব্দগুলোর উচ্চারণ থেকে শুরু“ করে শব্দভাণ্ডার বাড়ানোর জন্য কার্যকর শিক্ষাক্রম পাওয়া যাবে। এ্যাপটি বিনা পয়সায় ডাউনলোড করা যায়। কিন্তু শিক্ষাক্রম পেতে হলে কিঞ্চিৎ খরচ রয়েছে। ১২ মাসের সাবস্ক্রিপশনে খরচ পড়বে ৯.৯৯ ইউরো। এ্যাপটি এ্যাপলের এ্যাপ স্টোর ও গুগলের প্লে­ স্টোর আছে, ডাউনলোড করে নিন।

ফোর্ভো

বিদেশী ভাষা ও উচ্চারণ নিয়ে স্টাডি করার কাজে এই এ্যাপটি কাজে লাগবে। ৩২৫-এরও বেশি ভাষা সমৃদ্ধ এই এ্যাপটিতে বিভিন্ন ভাষার শব্দ এবং তার উচ্চারণ জানতে পারবেন। এক্ষেত্রে নতুন ভাষার শব্দ শেখার পাশাপাশি স্থানীয়দের মুখে তার উচ্চারণ অর্থাৎ এক্সেন্ট সম্পর্কেও জানা যাবে। একইভাবে আপনার নিজের ভাষাও রেকর্ড করে এ্যাপটিতে স্টোর করতে পারেন যাতে করে ভিন্ন দেশের লোকজন সঠিক উচ্চারণরীতি শিখতে পারে। এগুলো ছাড়াও বিদেশী ভাষা শেখার জন্য আরও বেশ কিছু এ্যাপ রয়েছে। এদের মধ্যে মেমরাইজ, বাবেল, টানডেম ও বুসু অন্যতম।

হেলোটক

ভাষা চর্চা করা ছাড়া দক্ষতা অর্জন প্রায় অসম্ভব। আর তা যদি কারও সঙ্গে কথা বলে করা যায়, তবে তা বলাইবাহুল্য। আপনার পছন্দের ভাষাটিতে দক্ষ বা সেই ভাষার স্থানীয় কারও সঙ্গে যোগাযোগ করিয়ে দেয়ার কাজটি করে দেয় হ্যালোটক। এটি মূলত একটি কমিনিউটিভিত্তিক মোবাইল এ্যাপ। এই এ্যাপটির মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের স্থানীয় ব্যক্তিদের সঙ্গে আপনি যোগাযোগ করতে পারবেন। এক্ষেত্রে আপনার চাহিদা ও পছন্দের ভিত্তিতে ভিন্ন একটি দেশে এই এ্যাপটি ব্যবহার করছেন এমন কারো সঙ্গে যোগাযোগ করা যাবে। এই পদ্ধতিটি অনেকটা ফেসবুকে ফ্রেন্ড বানানোর মতো। এই এ্যাপে আপনার সঙ্গে যুক্ত ব্যক্তির সঙ্গে আলাপচারিতার মাধ্যমে আপনি তার দেশের ভাষাগত দিক ছাড়াও অন্য বিষয় সম্পর্কে তথ্য জানতে পারবেন। পারস্পরিক যোগাযোগকে ভিত্তি করে তৈরি এই এ্যাপটির মাধ্যমে বিদেশে থাকাকালীন আপনি সুবিধা পাবেন তা নিয়ে কোনো সন্দেহ নেই। তবে হেলোটকে কারও সঙ্গে যোগাযোগ স্থাপনের আগে ভাল করে তার সম্পর্কে জেনে নেয়াটা জরুরী।

মেমরাইজ

মোবাইল শিক্ষা প্রযুক্তির পরবর্তী প্রজন্মের এ্যাপ হিসেবে সুনাম রয়েছে মেমরাইজ নামের ভাষা শিক্ষাভিত্তিক এ্যাপটির। কারণ, এ্যাপটি গেম খেলার মাধ্যমে ২০ লাখের বেশি শব্দ ও বাক্য শেখাতে সক্ষম। বিনা মূল্যে এ্যান্ড্রয়েড ও আইওএস সংস্করণে নামানো গেলেও বিশেষ সুবিধা পেতে প্রতিমাসে গুনতে হবে ৭ দশমিক ৯৯ ডলার।

ট্রিপলিঙ্গো

একেবারে শূন্য জ্ঞান নিয়ে বিদেশ ভ্রমণে গেলে ট্রিপলিঙ্গো এ্যাপটি হতে পারে আপনার পরম বন্ধু। দরকারি বাক্যের সঙ্গে সঙ্গে একেবারে স্থানীয় কমন ফ্রেইজগুলোও পাওয়া যাবে এই এ্যাপটিতে। এ্যাপ্লি কেশনটিতে রয়েছে ভয়েস ট্রান্সলেটর এবং লাইভ ট্রান্সলেটর যার মাধ্যমে খুব সহজেই অল্প সময়ে ভিনদেশি ভাষা জেনে নিতে পারবেন আপনি। এছাড়া চাইলে দেশটির কালচার সম্পর্কে শর্ট কোর্সও করে নিতে পারবেন। সবমিলিয়ে ভিন্ন দেশের ভাষা-সংস্কৃতি সম্পর্কে প্রাথমিক ধারণা পাওয়া যাবে এই এ্যাপটির মাধ্যমে, যা আপনার ভ্রমণের দিনগুলোতে অনেক কাজে আসবে।

রোসেটা স্টোন

যাদের আগ্রহ আছে সবচেয়ে সহজ উপায়ে ভিন্ন ভাষা শেখার, তাদের জন্য রোসেটা স্টোন এ্যাপ। ২৪টির বেশি ভাষা শেখার সুযোগ রয়েছে এই এ্যাপে। বিভিন্ন পুরস্কারজয়ী এ্যাপটি এ্যান্ড্রয়েড ও আইওএস সংস্করণে বিনা মূল্যে নামিয়ে কয়েকটি পাঠ পাওয়া গেলেও সম্পূর্ণ পাঠ শেষ করতে গুনতে হবে ২০০ ডলারের মতো।

বুসুউ

ভিন্ন ভাষা চর্চা করার জন্য দিনের কিছুটা সময় যাদের রয়েছে, বুসুউ এ্যাপটি তাদের জন্য চমৎকার কাজে দেবে। পছন্দের বিষয়ের পাঠগুলো যেকোন সময় পড়ার জন্য সংরক্ষণ করা যায় এই এ্যাপে। ১২টি ভাষাকে আয়ত্ত করার ব্যবস্থা রয়েছে এই এ্যাপে। এটিকে ভাষা শিখিয়েদের সোশ্যাল নেটওয়ার্ক বলা যায়। ইন্টার‌্যাক্টিভ পদ্ধতিতে শেখার সুযোগ রয়েছে এখানে। এক মাসের সাবস্ক্রিপশন ৯.৯৯ ইউরো। ১২ মাসের জন্য খরচ পড়বে ৬৪.৯৯ ইউরো। বুসুর ব্যবহারকারী সংখ্যা ৫০ মিলিয়নেরও বেশি। এ্যাপলের এ্যাপ স্টোর অথবা গুগল প্লে­ স্টোর থেকে ডাইনলোড করা যাবে এ্যাপটি।

শীর্ষ সংবাদ:
ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭৩         ‘দুই মাসের মধ্যে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধন নিতে হবে’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬, শনাক্ত ২৯৪         এক বছর মেয়াদ বাড়ছে ডিএমপি কমিশনার শফিকুলের         সাম্প্রদায়িক হামলা ॥ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের         ডিএমপি কমিশনারের মেয়াদ আরও ১ বছর বাড়ল         ‘বিএনপি কর্মসূচির নামে জনভোগান্তি সৃষ্টি করলে আ'লীগ প্রতিহত করবে’         দেশে করোনাকালেও খাদ্যের সংকট নেই ॥ কৃষিমন্ত্রী         ১ নবেম্বর থেকে স্কুল শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু         ‘পুলিশের সব কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান’         রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি         ভারতের উড়িষ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা