মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অর্থ পাচারের অভিযোগে ভারতে এক লাখ কোম্পানির নিবন্ধন বাতিল

অর্থনৈতিক রিপোর্টার ॥ কালো টাকা এবং অর্থ পাচারের অভিযোগে এক লাখের বেশি কোম্পানির নিবন্ধন বাতিলের ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই সঙ্গে অবৈধ সম্পদের তথ্য গোপনে সাহায্যকারী সংস্থাগুলোর বিরুদ্ধে ‘আরও কঠিন কর্মসূচী’ গ্রহণের হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

শনিবার ইনস্টিটিউট অব চার্টার্ড এ্যাকাউন্ট্যান্টস অব ইন্ডিয়া (আইসিএআই) আয়োজিত এক অনুষ্ঠানে এ হুঁশিয়ারি বার্তা দেন নরেন্দ্র মোদি। তিনি আরও জানিয়েছেন, কালো টাকা অর্থায়ন এবং অর্থ পাচারের সঙ্গে জড়িত আছে এমন আরও ৩৭ হাজার সংস্থা চিহ্নিত করা হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, দেশের তিন লাখের বেশি নিবন্ধিত প্রতিষ্ঠান সন্দেহজনক লেনদেনের সঙ্গে জড়িত। তাদের কার্যক্রম নিয়ে নানা প্রশ্ন পাওয়া যাচ্ছে। কর ফাঁকি এবং বিদেশে অর্থ পাচার করছে তারা। এতে ভবিষ্যতে আরও বড় সমস্যার সম্মুখীন হতে হবে।

চার্টার্ড এ্যাকাউন্ট্যান্টসদের উদ্দেশে তিনি বলেন, কর ফাঁকি এবং অর্থ পাচারের সঙ্গে জড়িত কোন ব্যক্তি সম্পর্কে জানলে তাদের সতর্ক করুন। তাদের আইন সম্পর্কে বলুন। আমি দুটি পরিচ্ছন্নতা ক্যাম্পেন শুরু করেছি; একটি দেশ পরিষ্কার, অন্যটি অর্থনীতি পরিষ্কার। এটি ধারাবাহিকভাবে চলতে থাকবে।

নরেন্দ্র মোদি বলেন, গত ৪৮ ঘণ্টার মধ্যে এক লাখের বেশি কোম্পানির নিবন্ধন বাতিল হয়েছে। সন্দেহজনক লেনদেন হচ্ছে এমন আরও ৩৭ হাজার সংস্থা চিহ্নিত করা হয়েছে। আগামী দুই বছরের মধ্যে সুইজারল্যান্ডের ব্যাংকগুলোর সঙ্গে রিয়েল টাইম ভিত্তিতে স্বয়ংক্রিয় তথ্যবিনিময় শুরু হবে। এরপর কালো টাকা অর্জন এবং অর্থ পাচারকারী ব্যক্তিদেরই সমস্যা বেশি হবে।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, সুইস ব্যাংকে জমাকৃত অর্থের স্বয়ংক্রিয় তথ্যবিনিময়ের উদ্যোগের সুফল ইতোমধ্যে পাওয়া যাচ্ছে। সেখানে ভারতীয়দের অর্থ জমার পরিমাণ ৪৫ শতাংশ কমে গেছে। আইন ভঙ্গকারী প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করে তিনি বলেন, কালো টাকা উৎপাদনে নিয়োজিত ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে। অর্থের উৎস সম্পর্কেও বিস্তারিত খোঁজ নেয়া হচ্ছে। কালো টাকা এবং অর্থ পাচারের বিরুদ্ধে এ অভিযান কোন সাধারণ সিদ্ধান্ত নয়।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু