রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জুলাই থেকে সাংস্কৃতিক কর্মপ্রবাহে ফের সরব হচ্ছে আলিয়ঁস

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ বছরজুড়েই নানা আয়োজনে মুখর থাকে ফরাসী সাংস্কৃতিক কেন্দ্র আলিয়ঁস ফ্রঁসেজ। ধানম-ির এই সংস্কৃতি কেন্দ্রটিতে চিত্রকর্ম প্রদর্শনী থেকে শুরু করে সঙ্গীতানুষ্ঠান, বাদ্যযন্ত্র পরিবেশনা, চলচ্চিত্র প্রদর্শনী উপভোগ করে রাজধানীর সংস্কৃতিপ্রেমীরা। তবে আলিয়ঁসের রীতি অনুযায়ী রমজান মাসে থাকে না কোন অনুষ্ঠান বা আয়োজন। সেই সুবাদে জুন মাসে ছিল না প্রতিষ্ঠানটির কোন সাংস্কৃতিক কর্মকা-। ঈদ শেষে জুলাই মাস থেকে আবার শুরু হবে কর্মতৎপরতা। জুলাই মাস থেকে সেপ্টেম্বর পর্যন্ত আলিয়ঁসের সাংস্কৃতিক কর্মকা-ের তথ্য তুলে ধরা হলো এই প্রতিবেদনে।

জুলাই মাসের প্রথম সপ্তাহেই চিত্রকর্ম প্রদর্শনীর মাধ্যমে শুরু হবে আলিয়ঁসের কর্মতৎপরতা। ৭ জুুলাই থেকে লা গ্যালারিতে চিত্রশিল্পী আভি শংকরের চিত্রকর্ম প্রদর্শনীর সূচনা হবে। দ্য ম্যানগ্রোভ পোর্টাল শীর্ষক এ প্রদর্শনী চলবে ১৯ জুলাই পর্যন্ত। প্রদর্শনীর মাঝেই ১৫ জুলাই থেকে গ্যালারি জুমে শুরু হবে আরেকটি চিত্রকর্ম প্রদর্শনী। এখানে প্রদর্শিত হবে তরুণ ও শিশু চিত্রকরদের চিত্রকর্ম। প্রকৃতির বৈচিত্র্যময়তা শিরোনামের প্রদর্শনীটি চলবে ২৮ জুলাই পর্যন্ত। লা গ্যালারিতে চিত্রশিল্পী আলমগীর হোসেনের চতুর্থতম একক প্রদর্শনীর সূচনা হবে ২২ জুলাই। এ্যানাদার এক্সিস শীর্ষক প্রদর্শনীটি চলবে পয়লা আগস্ট পর্যন্ত।

আগস্ট মাসের ৪ তারিখে লা গ্যালারিতে শুরু হবে তরুণ চিত্রশিল্পী নার্গিস পলির প্রথম একক চিত্রকলা প্রদর্শনী। দ্য স্কিন অব এ লিভিং থট শিরোনামের প্রদর্শনীটি চলবে ১৬ আগস্ট পর্যন্ত। এই প্রদর্শনীর পর ১৮ আগস্ট থেকে একই প্রদর্শনালয়ে চলবে যৌথ চিত্রকর্ম প্রদর্শনী। সুলতান এ্যান্ড ফিদা নামের প্রদর্শনীটি শেষ হবে ৩০ আগস্ট। লা গ্যালারিতে ৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে সুব্রানা মোরশেদের আঁকা ছবির প্রদর্শনী। ‘পার্সপেক্টিভ অন লাইফ : অব লাভ এ্যান্ড আদার ইমোশন’ শীর্ষক চিত্রকর্ম প্রদর্শনীটি শেষ হবে ২০ সেপ্টেম্বর। এ প্রদর্শনীর শেষে একই প্রদর্শনালয়ে ২২ সেপ্টেম্বর থেকে শুরু হবে আরেকটি চিত্রকর্ম অবলোকনের আয়োজন। রেজা আসাদ আল হুদা অনুপমের চিত্রিত চিত্রকর্ম দিয়ে সাজানো প্রদর্শনীটির শিরোনাম ‘ক্রনিক্যাল অব এক্সিসট্যান্স’। এ আয়োজন চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

জুলাই-সেপ্টেম্বর পর্যন্ত আলিয়ঁসে চলমান এই চিত্রপ্রদর্শনীর মাঝে রয়েছে সঙ্গীতানুষ্ঠান ও যন্ত্রসঙ্গীতের পরিবেশনা। ২৭ জুলাই লা গ্যালারিতে অনুষ্ঠিত হবে মানজারুল ইসলাম খানের গজলসন্ধ্যা। একই স্থানে যুগলবন্দী যন্ত্রসঙ্গীতের পরিবেশনাটি অনুষ্ঠিত হবে ৮ সেপ্টেম্বর। ভিনদেশী দুই শিল্পী সুর ছড়াবেন চেলো ও পিয়ানোতে। চেলো বাজিয়ে শোনাবেন ফিলিপ হাজরা আর পিয়ানোয় সুরেলা শব্দধ্বনি তুলবেন জুলিয়া এভডোকিমোভা।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ঠেকাতে হবে ॥ করোনার আফ্রিকান ধরনে নতুন আতঙ্ক         বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল         শিক্ষার্থীদের অবরোধ যানজট, ভোগান্তি         তেল চুরির নেশায় তারা ময়লাবাহী গাড়ি চালাত         এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন         অর্থপাচার নিয়ে সংসদে ক্ষোভ, কমিশন দাবি         পারিবারিক আদালত অবমাননা ॥ কঠিন শাস্তি দিতে হবে         জাল রুপী তৈরি হয় পাকিস্তানে, পাচার হয় ভারতে         বরাদ্দ পেয়েও বাসায় উঠতে পারছেন না পুলিশ সদস্যরা         খালেদা জিয়ার মূল সমস্যা পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ॥ ফখরুল         ২৭শ’ বছরের প্রাচীন প্রতœতাত্ত্বিক নিদর্শনের সন্ধান         অবৈধ দখলদারদের কবলে চট্টগ্রামের সড়ক ও ফুটপাথ         হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল