বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রজার ফেদেরারের কীর্তি

স্পোর্টস রিপোর্টার ॥ আরও একবার নিজের জাত চেনালেন রজার ফেদেরার। জার্মানির আলেক্সান্ডার জেভরেভকে সরাসরি সেটে উড়িয়ে দিয়ে হালে ওপেনে রেকর্ড চ্যাম্পিয়ন হয়েছেন সুইস তারকা। ২০ বছর বয়সী প্রতিপক্ষকে তিনি ৬-১, ৬-৩ গেমে পরাজিত করেন। সেইসঙ্গে এই প্রথম কোন প্রতিযোগিতায় নবমবারের মতো চ্যাম্পিয়ন হলেন ১৮টি গ্র্যান্ডসøাম জয়ী ফেদেরার। জার্মানির এই প্রতিযোগিতায় ১১ বার ফাইনালে উঠে নয়বারই শিরোপা উঁচিয়ে ধরেন তিনি।

দুই মাসের বিশ্রাম শেষে গত সপ্তাহে কোর্টে ফেরাটা ফেদেরারের জন্য খুব একটা সুখকর ছিল না। স্টুটগার্ট ওপেনের প্রথম রাউন্ড থেকেই ছিটকে যান তিনি। তবে হালে ওপেনে কোন সেট না হেরেই শিরোপা জিতে সব শঙ্কা উড়িয়ে দিলেন ৩৫ বছর বয়সী এই খেলোয়াড়। চলতি মৌসুমে এ পর্যন্ত চারটি শিরোপা জিতলেন ফেদেরার। চোটের কারণে ছয় মাস বাইরে থাকার পর জানুয়ারিতে ফিরেই অস্ট্রেলিয়ান ওপেন জেতেন। মার্চে বিএনপি পারিবাস ওপেন জেতার দুই সপ্তাহ পর মিয়ামি ওপেনে চ্যাম্পিয়ন হন আর এবার এই হালে ওপেন।

এদিকে আগামী সপ্তাহ থেকেই শুরু হবে উইম্বলডন। তার আগেই ইনজুরিতে পড়লেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নাম্বার তারকা এ্যান্ডি মারে। চোটের কারণে মঙ্গলবার হার্লিংহাম ক্লাবে প্রথম প্রদর্শনী ম্যাচে খেলতেই পারেননি এই স্কটিশ তারকা। মৌসুমের তৃতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট উইম্বলডনের প্রস্তুতি হিসেবে হার্লিংহাম ক্লাবে দুটি প্রদর্শনী ম্যাচ খেলার কথা ছিল তার। অথচ নিতম্বে সমস্যার কারণে প্রথম ম্যাচটি খেলতে পারেননি মারে। তবে শুক্রবার দ্বিতীয় ম্যাচে অংশগ্রহণ করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি। ৩০ বছর বয়সী মারে ২০১৪ সালে সর্বশেষ হার্লিংহামে খেলেছিলেন। সেবার কুইন্সের শেষ ষোলো থেকে বিদায় নিয়েছিলেন তিনি। সুদীর্ঘ ক্যারিয়ারে তিনটি গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জিতেছেন মারে। ২০১২ সালে ইউএস ওপেনে প্রথমবার চ্যাম্পিয়ন হন তিনি। পরের বছরে উইম্বলডনের শিরোপা নিজের শোকেসে তোলেন মারে। গত মৌসুমেও উইম্বলডনের শিরোপা পুনরুদ্ধার করেন গ্রেট ব্রিটেনের এই টেনিস তারকা। তার সামনে এবার শিরোপা ধরে রাখার হাতছানি। চলতি মৌসুমে এখন পর্যন্ত নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি মারে। তাই উইম্বলডনের শিরোপা নিজের করে রাখতে পারবেন কী মারে? ভক্ত-অনুরাগীদের অপেক্ষা এখন সেটাই দেখার।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী