সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সড়ক দুর্ঘটনা রোধে বিদ্যমান আইন সংস্কারের উদ্যোগ

সংসদ রিপোর্টার ॥ দেশের সড়ক দুর্ঘটনা রোধে বর্তমান আইন সংস্কারের জন্য সরকার ইতোমধ্যেই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ লক্ষ্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় ইতোমধ্যে সড়ক পরিবহন আইন, ২০১৬-এর খসড়া প্রণয়ন করেছে। খসড়ার ওপর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতামত অত্র মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য এ কে এম শাহজাহান কামালের প্রশ্নের লিখিত উত্তরে এসব তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

সরকারী দলের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজীর প্রশ্নোত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, পুলিশের কাজে গাফিলতি পরিলক্ষিত হলে বিভাগীয় মামলাসহ আইনানুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হচ্ছে। পুলিশ একটি সুশৃঙ্খল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। দেশের আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে। জনগণের সেবা প্রদান পুলিশের অন্যতম কাজ। ইতোমধ্যে বাংলাদেশ পুলিশ সেবামূলক কর্মকা-ের মাধ্যমে ব্যাপক জনপ্রশংসা, আস্থা ও বিশ্বাস অর্জন করেছে।

তিনি বলেন, দেশের আইনশৃঙ্খলা উন্নয়নে একটি স্বাধীন দেশের উপযোগী জনবান্ধব পুলিশ বাহিনীর কোন বিকল্প নেই। তাই সরকার পুলিশ বাহিনীর জনবল বৃদ্ধি, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ, নৌ-পুলিশ, পর্যটন পুলিশ, এসপিবিএন এবং মামলার সুষ্ঠু তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের মতো বিশেষায়িত পুলিশ বাহিনী গঠন করা হয়েছে। যানবাহনের অপ্রতুলতা এবং দক্ষতা বৃদ্ধিতে দেশে-বিদেশে উন্নত প্রশিক্ষণ, উদ্বুদ্ধকরণ কর্মসূচী, থানা ও ফাঁড়ির সংখ্যা বৃদ্ধি করাসহ বহুমুখী বাস্তব পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

মন্ত্রী জানান, পুলিশকে আরও বেশি জনসেবায় আগ্রহী ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর পর পুলিশ বাহিনীর সদস্যদের দক্ষতা, কর্মস্পৃহা ও ঝুঁকিপূর্ণ কাজের প্রেরণা হিসেবে কনস্টেবল থেকে সাব-ইন্সপেক্টর পর্যন্ত পুলিশ সদস্যদের নির্দিষ্ট হারে ঝুঁকি ভাতা প্রদান করা হচ্ছে। এছাড়া পুলিশ বাহিনীর মাঠ পর্যায়ের কর্মকর্তাদের মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে সাব-ইন্সপেক্টর পদকে ২য় শ্রেণী এবং ইন্সপেক্টর পদকে ১ম শ্রেণীতে উন্নীত করা হয়েছে। বর্তমানে র‌্যাংক নির্বিশেষে সকল পুলিশ সদস্যই একই হারে রেশন উত্তোলন করছেন।

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বেগম আখতার জাহানের প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, জঙ্গী-সন্ত্রাস দমনে জিরো টলারেন্স নীতি অবলম্বন করা হচ্ছে। পুলিশের ৫০ লাখ পদ সৃজনের অংশ হিসেবে সম্প্রতি দেশের সকল জেলার সাংগঠনিক কাঠামোতে জনবল বৃদ্ধি করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি         ‘বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই’         নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         আজ দিনের তাপমাত্রা বাড়তে পারে         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         গুলশানে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালা চ্যালেঞ্জ করে রিট         পূর্ণ চন্দ্রগ্রহণ চলছে         বাবার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন         রিজার্ভ নিয়ন্ত্রণে চ্যালেঞ্জ ॥ কঠোর অবস্থানে সরকার         পি কে হালদার তিন দিনের রিমান্ডে         ‘ফাতেমা’ ধানে নতুন আশা         দুর্ঘটনায় ক্রিকেটার সাইমন্ডসের অকালমৃত্যু         এক হৃৎপিন্ডে জোড়া লাগা দুই শিশু         নিউইয়র্কে বাংলাদেশী অধ্যুষিত শহরে বন্দুক হামলা ॥ নিহত ১০         বছরে পানিতে ডুবে মারা যায় ১৯ হাজার শিশু