মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রস্তুতি ম্যাচের ভেন্যু নিয়ে বিপাকে বিসিবি

  • বাংলাদেশ-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ

স্পোর্টস রিপোর্টার ॥ বিসিবি একাদশের বিপক্ষে অস্ট্রেলিয়ার দুইদিনের প্রস্তুতি ম্যাচটি হওয়ার কথা ছিল ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে। কিন্তু বৃষ্টির জন্য এ স্টেডিয়ামে খেলা না হওয়ার সম্ভাবনা অনেক বেশি। কিন্তু অস্ট্রেলিয়া চাচ্ছে ফতুল্লাতেই প্রস্তুতি ম্যাচটি হোক। তাতেই বিপাকে পড়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ফতুল্লাতেই যাতে খেলা হয় সেই চেষ্টা করা হচ্ছে। কিন্তু জলাবদ্ধতায় এমন অবস্থা হয়েছে মাঠ প্রস্তুত রাখা সম্ভব নাও হতে পারে। প্রস্তুতি ম্যাচটি শুরু হবে ২২ আগস্ট। হাতে আরও ১২ দিন সময় আছে। এরমধ্যে আরও দুই থেকে তিনদিন বাদ দিতে হবে। কারণ প্রস্তুতি ম্যাচের আগে নিশ্চয়ই ফতুল্লায় অনুশীলনও করবে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। তার মানে ৯ দিন হাতে আছে। এই সময়ে বৃষ্টির পানিতে ডুবে যাওয়া ফতুল্লা স্টেডিয়ামটি প্রস্তুত করা কঠিনই। যদি এরমধ্যে আরও কয়েকদিন বৃষ্টি আসে তাহলে তো কথাই নেই। তার মানে ফতুল্লায় ম্যাচটি হচ্ছে না। অস্ট্রেলিয়ার ফতুল্লায় খেলার স্বাদও মিটছে না।

ফতুল্লায় খেলা না হলে কোথায় হবে? এ নিয়ে আবার আছে জটিলতা। ফতুল্লার বদলে বিকেএসপিতে প্রস্তুতি ম্যাচটি করানোর পরিকল্পনা ছিল বিসিবির। কিন্তু বিকেএসপিতে আবার নাকি অস্ট্রেলিয়া খেলতে রাজি নয়। কারণ যাতায়াত করতে অনেক সময় লাগে। মিরপুরে অস্ট্রেলিয়া দল প্রস্তুতি ম্যাচ খেলতে চায়। তাহলে ফতুল্লাতেও হচ্ছে না। বিকেএসপিতেও হবে না। মিরপুরে প্রথম টেস্ট হবে। তাই এখানেও প্রস্তুতি ম্যাচ দেয়া যাচ্ছে না। ম্যাচটি হবে কোথায়? সিলেট স্টেডিয়াম নিয়ে এখন ভাবা হচ্ছে। আবার জানা গেছে, ইউল্যাবের মাঠও দেখা হয়েছে। প্রস্তুতি ম্যাচের ভেন্যু নিয়ে ভালই বিপাকে পড়েছে বিসিবি।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম যে প্রস্তুতি ম্যাচের ভেন্যু হতে পারে তা বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বিসিবির পরিচালক এবং ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খানের কণ্ঠেই শোনা গেছে।

তিনি বুধবার বলেছেন, ‘অস্ট্রেলিয়া দল চাচ্ছে প্রস্তুতি ম্যাচটি মিরপুরে হোক। কিন্তু এটা কোনভাবেই সম্ভব নয়। এটা হয় না। তিনদিনের জন্য টেস্ট ক্রিকেট রেডি করাটা খুব ডিফিকাল্ট।’ সঙ্গে যোগ করেন, ‘আমরা ফতুল্লা-বিকেএসপি দুটি অপশন রেখেছিলাম। কিন্তু অস্ট্রেলিয়া দল বিকেএসপিতে যেতে চাচ্ছে না। কারণ সেখানে যেতে সময় বেশি লাগে। তবে আমরা আশ্বস্ত করেছি বিকেএসপিতে যেতে যতো সুযোগ-সুবিধা লাগে দেব। অনেক খারাপ সময়ের মধ্যেও আমরা বড় বড় টুর্নামেন্ট আয়োজন করেছি। কোন সমস্যা হবে না। আমরা চেষ্টা করব এক ঘণ্টার আগেই যেন অস্ট্রেলিয়া দলকে বিকেএসপিতে পৌঁছানো যায়। আমরা এটা নিয়ে কথা বলছি। কিন্তু ওরা এখনও চূড়ান্তভাবে কিছু জানায়নি। আমরা প্রস্তুতি ম্যাচের জন্য আরেকটা সুযোগ রেখেছি। সেটি হলো সিলেটে প্রস্তুতি ম্যাচ আয়োজনের। দুটি দলকে নিয়ে কয়েকদিন রেখে প্রস্তুতি ম্যাচটি আয়োজন করা যায় কিনা সেটা নিয়েও ভাবছি।’

