বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গর্ভপাত ও জন্মকালীন ত্রুটি রোধ করে ভিটামিন বি ৩

অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা বৃহস্পতিবার এই অভিমত ব্যক্ত করেছেন, অতি সহজলভ্য একটি ভিটামিনের ঘাটতি পূরণ করলেই নারীদের গর্ভপাত রোধ ও সন্তান জন্মদানের সময় অন্যান্য জটিলতা পরিহার করা যেতে পারে। এএফপি।

নিউজিল্যান্ডের এক চিকিৎসা সাময়িকীতে প্রকাশিত দেখা গেছে, গর্ভবতী নারীদের শরীরে প্রধান একটি এনএডি অণু ঘাটতির জন্য গর্ভস্থিত ভ্রƒণের বিকাশ বাধাগ্রস্ত হয় ও শিশুদের অঙ্গপ্রত্যঙ্গের যথাযথ বিকাশ ঘটে না। তবে, খাবারের সঙ্গে ভিটামিন বি ৩ যা নিয়াসিন নামেও পরিচিতÑতা গর্ভাবস্থার আগে ডাক্তারের পরামর্শক্রমে গ্রহণ করলে এসব গর্ভকালীন জটিলতা এবং নীরোগ ও সুস্থ শিশুর জন্ম বহুলাংশে নিশ্চিত করা যায়। নিউজিল্যান্ডের ভিক্টর চ্যাং কার্ডিয়াক রিসার্চ ইনস্টিটিউটের জৈব চিকিৎসাবিষয়ক গবেষক শেলী ডানউডি বলেন, বার বছর গবেষণার পর আমাদের গবেষক দল এনএডি অণুঘাটতি জনিত পার্শ্বপ্রতিক্রিয়া ও তা প্রতিকারের উপায় আবিষ্কার করতে সক্ষম হয়েছে। এই আবিষ্কারের ফলে বিশ্বব্যাপী গর্ভপাত ও রোগাক্রান্ত শিশু জন্মের হার উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে। সে দেশের স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট এই গবেষণাকে, চিকিৎসা বিজ্ঞানের ঐতিহাসিক অগ্রগতি বলে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, এই গবেষণা গর্ভপাত হয়েছে এমন মায়েদের মনে নতুন আশার সঞ্চার করবে। এছাড়া প্রতিবছর পৃথিবীতে জন্মগ্রহণকারী প্রায় ৭৯ লাখ ত্রুটিযুক্ত অনাগত শিশুর জন্য নিঃসন্দেহে এটি একটি সুসংবাদ। এখন গর্ভবতী মায়েদের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য তাদের শরীরের এনএডি ঘাটতি পূরণ করতে হবে। নিকোটিনামাইড এডেনিন ডিনু ক্লিওটাইডকে সংক্ষেপে এনএডি বলা হয়। এই এনএডি-অণুর ঘাটতির জন্য মায়েদের গর্ভপাত হয় এবং গর্ভপাত থেকে রেহাই পেলেও গর্ভজাত শিশু হৃৎপি-, কিডনি, মেরুদ- ও হাড়-সংক্রান্ত ত্রুটি নিয়ে জন্মগ্রহণ করে। গর্ভবতী মায়েদের শরীরে এনএডি ঘাটতি পূরণের লক্ষ্যে তাদের ডিম, পনির, শ্যামন মাছ, টার্কি, বাদাম ও শস্যবীজ জাতীয় স্বাস্থ্যকর খাবার দিতে হবে। কিন্তু এগুলো যদি সহজসভ্য না হয় অথবা ক্রয়ক্ষমতার বাইরে থাকে তবে যে কোন ফার্মেসি থেকে ভিটামিন বি ৩ ট্যাবলেট ও এনএডি ঘাটতি পূরণে সহায়ক হবে। গবেষকরা বলেন, এই ভিটামিন গ্রহণের আগে গর্ভবতী মায়েদের শরীরে এনএডির কতটুকু ঘাটতি আছে- তা প্রথমে নির্ণয় করতে হবে। মেয়েদের প্রেগনেন্সি টেস্টের পাশাপাশি রক্ত ও প্রস্রাব পরীক্ষার সময়ই এনএডি পরীক্ষা করা সম্ভব এবং এনএডি ঘাটতি পূরণের জন্য চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুসারে মায়েরা বি ৩ ভিটামিন গ্রহণ করতে পারে। গবেষকদের মতে, প্রতিদিনই গর্ভবতী মায়েরা বি ৩ ভিটামিন খেতে পারেন- গড়ে যার পরিমাণ হতে দিনপ্রতি ১৮ মিলিগ্রাম।

শীর্ষ সংবাদ:
বাবরি মসজিদ মামলার সব আসামি বেকসুর খালাস         মাস্ক না পরে রাস্তায় চলাফেরা মানে নিজেকে বিপদে ফেলা         'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ         আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ, মৃত্যু ১০ লাখ ৫ হাজার         ট্রাম্পকে পুতিনের ‘পোষা কুকুর’ বললেন বাইডেন         মঙ্গলে পানির উৎস পেল নাসা         মেহবুবাকে আর কতদিন আটকে রাখা হবে- জানতে চান আদালত         কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন         শত শত সৌদি প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হচ্ছে আজ         বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আজ         আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক         বহুল আলোচিত রিফাত হত্যা মামলার রায় আজ         উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!         প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প