বৃহস্পতিবার ১ শ্রাবণ ১৪২৭, ১৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নেপালে ভারতবিরোধী তৎপরতা চালাতে দেয়া হবে না

  • নরেন্দ্র মোদিকে শের বাহাদুর দেউবার আশ্বাস

বন্ধু প্রতিবেশী দেশের বিরুদ্ধে কোন ধরনের তৎপরতা চালাতে দেবে না নেপালের, বৃহস্পতিবার নয়দিল্লীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের পর নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা এ কথা বলেছেন। দু’নেতার এই বৈঠকে পারস্পরিক সহযোগিতা জোরদার এবং দু’দেশের মধ্যকার উন্মুক্ত সীমান্তের অপব্যবহার রোধে নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা আরও বাড়ানোর ওপর গুরুত্বারোপ করা হয়। ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারত ও চীনের মধ্যে দোকলাম ইস্যুতে যখন সীমান্তে অস্থিরতা বিরাজ করছে এমন এক সময় নেপালের প্রধানমন্ত্রী ভারত সফর করেন। দেউবা মোদিকে বলেছেন তার দেশ বন্ধু প্রতিবেশী দেশের বিরুদ্ধে কোন ধরনের তৎপরতা চালাতে দেবে না। এছাড়া তারা পারস্পরিক নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা নিয়েও কথা বলেন। দেউবা মোদিকে আশ্বাস দেন তার দেশ বন্ধু প্রতিবেশী দেশের বিরুদ্ধে কোন ধরনের তৎপরতা চালাতে নিজ ভূখ- ব্যবহার করতে দেবে না। তিনি আরও বলেন, দু’দেশের সম্পর্ক আরও জোরদার করতে যে কোন সহযোগিতা ও সমর্থন নেপাল অব্যাহত রাখবে।

পারস্পরিক বিভিন্ন ইস্যু নিয়ে কথা বললেও দোকলাম ইস্যুতে চীনের সঙ্গে মাসাধিকাল ধরে চলা অচলাবস্থা নিয়ে কোন কথা হয়নি বলে ভারতের পররাষ্ট্র সচিব জয় শঙ্কর জানিয়েছেন। নেপালের নয়া সংবিধানে সমাজের সবগুলো অংশের উন্নয়নের প্রতি দৃষ্টি দেয়ার প্রশংসা করেছেন মোদি। দু’দেশের মধ্যে যে উন্মুক্ত সীমান্ত রয়েছে তার অপব্যবহার যেন না হয় সে লক্ষে দু’দেশের মধ্যে নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা আরও বাড়ানোর কথা বলেছেন দুই নেতা। বৈঠক শেষে যৌথ বিবৃতিতে বলা হয় ‘পারস্পরিক ঘনিষ্ঠ যোগাযোগের ওপর আমাদের পারস্পরিক প্রতিরক্ষা স্বার্থ নির্ভরশীল।’ জয় শঙ্কর নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতার ওপর গুরুত্বারোপ করে বলেন, দু’দেশের মধ্যকার সীমান্তে বহু আঁকাবাঁকা অংশ যেখানে নজরদারি বেশ শিথিল। এসব জায়গায় নজরদারি বাড়াতে দুই দেশ সম্মত হয়েছে।

নেপালের প্রধানমন্ত্রী দেউবার ভারত সফরের দ্বিতীয় দিন বৃহস্পতিবার মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর ৮টি চুক্তি সই হয়। বিদ্যুত সরবরাহ থেকে অবকাঠামো, ভূমিকম্প বিধ্বস্ত নেপালের উন্নয়ন থেকে পুনর্গঠনসহ বিভিন্ন প্রসঙ্গ রয়েছে এসব চুক্তির মধ্যে। দু’দেশের নেতা যৌথভাবে দুটি আন্তসীমান্ত বিদ্যুত ট্রান্সমিশন লাইন উদ্বোধন করেন। মোদি জানিয়েছেন, নেপালকে অতিরিক্ত ১০০ মেগাওয়াট বিদ্যুত দেবে ভারত। তিনি বলেন, ‘আজ আমি আর প্রধানমন্ত্রী দেউবা দু’দেশের মধ্যে সহযোগিতার সীমাহীন সম্ভাবনা নিয়ে আলোচনা করেছি। নেপালের অর্থনৈতিক উন্নয়নে অংশ নিতে পারাটা আমাদের কাছে গৌরবের বিষয়।’

শীর্ষ সংবাদ:
খাদ্য নিরাপত্তায় তিন ধাপে কর্মপরিকল্পনা         করোনাভাইরাস থেকেও দেশবাসী মুক্তি লাভ করবে         আদালতেও সাহেদের প্রতারণা- করোনা রোগী দাবি         স্বাস্থ্য খাতের শুদ্ধি অভিযান তৃণমূলে ছড়িয়ে যাবে ॥ কাদের         করোনায় আরও ৩৯ জনের মৃত্যু         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি         রফতানির লক্ষ্যমাত্রা ৪ হাজার ৮শ’কোটি ডলার ঘোষণা         সন্ত্রাস-জঙ্গীবাদমুক্ত দেশ গড়তে নাসিম আমৃত্যু লড়েছেন         শিক্ষা প্রতিষ্ঠানের গবর্নিং বডিতে সংসদ সদস্যরা থাকতে পারবেন না         স্থানীয়ভাবে কৃষি যন্ত্রপাতি তৈরিতে গুরুত্বারোপ করা হচ্ছে ॥ কৃষিমন্ত্রী         মালয়েশিয়ায় বেকার হয়ে পড়েছেন ৫ লাখের বেশি বাংলাদেশী         সরকারী বিদ্যুত কোম্পানিতে বিনিয়োগ বৃদ্ধি করলে উৎপাদন খরচ কমবে         ৩৯ ধাপ এগিয়ে ফের বিশ্বসেরা ১০০০ ব্যাংকের তালিকায় ইসলামী ব্যাংক         ঈদযাত্রায় গণপরিবহন চললেও বিক্রি হচ্ছে না অগ্রিম টিকিট         শিক্ষালয়ে গভর্নিং বডির সভাপতি হতে পারবেন না সাংসদেরা         বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলবো : প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে মৃতের তালিকায় আরও ৩৯ জন, শনাক্ত ২৭৩৩         পোশাক কর্মীদের কর্মস্থল ত্যাগ না করার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর         ঈদে গণপরিবহন চলবে ॥ ওবায়দুল কাদের         এনবিআরের ই-পেমেন্ট সেবার উদ্বোধন        
//--BID Records