সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘ইন্সপেক্টর’ ও ‘সুপারিনটেনডেন্ট’ পদ ফিরে পাচ্ছে এনবিআর

অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্রিটিশ আমলের ‘ইন্সপেক্টর’ ও ‘সুপারিনটেনডেন্ট’ পদ দুটি ফিরে পেতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআরের আওতাধীন শুল্ক ও ভ্যাট অনুবিভাগের ‘সহকারী রাজস্ব কর্মকর্তা’ ও ‘রাজস্ব কর্মকর্তা’দের ‘পদবি’ দুটির নাম পরিবর্তন করে ‘ইন্সপেক্টর’ ও ‘সুপারিনটেনডেন্ট’ করা হচ্ছে। গত ২৩ আগস্ট জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (বিধি-১) মনিরুল হক খান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে।

এর আগে, ২০১০ সালে নিয়োগ সংক্রান্ত আইনী জটিলতায় সরকার ইন্সপেক্টর পদটি ‘সহকারী রাজস্ব কর্মকর্তা (এআরও)’ ও ‘সুপারিনটেনডেন্ট’ পদটিকে ‘রাজস্ব কর্মকর্তায় (আরও)’ পরিবর্তন করে। ব্রিটিশ আমল থেকে চলে আসা এ পদবি দুটি কর্মকর্তাদের কাছে বেশ সম্মানের ছিল।

এনবিআরের কর্মকর্তারা জানিয়েছেন, পাকিস্তান ছাড়া বিশ্বের অধিকাংশ দেশে রাজস্ব আহরণের ক্ষেত্রে ইন্সপেক্টর ও সুপারিনটেনডেন্ট পদবি দুটি প্রচলিত আছে। পাকিস্তানে ইন্সপেক্টর পদকে সহকারী রাজস্ব কর্মকর্তা ও সুপারিনটেনডেন্ট পদ রাজস্ব কর্মকর্তা হিসেবে প্রচলিত। জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনাপত্তিপত্রে বলা হয়েছে, ‘পদ দুটির নাম পরিবর্তন করে ‘ইন্সপেক্টর’ ও ‘সুপারিনটেনডেন্ট’ নামকরণের নিমিত্তে ক্যাডারবহির্ভূত প্রথম ও দ্বিতীয় শ্রেণীর গেজেটেড কর্মকর্তা নিয়োগ ও কর্মের শর্তাবলী (সংশোধনী) আইন, ২০১০ এর সংশোধনকল্পে প্রণীত ২০১৭ আইনের খসড়া জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনাপত্তি নির্দেশক্রমে জ্ঞাপন করা হলো। এনবিআরের কর্মকর্তারা বলছেন, এর ফলে আগের পদবি ফিরিয়ে পাওয়ার ক্ষেত্র অনেক সহজ হয়ে গেল। এ প্রসঙ্গে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, পদবির এ পরিবর্তনের ফলে রাজস্ব আহরণের ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আসবে। এমনিতেই রাজস্ব আহরণের ক্ষেত্রে রাজস্ব কর্মকর্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তাদের পদবি পরিবর্তনের মাধ্যমে আরেকবার স্বীকৃতি দেয়া হলো।

এনবিআর সূত্র জানায়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনাপত্তিপত্র আগামী কিছু দিনের মধ্যে মন্ত্রিসভা, সেখান থেকে সংসদে যাবে। আগামী ১০ সেপ্টেম্বর সংসদ বসবে, সেখানে এটি পাস হতে পারে আশা করা হচ্ছে। জানা গেছে, ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতির ৭৬নং আদেশে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) গঠন করেন। সেই থেকে পদবি দুটি প্রচলিত ছিল। কিন্তু ২০১০ সালের পদবি দুটি পরিবর্তন করে ইন্সপেক্টর পদকে ‘সহকারী রাজস্ব কর্মকর্তা’ ও সুপারিনটেনডেন্ট পদকে ‘রাজস্ব কর্মকর্তা’ হিসেবে ঘোষণা করা হয়। বর্তমানে প্রায় ৩ হাজার ৬০০ জন সহকারী রাজস্ব কর্মকর্তা নিয়োজিত রয়েছেন। এর মধ্যে পিএসসি থেকে ৫টি ব্যাচে মোট ১ হাজার ৪৩৯ জন, বাকিরা পদোন্নতি পেয়েছেন। এছাড়া রাজস্ব কর্মকর্তা রয়েছেন ৭৮০ জন।

প্রসঙ্গত, ২০১৫ সালে বাংলাদেশ কাস্টমস এক্সসাইজ এ্যান্ড ভ্যাট এক্সিকিউটিভ এ্যাসোসিয়েশনের পক্ষ থেকে পদবি দুটি ফিরিয়ে দেয়ার মাধ্যমে কর্মকর্তাদের সম্মান ফিরিয়ে দিতে অনুরোধ জানানো হয়। কিন্তু আইন পরিবর্তন করে পদবি পরিবর্তন সম্ভব হয়নি। পরে এনবিআর চেয়ারম্যান আইন পরিবর্তনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দেন। সে অনুযায়ী জনপ্রশাসন অনাপত্তি জারি করে।

শীর্ষ সংবাদ:
ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে ঢাবি ছাত্রীর ধর্ষণ মামলা         তিতাসের ৮ কর্মকর্তা-কর্মচারী জামিনে মুক্ত         ঢাকা উত্তরের ৯টি ওয়ার্ড ডেঙ্গুর ঝুঁকিতে         ভ্যাকসিনের ট্রায়াল শুরুর বিষয়ে ২ দিনের মধ্যে চিঠি দেবে চীন         স্বাস্থ্যের গাড়িচালক আব্দুল মালেক ১৪ দিনের রিমান্ডে         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব         করোনা ভাইরাস নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দুই অনুশাসন         করোনা ভাইরাসে আরও ৪০ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়াল         বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক ॥ কাদের         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক আব্দুল মালেকের বিরুদ্ধে ২ মামলা         ১৮ বছর পর মুক্তিযোদ্ধা হত্যা মামলায় দুই আসামীর ফাঁসি         ভিয়েতনাম-কাতার ফেরত ৮৩ শ্রমিককে মুক্তি দেওয়া নিয়ে রুল জারি         ঢাকায় নির্মাণ হচ্ছে ১১১ তলা ‘বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার’         মানবপাচার ॥ নৃত্যশিল্পী ইভান ৭ দিনের রিমান্ডে         দুদকের মামলায় খালিদীর জামিন আপিলে বহাল         করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা বাংলাদেশে         করোনা ভাইরাস ॥ মৃত্যুপুরী যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৭০ লাখ ছাড়াল         করোনা ॥ ৬ মাস পর খুলল তাজমহল         ব্যবসায়ী আজিজ হত্যা॥ একজনের মৃত্যুদণ্ড, আরেকজনের যাবজ্জীবন         সড়ক দুর্ঘটনায় পিআইবির পরিচালকের মৃত্যু