সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রফতানি খাতে উৎসে কর দশমিক ৫০ শতাংশ করার অনুরোধ ইএবির

অর্থনৈতিক রিপোর্টার ॥ এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইএবি) নতুন মূল্য সংযোজন কর বা ভ্যাট আইন বাস্তবায়ন দুই বছরের জন্য স্থগিত এবং ব্যাংকে ক্ষুদ্র আমানতের ওপর আবগারি শুল্ক হ্রাস করে ২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেট পাস করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছে।

সংগঠনের সভাপতি আব্দুস সালাম মুর্শেদী রবিবার এক বিবৃতিতে এ ধন্যবাদ জানান। একই সঙ্গে তিনি তৈরি পোশাক খাতের সবুজ কারখানার ক্ষেত্রে কর্পোরেট করহার ১৪ শতাংশ থেকে হ্রাস করে ১০ শতাংশ এবং সাধারণ কারখানার ক্ষেত্রে ১৫ শতাংশের পরিবর্তে ১২ শতাংশ নির্ধারণ করার জন্যও অর্থমন্ত্রী ও সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান।

বিবৃতিতে জনাব মুর্শেদী গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, বাজেটে শিল্পকে উৎসাহিত করার জন্য উপরোক্ত পদক্ষেপগুলো নেয়া হলেও শিল্পের বিকাশের পথে নিরুৎসাহিতকরণ কিছু পদক্ষেপ রয়েছে।

তিনি বলেন, তৈরি পোশাক, চামড়া, হিমায়িত খাদ্যসহ সব রফতানি খাতের ক্ষেত্রে উৎসে কর কর্তনের হার ১ শতাংশ থেকে হ্রাস করে ০.৫০ শতাংশ করার জন্য প্রস্তাব করা হয়েছিল। তৈরি পোশাক, চামড়া, হিমায়িত খাদ্যসহ সব রফতানি খাতের ক্ষেত্রে উৎসে কর কর্তনের হার ০.৫০ শতাংশ নির্ধারণের জন্য আবারও বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

ভ্যাট প্রসঙ্গে তিনি বলেন, রফতানিমুখী শিল্পপ্রতিষ্ঠান ১০০ শতাংশ ভ্যাটমুক্ত। কিন্তু লিমিটেড কোম্পানির ক্ষেত্রে কিছু কিছু পণ্য ক্রয়ের ওপর ভ্যাট প্রয়োগ হয়ে থাকে। এক্ষেত্রে রফতানিমুখী শিল্পের লিমিটেড কোম্পানির ক্ষেত্রে যাতে ভ্যাট আরোপ করা না হয় সে ব্যাপারে একটি এসআরও জারি করে তা পরিষ্কার করার অনুরোধ জানাচ্ছি।

এ সময় তিনি বাজেটে যন্ত্রপাতি ও প্রি-ফেব্রিক্যাটেড বিল্ডিং তৈরির উপকরণে শুল্কহার ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। রফতানিমুখী শিল্পের স্বার্থে পূর্বের ন্যায় এ শুল্কহার শূন্য শতাংশ করার অনুরোধ জানান।

শীর্ষ সংবাদ:
বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ         মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের         পাকিস্তানকে ২০২ রানের টার্গেট দিল বাংলাদেশ         ইভ্যালির রাসেলের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের         হেফাজত মহাসচিব নুরুল ইসলাম আর নেই         নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতরের ১৫ নির্দেশনা         হেলমেটে বল লেগে মাথায় আঘাত পেয়ে হাসপাতালে ইয়াসির         ঠাকুরগাঁওয়ে ভোটের সংঘাতে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে নিহত ৩         শিক্ষার্থীদের চুল কেটে দেওয়া সেই শিক্ষিকা স্বপদে বহাল         অবিলম্বে দ. আফ্রিকার উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহবান প্রেসিডেন্ট         আফগানিস্তানের বিমানবন্দর চালু রাখতে ইইউর সহায়তা চেয়েছে তালেবান         রাজশাহীতে স্বামীর সামনেই ট্রেনে কাটা পড়ে স্ত্রীর মৃত্যু         পাবনার বেড়ায় চাচাকে হারিয়ে মেয়র হলেন ভাতিজা