বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টিম ইন্ডিয়ার সামনে ইতিহাস গড়ার হাতছানি

  • শ্রীলঙ্কা-ভারত সিরিজ

স্পোর্টস রিপোর্টার ॥ যা হওয়ার তাই হচ্ছে। শ্রীলঙ্কায় পা রাখার পর অধিনায়ক বিরাট কোহলি বলেছিলেন, ‘নাম্বার ওয়ানের’ মতোই জিততে চায় তারা। টানা দুই জয়ের পথে স্বাগতিকদের উড়িয়ে দিয়ে সিরিজ নিশ্চিত করেছে ভারত। কোহলিদের সামনে এবার ইতিহাস গড়ার হাতছানি। পাল্লেকেলেতে আজ থেকে শুরু হওয়া তৃতীয় ও শেষ টেস্ট জিতলে প্রথমবারের মতো দ্বীপদেশে প্রতিপক্ষকে ‘হোয়াইটওয়াশের’ অনন্য গৌরব অর্জন করবেন কোহলিরা। দুই টেস্টে লঙ্কানদের নিয়ে যেভাবে ছেলেখেলা করেছেন তাতে সেটি হওয়ার সম্ভাবনা প্রবল। গলে ৩০৪ ও কলম্বোয় দিনেশ চান্দিমালদের হার ইনিংস ও ৫৩ রানে। তার ওপর বোলিংয়ে সেরা অস্ত্র অভিজ্ঞ রঙ্গনা হেরাথ নেই। মান বাঁচানোর লড়াইয়ে দুই পরিবর্তন নিয়ে মাঠে নামবে স্বাগতিকরা। অন্যদিকে কলম্বো জয়ের নায়ককে পাচ্ছে না ভারত। আচরণবিধি ভঙ্গের দায়ে একম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন সদ্যই আইসিসি র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে উঠে আসা তুখোড় এই অলরাউন্ডার।

সেই ১৯৮২-১৯৮৩ থেকে শ্রীলঙ্কার মাটিতে ভারতের এটি অষ্টম টেস্ট সিরিজ। তিনবার জিতলেও এখনও প্রতিপক্ষকে ‘হোয়াইটওয়াশ’ করা হয়নি। ২০১৫ সালে অধিনায়কের দায়িত্ব পাওয়ার পর এই লঙ্কা দিয়েই কোহলির বিদেশ সফর শুরু হয়েছিল। সেবার প্রথম ম্যাচে হেরেও ২-১এ সিরিজ জিতেছিল অতিথিরা। সেই থেকে জয়রথ ছুটছেই। দেশ-বিদেশ মিলিয়ে টানা আট সিরিজ জিতে আরও একটি বৈষয়িক রেকর্ডের পথে ক্রেজি কোহলিবাহিনী। র‌্যাঙ্কিং, শক্তি-সামর্থ্য পরিসংখ্যান সকল বিচারেই ফেবারিট ভারত। ব্যাট হাতে দলকে ওড়াচ্ছেন চেতেশ্বর পুজারা, শিখর ধাওয়ান, অজিঙ্কা রাহানেরা। দুই ম্যাচে দুই সেঞ্চুরিতে সর্বোচ্চ ৩০১ রান পুজারার। টেস্ট স্পেশালিস্ট টপঅর্ডার ব্যাটসম্যানের গড় ঠিক ১০০। একটি করে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরির সাহায্যে ৭৯ গড়ে ধাওয়ানের সংগ্রহ ২৩৯। বল হাতে ১১ উইকেট রবিচন্দ্রন অশ্বিনের। তবে সর্বোচ্চ ১৩ উইকেট শিকারি জাদেজাকে পাচ্ছে না সফরকারীরা। অসদাচরণের জন্য চারটি ডিমেরিট পয়েন্ট যোগ হওয়ায় একম্যাচের জন্য নিষিদ্ধ ফর্মের তুঙ্গে থাকা এ অলরাউন্ডার।

জাদেজার স্থলে তাই অক্ষর প্যাটেলকে ডাকা হয়েছে। স্কোয়াডে তৃতীয় স্পিনার হিসেবে স্থান করে নিয়েছেন তিনি। এছাড়া রয়েছেন অশ্বিন ও বাঁহাতি স্পিনার কুলদিপ যাদব। জাদেজার অনুপস্থিতিতে তাই ৩০ ওয়ানডে খেলা অক্ষরকে দলে নিয়েছে ভারত। ভারতের হয়ে ৭টি টি২০ও খেলেছেন তিনি। মূলত দক্ষিণ আফ্রিকা ও ভারতীয় ‘এ’ দলের সদ্য শেষ হওয়া ত্রিদেশীয় সিরিজে বল হাতে সফল ছিলেন বলেই ডাক পেয়েছেন টেস্টে। সফরে দলের পক্ষে ছিলেন তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি। ৪ ম্যাচে নেন ৭টি উইকেট। ইকোনমি ৪.১১। তবে শেষ পর্যন্ত একাদশে অশ্বিনের সঙ্গী হিসেবে সুযোগ পান কি না সেই প্রশ্ন থাকছেই। লঙ্কায় প্রথমবারের মতো প্রতিপক্ষকে ‘হোয়াইটওয়াশের’ সুযোগ হাতছাড়া করতে চায় না অতিথিরা।

অধিনায়ক কোহলি বলেন, ‘ইয়েস, হোয়াইটওয়াশেরও একটা সম্ভাবনা আছে। কিন্তু আমরা এখন আর টেস্ট ম্যাচ ক্রিকেটকে হোম বা এ্যাওয়ে দৃষ্টিভঙ্গিতে দেখতে চাইছি না। আমরা টেস্ট ম্যাচকে শুধুই টেস্ট ম্যাচ হিসেবে দেখছি। কোথায় খেলছি সেটা নিয়ে ভাবব না। যেখানেই খেলি জেতাটাই আমাদের লক্ষ্য। যদি নিজেদের দক্ষতার ওপর যথেষ্ট বিশ্বাস আমাদের থাকে তাহলে কোথায় খেলছি সেটা খুব গুরুত্বপূর্ণ হবে না।’ অন্যদিকে কিছুটা ইনজুরি থাকলেও সামনে ব্যস্তসূচীর কথা ভেবে হেরে যাওয়া সিরিজের শেষ ম্যাচে হেরাথকে বিশ্রাম দিয়েছে শ্রীলঙ্কা। ডাক পেয়েছেন পেসার দুসমন্ত চামিরা ও লাহিরু গামেগা। পেসার নুয়ান প্রদীপ ও হেরাথের জায়গায় দলে এসেছেন এ দু’জন। বাদ পড়েছেন ব্যাটসম্যান দানুস্কা গুনাথিলাকাও। গত বছরের ডিসেম্বরে সর্বশেষ টেস্ট খেলেছিলেন চামিরা। এরপর ইনজুরির কারণে দলের বাইরে ছিলেন তিনি। তবে এই ফরমেটে বেশ সফল এই পেসার। এখন পর্যন্ত ৬ ম্যাচের ক্যারিয়ারে ২২ উইকেট শিকার রয়েছে চামিরার। হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪৭ রানে ৫ উইকেট তার সেরা বোলিং ফিগার। আর ‘এ’ দলের হয়ে বল হাতে চমক দেখিয়েছেন শ্রীলঙ্কার হয়ে ৫টি ওয়ানডে খেলা গামেগা। সুইংটা বেশ ভাল জানেন তিনি। এ বছরের শুরুতে ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে শ্রীলঙ্কা ‘এ’ দলের হয়ে ভাল করেছেন গামেগা। পেসার হিসেবে দলে আরও আছেন লাহিরু কুমারা ও বিশ্ব ফার্নান্দো। পাল্লেকেলে টেস্টে হয়তো চার ফাস্ট বোলারের মধ্যে থেকে পেস এ্যাটাক সাজাবে শ্রীলঙ্কা।

শীর্ষ সংবাদ:
'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ         আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ, মৃত্যু ১০ লাখ ৫ হাজার         ট্রাম্পকে পুতিনের ‘পোষা কুকুর’ বললেন বাইডেন         মঙ্গলে পানির উৎস পেল নাসা         মেহবুবাকে আর কতদিন আটকে রাখা হবে- জানতে চান আদালত         কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন         শত শত সৌদি প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হচ্ছে আজ         বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আজ         আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক         বহুল আলোচিত রিফাত হত্যা মামলার রায় আজ         উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!         প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প