শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গাজীপুর সাফারি পার্কে আরেকটি জিরাফের শাবক প্রসব

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কের আরও একটি জিরাফ শাবক প্রসব করেছে। এ নিয়ে ১১দিনের ব্যবধানে এ পার্কের দু’টি জিরাফ দুই বাচ্চার মা হয়েছে। সন্তানসহ মা জিরাফ সুস্থ রয়েছে। বর্তমানে পার্কে বাচ্চাসহ জিরাফের সংখ্যা ১০ বলে জানিয়েছে সাফারি পার্ক কর্তৃপক্ষ। সম্প্রতি পার্কের দু’টি জিরাফের মৃত্যুর কারণ হিসেবে ক্লস্ট্রিডিয়াম ব্যাকটেরিয়াকে চিহ্নিত করা হয়েছে।

বঙ্গবন্ধু সাফারি পার্কে কর্মরত ওয়াইল্ড লাইফ সুপারভাইজার সরোয়ার হোসেন জানান, গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে ২০১৩ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত চার দফায় দক্ষিণ আফ্রিকা থেকে ১২টি জিরাফ আনা হয়। কিন্তু ২০১৬ সালের মাঝামাঝি সময়ে দু’টি এবং ২০১৭ সালের ১৭মে দু’টিসহ মোট চারটি জিরাফ অসুস্থ হয়ে মারা যায়। ১৩ জুনের বাচ্চাটি হলো মাদি এবং সর্বশেষ ২৪ জুন জন্ম নেয়া বাচ্চাটি পুরুষ। প্রসবের পর থেকে বাচ্চাদের নিয়ে মা জিরাফ দুটি বেষ্টনীতে অন্যদের থেকে আলাদা হয়ে চলাফেরা করছে। শাবকসহ মা জিরাফরা সুস্থ রয়েছে। বাচ্চাগুলো কিছুক্ষণ পরপর মায়ের দুধ পান করছে এবং খেলা করছে। জিরাফের বাচ্চাদের মায়ের দুধের পাশাপাশি অন্য খাবার খেতে অভ্যস্ত করা হচ্ছে।

সাফারি পার্কের বন্যপ্রাণী পরিদর্শক আনিসুর রহমান বলেন, শ্রীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে জন্ম নেয়া দু’টি শাবক ও তাদের মায়ের সুস্থতার জন্য জিরাফ বেষ্টনী এলাকায় একজন ভেটেরিনারি চিকিৎসকের অধীনে সার্বক্ষণিক পরিচর্যা করা হচ্ছে। তাদের স্বাভাবিক খাবার গাজর, ছোলা, কলা, সবুজ ঘাস ও গমের ভুষি ছাড়াও বিভিন্ন ধরনের ভিটামিন দেয়া হচ্ছে। নবজাতকরা দিনভর মায়ের সঙ্গে জিরাফ বেষ্টনীতে ছুটোছুটি করে বেড়াচ্ছে।

শীর্ষ সংবাদ:
জমি ও ফ্ল্যাটের রেজিস্ট্রেশন ফি কমিয়েছে সরকার         ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         দেশে করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই, নতুন আক্রান্ত ৩২৮৮         ঈদের আগেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান কাদেরের         এক কোটি ৬৮ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে সরকার         বিএসএমএমইউতে করোনা ভাইরাসের রোগী ভর্তি শুরু         ওয়ারীতে লকডাউন কার্যকর         করোনা ভাইরাস ॥ চবি ক্যাম্পাস লকডাউন         মুগদা হাসপাতালে মারধরের ঘটনায় দুই আনসার প্রত্যাহার         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাস্টেক্স         গাজীপুরে সড়ক দুর্ঘটনায় গার্মেন্টসের দুই নারী শ্রমিক নিহত         করোনা ভাইরাসে পিআরএলে থাকা যুগ্মসচিবের মৃত্যু         লক্ষ্মীপুরে ট্রাক-পিকআপ সংঘর্ষে দুই চালক নিহত         করোনা ভাইরাস পরীক্ষার ফি তুলে দেওয়ার দাবি বিএনপির         চট্টগ্রামের কনস্টেবল জাহেদ করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন         করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন খালেদার উপদেষ্টা এম এ হক         বিশ্বজুড়ে করোনাভাইরাসে পাঁচ লাখ ২৬ হাজার ৪১৬ জনের মৃত্যু হয়েছে         মাশরাফির ফের করোনা পজিটিভ         সাবেক মন্ত্রী টি এম গিয়াস উদ্দিন আর নেই        
//--BID Records