শুক্রবার ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উৎসবে মেহেদি

  • শাকিল আহমেদ

মেহেদি উপমহাদেশের যে কোন উৎসবে মেয়েদের সাজসজ্জার প্রয়োজনীয় অনুষঙ্গ। আগে আমাদের দেশসহ উপমহাদেশের দেশগুলোয় মেহেদি গাছ থেকে পেড়ে বেটে দেয়ার প্রচলন ছিল। এখনও সে ধারাটি বর্তমান। তবে তার সঙ্গে আধুনিক মেয়েরা টিউব মেহেদি কিনে বিভিন্ন নক্সার মাধ্যমে হাতে ও পায়ে মেহেদি লাগান। ফুল ও লতাপাতার এক মনোরম চিত্র তুলে ধরেন তাদের হাতের পাতায়। যেন এক ক্যানভাস। হয়ে ওঠেন আরও কিছুটা মোহনীয়-রূপসী। ঈদের অপরিহার্য অংশ মেহেদি। তরুণীদের হাতে মেহেদির নক্সা থাকবে না তাই কী হয়!

ঈদের দিন সাজের সঙ্গে হাতের মেহেদির নক্সা যোগ করে ভিন্ন মাত্রা। মেহেদি লাগানোর প্রচলন অনেক আগে থেকেই রয়েছে। ঈদের একদিন আগে হাতে মেহেদি লাগালে মেহেদির রংও থাকে টাটকা। এক সময় গৃহিণীরা পুরো নখে মেহেদি লাগাতেন। সময়ের হাওয়া বদলে এখন অনেক কিছুরই পরিবর্তন হয়েছে। এখন পুরো নখে মেহেদি না লাগিয়ে আঙ্গুলের পাশ দিয়ে মেহেদির নক্সা করাই হালের ফ্যাশন। আর নখে পোশাকের রঙের সঙ্গে মিল রেখে নেলপলিশ দিলে আরও ভাল মানাবে। মেনিকিউর করে আঙ্গুলের ডগায় মেহেদির বিভিন্ন আলপনা করতে পারেন। এতে একটু নতুনত্ব আসবে। মেহেদির লাল রং ঈদের আনন্দ বাড়িয়ে দেয়, পূর্ণতা দেয় ঈদ সাজে। ছোট থেকে বড় সব বয়সের মেয়েদের কাছে কদর রয়েছেন নতুন পোশাকের সঙ্গে হাতে নক্সা করা মেহেদি ছোঁয়ার। এক সময় বাটা মেহেদি দিয়ে গোলসহ নানা রকম স্থানীয় নক্সায় হাত রাঙাত তরুণীরা। এখন বাজারে টিউব মেহেদি পাওয়া যায়। সহজেই আপনি মেহেদি রঙে হাত রাঙাতে পারেন নানা বৈচিত্র্যময় নক্সায়। মেহেদির রং হাতে অনেক দিন পর্যন্ত থাকে। তাই মেহেদির নক্সা হতে হবে আকর্ষণীয়। বাড়িতে মেহেদি লাগাতে নক্সার সুবিধার জন্য প্রত্যেক টিউবের সঙ্গে ছোট নক্সা বই থাকে। সেখানে নানা ধরনের নক্সা পাবেন। চাইলে পার্লারে গিয়ে হাতে মেহেদি লাগাতে পারেন। কম সময়ে দারুণ নক্সা ফুটে উঠবে আপনার হাতে।

এবারের ঈদে দুই ধরনের নক্সার চল বেশি থাকবে। ছোট ছোট অঙ্কনে হাল্কা নক্সা চলবে। হাতের এক কোন থেকে শুরু করে নক্সা করতে পারেন আঙ্গুল পর্যন্ত। কেননা হাল্কা নক্সা সব ধরনের পোশাকের সঙ্গে মানিয়ে যায়। ছোটদের জন্য হাল্কা নক্সা বেশ মানানসই। চাইলে আপনি দুই হাত ভরে ঘন নক্সায় হাত রাঙাতে পারেন। সেক্ষেত্রে তিন ধরনের অঙ্কন রয়েছে। ময়ূর, কলকা এবং ফুলেল নক্সা। ঘন নক্সার সঙ্গে নখের চার পাশে গোল নক্সায় মেহেদি লাগাতে পারেন। ঘন নক্সা বদলে আপনি ছোট ছোট অঙ্কনে, একই প্যাটার্নে পুরো হাতে মেহেদি লাগাতে পারেন। মাঝারি ধরনের এই নক্সা বেশ মানাবে নতুন পোশাকের সঙ্গে। অনেকে নখে গাঢ় রঙের নেইলপলিশ ব্যবহার করেন। এক্ষেত্রে মনে রাখতে হবে, নেইলপলিশের রং যেন মেহেদির নক্সাকে ছাপিয়ে না যায়। হাতের পাশাপাশি অনেকে পায়ে মেহেদি লাগাতে পছন্দ করেন। লতা, ফুল এবং অর্ধবৃত্তাকার নক্সায় পা রাঙাতে পারেন।

মেহেদির রং আরও বেশি লাল করার জন্য মেহেদি ওঠানোর পর ব্যবহার করতে পারেন চিনি ও লেবুর রস। চিনি ও লেবুর রস এক সঙ্গে মিশিয়ে হাতে পায়ে মেখে শুকিয়ে নিতে হবে। রং যেন দ্রুত চলে না যায় কিংবা হাল্কা না হয়, সে জন্য ঈদের আগে পরে কয়েক দিন সাবান এবং পানি কম ব্যবহার করতে হবে। অনেকের এ্যালার্জির সমস্যা থাকে। বাজারের মেহেদি লাগালে হাতে নানা সমস্যা দেখা দেয় ইদানীং। তাই সচেতন থাকতে হবে। বিশেষ করে শিশুদের হাতে মেহেদি লাগাতে নিতে হবে বাড়তি সতর্কতা। বাজারের বিভিন্ন ধরনের মেহেদি বিক্রি হয়। যেসব মেহেদি আপনার হাতে সমস্যা তৈরি করে, সেগুলো এড়িয়ে চলুন। ভাল মানের টিউবি মেহেদি ব্যবহার করুন। ঈদের আনন্দে মেহেদির আল্পনার রঙে রাঙিয়ে তুলুন আপনার হাত।

শীর্ষ সংবাদ:
অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা         বাংলাদেশ-ভারত সহযোগিতা নিছক দেনাপাওনার ঊর্ধ্বে ॥ রীভা গাঙ্গুলি         নিয়মতান্ত্রিকভাবেই ক্ষমতা হস্তান্তর করা হবে ॥ প্রতিশ্রুতি রিপাবলিকানদের         মহামারিতে বিশৃঙ্খলায় বিশ্ব ॥ নিরাপত্তা পরিষদে উত্তপ্ত বাক্যবিনিময়         হাতিয়ায় মাছধরা ট্রলার ডুবি, ২ জেলের মৃতদেহ         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৭০ লাখ ছাড়ালো         ভারত ছাড়ল হার্লে ডেভিডসন         সিংহের লেজ নিয়ে নাড়াচাড়া করবেন না ॥ ট্রাম্পকে ইরান         ১৩ ঘণ্টা পর নারায়ণগঞ্জের ট্রেন চালু         অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারই চ্যালেঞ্জ ॥ করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় লকডাউন নয়         সরকারের সর্বাত্মক প্রচেষ্টায় সঙ্কট কাটল সৌদি প্রবাসীদের         একক নিয়ন্ত্রণের কোন কমিটি অনুমোদন নয়         দ্বিচারিতা আর ষড়যন্ত্রই বিএনপির রাজনৈতিক দর্শন ॥ কাদের