সোমবার ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারে সূচকের সর্বোচ্চ অবস্থান

পুঁজিবাজারে সূচকের সর্বোচ্চ অবস্থান

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধগতিতে লেনদেন শেষ হয়েছে। প্রকৌশল খাতের নতুন কোম্পানি বিবিএস কেবলের লেনদেন শুরুর দিনে সকালে সূচকের পতন হলেও দিনশেষে বেশিরভাগ কোম্পানির শেয়ারের ক্রেতা বাড়ার কারণে সার্বিক লেনদেনের সঙ্গে সূচকও বেড়েছে। সোমবার সূচকের পাশাপাশি ৫৩.৯২ শতাংশ বা ১৭৯টি কোম্পানির শেয়ার দর বেড়েছে। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় প্রায় ৯৪ শতাংশ বেড়েছে। শুধুমাত্র ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১৬৬ কোটি টাকা। আর সূচকের বৃদ্ধির ফলে এটি সর্বোচ্চ অবস্থানে পৌঁছছে।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, গত সপ্তাহে মূল্য সংশোধনের পর সোমবার দীর্ঘ মেয়াদি বিনিয়োগকারীদের শেয়ার কিনছেন পাশাপাশি সাধারণরাও শেয়ার ক্রয়ে আগ্রহ দেখিয়েছেন। যার কারণে পুঁজিবাজারে ক্রয় চাপ বেড়েছে। এর ফলে বেড়েছে চলেছে সূচক ও লেনদেন। আর আগের যেকোন সময়ের ভাল অবস্থানে রয়েছে বর্তমান শেয়ারবাজার।

এদিকে সূচকের নতুন রেকর্ড গড়েছে ডিএসই। ডিএসইর সার্বিক সূচক ৫৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৬০ পয়েন্টে অবস্থান করছে। যা ডিএসইর সর্বোচ্চ। এর আগে গত ১৬ এপ্রিল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক সূচক ছিল ৫ হাজার ৮৪৪ পয়েন্ট।

Sheikh Rasel

দিনশেষে ডিএসইর সার্বিক সূচক আগের দিনের চেয়ে ৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৮৬০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩১৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১১৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৯টির, কমেছে ১১৪টির আর অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ১ হাজার ১৬৬ কোটি ১৩ লাখ ৫১ হাজার টাকা।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : বিবিএস কেবল, সিটি ব্যাংক, লঙ্কাবাংলা ফাইনান্স, আইডিএলসি, ওয়ান ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ফু-ওয়াং ফুড, ফরচুন সুজ, ব্র্যাক ব্যাংক ও প্রিমিয়ার ব্যাংক।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : উত্তরা ফিন্যান্স, রূপালী ব্যাংক, ফু-ওয়াং ফুড, সিটি ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, বাটা স্যু, স্ট্যান্ডার্ড সিরামিক, সাউথইস্ট মিউচুয়াল ফান্ড ও ট্রাস্ট ব্যাংক।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : জুট স্পিনার্স, ইউনিয়ন ক্যাপিটাল, আইএসএন, প্রগতি লাইফ, ১ম প্রাইম মিউচুয়াল ফান্ড, ইউনাইটেড ইন্স্যুরেন্স, প্রগেসিভ লাইফ, সিমটেক্স, মডার্ন ডাইং ও আইসিবিএএমসিল ২য় মিউচুয়াল ফান্ড।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সেঞ্জে (সিএসই) ৯০ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ১৪৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪৫টির, কমেছে ৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : আরএকে সিরামিক, বিবিএস কেবল, ফু-ওয়াং ফুড, আইডিএলসি, লঙ্কাবাংলা ফাইনান্স, রূপালী ব্যাংক, সিটি ব্যাংক, বিবিএস, প্রিমিয়ার ব্যাংক ও লাফার্জ সুরমা সিমেন্ট।

শীর্ষ সংবাদ:
বাঁধভাঙ্গা উচ্ছ্বাস ॥ স্বপ্নের পদ্মা সেতু পাড়ি দিতে ঢল         পদ্মা সেতু হওয়াতে বিএনপি নেতারা খুশি হতে পারেননি ॥ তথ্যমন্ত্রী         পদ্মা সেতুর প্রথম লেডি বাইকার রুবায়াত রুবা         নিম্ন আয়ের ৮৪ শতাংশ নাগরিক কোন সঞ্চয় করেন না         সব মুক্তিযোদ্ধা দু’মাসের মধ্যে ডিজিটাল সনদ, আইডি কার্ড পাবেন         স্বাধীনতাবিরোধী অপশক্তি সমাজে ঘৃণা ও সন্ত্রাসের ভাইরাস ছড়াচ্ছে         ফিফা নারী আন্তর্জাতিক ফুটবল সিরিজ জিতল বাংলাদেশ         সোমবার ভোর থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল নিষিদ্ধ         পদ্মা সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনা, গুরুতর আহত ২         সয়াবিন তেলের দাম লিটারে ৬ টাকা কমলো         পদ্মা সেতুর রেলিংয়ের নাট-বল্টু খোলার আরেক ভিডিও ভাইরাল         পদ্মা সেতুর নাট খুলে ভাইরাল যুবক আটক         আমরা মাথা উঁচু করে চলবো ॥ প্রধানমন্ত্রী         ‘মুক্তিযোদ্ধার ভুয়া সনদ বাতিলের প্রক্রিয়া অব্যাহত থাকবে’         শিক্ষা বিভাগে সেবা পেতে ভোগান্তি প্রভাবমুক্ত ও ভোগান্তিহীন সেবা দেয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর         করোনা : মৃত্যু ২, শনাক্তের হার বেড়ে ১৫.৬৬         শুরু হলো সবচেয়ে বড় কলেরার টিকাদান কর্মসূচি         বাসের ধাক্কায় ভাঙলো পদ্মা সেতুর টোল প্লাজার দুটি ব্যারিয়ার         বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বছরে ২ সেমিস্টার, উদ্বেগে শিক্ষার্থী ও অভিভাবকরা         হজে গিয়ে ভিক্ষা করার দায়ে বাংলাদেশি গ্রেফতার