শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আরও ৫০ হাজার মেট্রিক টন চাল আমদানি করা হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ খাদ্য ঘাটতি মেটাতে আরও ৫০ হাজার মেট্রিক টন চাল আমদানির সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার। ১৭৮ কোটি ৫৪ লাখ টাকা ব্যয়ে এ চাল সরবরাহ করবে দুবাইয়ের প্রতিষ্ঠান মেসার্স ফিনিক্স গ্লোবাল ডিএমসিসি।

বুধবার সচিবালয়ে অনুষ্ঠিত সরকারী ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ওই বৈঠকে ভারতের খোলাবাজার থেকে বিদ্যুত আমদানির মেয়াদ বাড়ানোসহ মোট ১২টি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগে অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, এ জন্য ব্যয় হবে ১৭৮ কোটি ৫৪ লাখ টাকা। কোন দেশ থেকে আমদানি করা হবে জানতে চাইলে তিনি বলেন, এটা উন্মুক্ত সোর্স যে কোন দেশ থেকেই হতে পারে। সম্প্রতি মজুদ তলানিতে নেমে আসার পর চাল আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। সরকারী পর্যায়ে আমদানির দরপত্র আহ্বানের পর বেসরকারী পর্যায়ে আমদানি বাড়াতে শুল্ক ২৮ শতাংশ থেকে এক লাফে ১০ শতাংশে নামিয়ে আনার সিদ্ধান্ত নেয়া হয়।

এরই অংশ হিসেবে সরকারী পর্যায়ে ভিয়েতনাম থেকে আড়াই লাখ মেট্রিক টন চাল আমদানি করছে। সরকারী ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি গত ১৪ জুন দরপত্র ছাড়াই সরকারী পর্যায়ে এই চাল আমদানির অনুমতি দেয়। এর মধ্যে প্রতি মেট্রিক টন ৪৭০ মার্কিন ডলার দরে ৫০ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল কিনতে খরচ পড়ছে ১৯৫ কোটি ৫ লাখ টাকা। আর ৪৩০ মার্কিন ডলার দরে দুই লাখ মেট্রিক টন আতপ চাল আমদানিতে ৭১৩ কোটি ৮০ লাখ টাকা খরচ হচ্ছে।

আড়াই লাখ টন চালের মধ্যে দুই চালানে মোট ৪৭ হাজার মেট্রিক টন ইতোমধ্যে দেশে পৌঁছেছে। চালের তৃতীয় চালানটি আগামী ২২ জুলাই দেশে পৌঁছাতে পারে বলে আশা করছেন খাদ্য অধিদফতরের কর্মকর্তারা। হাওড়ে অকাল বন্যায় ফসলের ক্ষতি এবং সরকারী গুদামের মজুদ কমে আসার প্রেক্ষাপেটে সরকার সম্প্রতি ভিয়েতনাম থেকে ৯০৮ কোটি ৮৫ লাখ টাকায় এই আড়াই লাখ মেট্রিক টন চাল আমদানির সিদ্ধান্ত নেয়।

ভারতের খোলাবাজার থেকে বিদ্যুত আমদানি

ভারতের খোলাবাজার থেকে বিদ্যুত আমদানির মেয়াদ ছয় মাস বাড়ানো হয়েছে। বিদ্যুত আমদানির পরিমাণ ২৫০ মেগাওয়াট। প্রতি কিলোওয়াট/ঘণ্টা ৬ টাকা ০৬৪ পয়সা ট্যারিফ মূল্য ট্রান্সমিশন চার্জসহ এ বিদ্যুত ক্রয়ে ছয় মাসে সরকারের ব্যয় হবে প্রায় ৬২৭ কোটি ৫৯ লাখ টাকা। অনুমোদিত প্রস্তাবনায় দেখা গেছে, ভারতীয় প্রতিষ্ঠান পিটিসি ইন্ডিয়া লিমিটেডের মাধ্যমে এ বিদ্যুত কেনা হবে। ২০১৩ সালের ৫ অক্টোবর হতে ৫০০ মেগাওয়াট বিদ্যুত আমদানি করা হচ্ছে। তন্মধ্যে ভারতের খোলাবাজার হতে পিটিসি ইন্ডিয়া লিমিটেডের মাধ্যমে ক্রয়কৃত ২৫০ মেগাওয়াট বিদ্যুত আমদানির মেয়াদ আগামী ৩১ জুলাই শেষ হবে।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়