এদিকে আবার প্রস্তুতি ম্যাচ ইউল্যাবের মাঠে করা যায় কিনা তা দেখতে বিসিবির গ্রাইন্ডস কমিটির চেয়ারম্যান হানিফ ভুঁইয়াসহ বিসিবির কয়েকজন পরিচালক বুধবার সেই মাঠে যান। ২২ ও ২৩ আগস্ট দুইদিন প্রস্তুতি ম্যাচটি হবে। এরপর ২৭ আগস্ট মিরপুরে প্রথম টেস্ট ও ৪ সেপ্টেম্বর চট্টগ্রামে দ্বিতীয় টেস্ট শুরু হবে। অস্ট্রেলিয়া ১৮ আগস্ট বাংলাদেশের মাটিতে পা রাখবে। অস্ট্রেলিয়া আসার আগেই অস্বস্তিতে পড়ে গেছে বিসিবি। প্রস্তুতি ম্যাচের ভেন্যু নিয়েই এই অস্বস্তি মিলেছে। বিকল্প ভেন্যুর খোঁজে রাজধানীর ইউল্যাব বিশ্ববিদ্যালয়ের ক্রিকেট গ্রাউন্ড পরিদর্শন করেছে বিসিবির একটি প্রতিনিধিদল। রামচন্দ্রপুরে অবস্থিত এই মাঠ পরিদর্শনে যান হানিফ ভুঁইয়াসহ বিসিবির পরিচালক এবং বিপণন ও বাণিজ্য কমিটির চেয়ারম্যান কাজী ইনাম আহমেদ, বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন এবং পরিচালক লোকমান হোসেন ভুঁইয়া।

তবে যে করেই হোক ফতুল্লাতেই প্রস্তুতি ম্যাচটি করানোর কথাই ভাবছে বিসিবি। প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজনই যেমন বলেছেন, ‘ফতুল্লায় এখনও আমরা কাজ করছি। ফতুল্লা আমাদের প্রথম পছন্দ। আমরা বিকল্প হিসেবে বিকেএসপি’কে রেখেছি। দু’টি অপশনই তাদের কাছে দেয়া হয়েছে। তবে আমরা চেষ্টা করছি ফতুল্লাকেই নিয়ে এগিয়ে যাওয়ার জন্য।’

হাতে আরও কয়েকদিন সময় আছে বলেই সুজনের এমন আশা, ‘আমাদের যে টেস্ট ভেন্যুগুলো আছে সেগুলো দীর্ঘমেয়াদীভাবে আমাদের হাতে রক্ষণাবেক্ষণের জন্য দেয়া আছে। কিন্তু ফতুল্লার চিত্রটা একটু আলাদা। এবারের অস্ট্রেলিয়া সিরিজের আগে যে জলাবদ্ধতা, যে বৃষ্টি হয়েছে এ সমস্ত কারণে এ জটিলতা হয়েছে। আমরা সেক্ষেত্রে বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও জাতীয় ক্রীড়া পরিষদ একসঙ্গে কাজ করছি। আমরা আশা করছি প্রস্তুতি ম্যাচের আগে যদি কোন অস্বাভাবিক বৃষ্টি না হয় তাহলে আমরা আমাদের যে পরিকল্পনা আছে তাতে এগিয়ে যেতে পারব।’ দেখা যাক, এখন বিসিবি অস্ট্রেলিয়ার ফতুল্লায় খেলার আশা মেটাতে পারে কিনা।

শীর্ষ সংবাদ:
নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন         কাশ্মীরে শুটিং করতে গিয়ে দুর্ঘটনায় আহত সামান্থা ও বিজয়         পিএইচডিতে ইনক্রিমেন্ট স্থগিতাদেশ প্রত্যাহারের দাবি ইবি শিক্ষক সমিতির         মুশফিক অপরাজিত ১৭৫, বাংলাদেশ অলআউট ৩৬৫         নাইজেরিয়ায় জঙ্গী হামলায় ৫০ জন নিহত         দ্বিতীয় দিনের লাঞ্চ বিরতিতে বাংলাদেশ ৩৬১/৯, মুশফিক ১৭১         কুমিল্লার নাশকতার মামলায় স্থায়ী জামিন খালেদার         সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী আজ ঢাকায় আসছেন         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য         ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল