সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রফতানি খাতে উৎসে কর দশমিক ৫০ শতাংশ করার অনুরোধ ইএবির

অর্থনৈতিক রিপোর্টার ॥ এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইএবি) নতুন মূল্য সংযোজন কর বা ভ্যাট আইন বাস্তবায়ন দুই বছরের জন্য স্থগিত এবং ব্যাংকে ক্ষুদ্র আমানতের ওপর আবগারি শুল্ক হ্রাস করে ২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেট পাস করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছে।

সংগঠনের সভাপতি আব্দুস সালাম মুর্শেদী রবিবার এক বিবৃতিতে এ ধন্যবাদ জানান। একই সঙ্গে তিনি তৈরি পোশাক খাতের সবুজ কারখানার ক্ষেত্রে কর্পোরেট করহার ১৪ শতাংশ থেকে হ্রাস করে ১০ শতাংশ এবং সাধারণ কারখানার ক্ষেত্রে ১৫ শতাংশের পরিবর্তে ১২ শতাংশ নির্ধারণ করার জন্যও অর্থমন্ত্রী ও সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান।

বিবৃতিতে জনাব মুর্শেদী গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, বাজেটে শিল্পকে উৎসাহিত করার জন্য উপরোক্ত পদক্ষেপগুলো নেয়া হলেও শিল্পের বিকাশের পথে নিরুৎসাহিতকরণ কিছু পদক্ষেপ রয়েছে।

তিনি বলেন, তৈরি পোশাক, চামড়া, হিমায়িত খাদ্যসহ সব রফতানি খাতের ক্ষেত্রে উৎসে কর কর্তনের হার ১ শতাংশ থেকে হ্রাস করে ০.৫০ শতাংশ করার জন্য প্রস্তাব করা হয়েছিল। তৈরি পোশাক, চামড়া, হিমায়িত খাদ্যসহ সব রফতানি খাতের ক্ষেত্রে উৎসে কর কর্তনের হার ০.৫০ শতাংশ নির্ধারণের জন্য আবারও বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

ভ্যাট প্রসঙ্গে তিনি বলেন, রফতানিমুখী শিল্পপ্রতিষ্ঠান ১০০ শতাংশ ভ্যাটমুক্ত। কিন্তু লিমিটেড কোম্পানির ক্ষেত্রে কিছু কিছু পণ্য ক্রয়ের ওপর ভ্যাট প্রয়োগ হয়ে থাকে। এক্ষেত্রে রফতানিমুখী শিল্পের লিমিটেড কোম্পানির ক্ষেত্রে যাতে ভ্যাট আরোপ করা না হয় সে ব্যাপারে একটি এসআরও জারি করে তা পরিষ্কার করার অনুরোধ জানাচ্ছি।

এ সময় তিনি বাজেটে যন্ত্রপাতি ও প্রি-ফেব্রিক্যাটেড বিল্ডিং তৈরির উপকরণে শুল্কহার ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। রফতানিমুখী শিল্পের স্বার্থে পূর্বের ন্যায় এ শুল্কহার শূন্য শতাংশ করার অনুরোধ জানান।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস