শনিবার ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনুমতিপত্র ছাড়া বেনাপোল বন্দরে ট্রাক প্রবেশ নয়

  • যানজট নিরসনে জরুরী সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার, বেনাপোল ॥ দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোলে আমদানি-রফতানি কার্যক্রমে গতিশীলতা বৃদ্ধি ও যানজট নিরসনকল্পে শনিবার বিকেলে প্রশাসন, ভারত বাংলাদেশ সিএ্যান্ডএফ এজেন্ট ও বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনের সমন্বয়ে জরুরী মতবিনিময় সভা বেনাপোল কাস্টমস সিএ্যান্ডএফ এজেন্টস এ্যাসোসিয়েশন মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

বেনাপোল সিএ্যান্ডএফ এজেন্টস এ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন, বেনাপোল কাস্টম হাউসের ডেপুটি কমিশনার মারুফুর রহমান, বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের প্রশাসনিক কর্মকর্তা আব্দুল ওয়াহেদ মিল্কী, ৪৯ বিজিবি ব্যাটালিয়নের সহ-অধিনায়ক মেজর নজরুল ইসলাম, বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অপূর্ব হাসান, কোলকাতা কাস্টম হাউস এজেন্টস এ্যাসোসিয়েশনের সভাপতি রাজু গোস্বামী, বেনাপোল সিএ্যান্ডএফ এজেন্টস এ্যাসোসিয়েশনের সিনিয়র সহসভাপতি আলহাজ নুরুজ্জামান, সহভাপতি আলহাজ খায়রুজ্জামান মধু, সাধারণ সম্পাদক এমদাদুল হক লতা, সাংগঠনিক সম্পাদক নাজিম উদ্দিন, বন্দর সম্পাদক শাহাবুদ্দিন, বাংলাদেশ-ভারত চেম্বার অব কমার্সের স্থলবন্দর উপকমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান, ঝিকরগাছা-শার্শা- বেনাপোল ট্রাক মালিক সমিতির সভাপতি আলহাজ শামছুর রহমান প্রমুখ।

সভায় বেনাপোল বন্দরে যানজট নিরসনে এখন পর্যন্ত সমাধান না হওয়ায় দুঃখ প্রকাশ করা হয়। সভায় আমদানি-রফতানি কার্যক্রমে গতিশীলতা বৃদ্ধি ও যানজট নিরসনে বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়। সিদ্ধান্তগুলো হলো ভারতীয় কর্তৃপক্ষ খালি ট্রাকগুলো সময়মত গ্রহণ না করায় ভারত থেকে আসা পণ্যবাহী ট্রাকগুলো বেনাপোল বন্দরে পণ্য খালাস করে রাস্তার পাশে লাইন দিয়ে দাঁড়িয়ে থাকে। এর ফলে চেকপোস্ট থেকে বন্দর পর্যন্ত যানজট তৈরি হয়। এখন থেকে ভারতীয় খালি ট্রাক রাত ৯টা হতে সকাল ৯টা পর্যন্ত ভারতে প্রবেশ করবে। প্রত্যেকটি খালি ট্রাকের কাগজপত্র সময় মতো দিতে হবে। তা না হলে সংশ্লিষ্ট সিএ্যান্ডএফ মালিক বা কর্মচারীর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। বাংলাদেশী ট্রাক সংশ্লিষ্ট সংগঠন বা প্রতিষ্ঠানের অনুমতিপত্র ছাড়া বেনাপোল বন্দরে প্রবেশ করতে পারবে না। চেকপোস্টে কোন প্রকার ইজিবাইক দাঁড়ানো থাকবে না। সকল পরিবহন যাত্রী নামানোর পর বাসগুলোকে নিজস্ব জায়গায় বা পোর্ট পার্কিং এ রাখতে হবে। পরিবহন ছাড়ার কিছু সময় আগে কাউন্টারের সামনে রেখে যাত্রী উঠিয়ে কাউন্টার ত্যাগ করতে হবে। বাংলাদেশ হতে রফতানি কার্যক্রম সকাল ১১টা পর্যন্ত চলবে এবং আমদানি কার্যক্রম সকাল-১১টা হতে শুরু হবে।

ভারত থেকে বিপুল পরিমাণ নতুন চেসিস আমদানির ফলে এবং উক্ত আমদানিকৃত চেসিস রাখার উপযুক্ত জায়গা বন্দরে না থাকার কারণে সড়কের দুইপাশসহ বিভিন্ন স্থানে চেসিসগুলো অবস্থান নিয়ে থাকে। ফলে প্রতিনিয়ত যানজটের সৃষ্টি হচ্ছে। সেক্ষেত্রে বন্দরে একটি ট্রাক টার্মিনাল আছে সেখানে খালি এবং মালামাল বোঝাইকৃত ট্রাক রাখার পর যে পরিমাণ জায়গা অবশিষ্ট থাকবে ততটুকু জায়গার ওপর ভিত্তি করে নতুন চেসিস ভারত থেকে আমদানি করা হলে এ সমস্যার সমাধান হবে। কাস্টমসের সামনে স্থাপিত যৌথ বাঁশকল সকাল ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত খোলা থাকবে ও ভারতীয় ও বাংলাদেশী ট্রাক চালকরা মালামাল বোঝাইকৃত ট্রাক খালি না করা পর্যন্ত (বিশেষ কারণ ব্যতীত) অন্য কোথাও যেতে পারবে না। এসব সমস্যার সমাধান হলে বেনাপোলে অনেকটা যানজট মুক্ত হবে বলে সভায় সবাই একমত পোষণ করেন।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৪১৩৮১৮
আক্রান্ত
১৫৬৭১৩৯
সুস্থ
২২০৫৭০৬৬৬
সুস্থ
১৫৩০৬৪৭
শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেনের বগি লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার