শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতের কোচ হতে শাস্ত্রীর আবেদন

স্পোর্টস রিপোর্টার ॥ সম্প্রতি হঠাৎ করেই ভারতের কোচের পদ থেকে সরে দাঁড়ান অনিল কুম্বলে। খুব দ্রুতই ভারতীয় দলের জন্য নতুন কোচ ঠিক করা হবে। সে জন্য নতুন আবেদনপত্র জমা দেয়ার জন্য বিবৃতি দেয়া হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে। যার দায়িত্ব দেয়া হয়েছে সৌরভ গাঙ্গুলী, শচীন টেন্ডুলকর এবং ভি ভি এস লক্ষ্মণের ওপর। তবে এর মাঝেই ভারত অধিনায়ক বিরাট কোহলি দেশটির সাবেক ক্রিকেটার রবি শাস্ত্রীর পক্ষে কথা বলেছিলেন। যদিওবা শাস্ত্রী জানিয়েছিলেন তিনি আবেদন করবেন না। কিন্তু হঠাৎ করেই নিজের অবস্থান পরিবর্তন করেছেন রবি শাস্ত্রী। মঙ্গলবার টিম ইন্ডিয়ার সাবেক এই ডিরেক্টর জানান, কোচের পদে আবেদন করবেন তিনি।

সম্প্রতি চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ হওয়ার পরই ভারতীয় কোচের পদ থেকে পদত্যাগ করেন অনিল কুম্বলে। বিসিসিআইকে চিঠি দিয়ে জানিয়েছিলেন সে কথা। মুখে না বললেও বোঝা যায় বিরাট যে মূলত কোহলির সঙ্গে সম্পর্ক নষ্ট হওয়ার কারণেই সরতে হয়েছে সাবেক এই ভারতীয় স্পিনারকে। আর ইস্তফাপত্রের সঙ্গে বিসিসিআইকে চিঠি দিয়ে নিজের সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন জাম্বো। সেই চিঠিতেই কোহলি-কুম্বলের সম্পর্ক স্পষ্ট হয়ে গিয়েছিল। আর কুম্বলের পদত্যাগের পরই দেশটির কোচ হওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন রবি শাস্ত্রী। যিনি এর আগে ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত ভারতীয় দলের টিম ডিরেক্টরের পদ সামলেছেন। সেই সময় শ্রীলঙ্কা সফরে গিয়ে দীর্ঘ ২২ বছর পর সিরিজ জিতেছিল ভারত। এছাড়া চার টেস্টের সিরিজে দক্ষিণ আফ্রিকাকে ৩-০ ব্যবধানে হারিয়েছিল ধোনিবাহিনী। সেইসঙ্গে এশিয়া কাপেও চ্যাম্পিয়ন হয়েছিল তারা। এরপরও ভারতীয় দলের দায়িত্বে থাকতে চেয়েছিলেন শাস্ত্রী। কিন্তু বিসিসিআইয়ের এ্যাডভাইজরি কমিটি তাকে বাদ দিয়ে অনিল কুম্বলেকে কোচ হিসেবে বেছে নেন। তাই এখন দেখার বিষয় সৌরভ-শচীন-লক্ষ্মণের কমিটির সামনে আবারও ইন্টারভিউ দিতে রাজি হন কিনা শাস্ত্রী। কারণ টিম ডিরেক্টর পদ থেকে সরে যাওয়ার পর ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর সঙ্গে বেশ কয়েকবার ঝামেলায় জড়িয়েছিলেন তিনি। এমনকি অধিনায়ক হিসেবে সৌরভের চেয়েও ধোনিকে এগিয়ে রেখেছিলেন শাস্ত্রী। যে কারণেই বিষয়টি মোটেও সহজভাবে নিচ্ছে না অনেকেই।

এদিকে ভারতীয় ক্রিকেট দলের কোচ থেকে কুম্বলের সরে দাঁড়ানোর কারণ হিসেবে অনেকেই অধিনায়ক বিরাট কোহলির মধ্যকার বিবাদকেই দায়ী করছেন। এবার তা নিয়ে মুখ খুললেন সৌরভ গাঙ্গুলীও। শুধু তাই নয়, কুম্বলে-কোহলির বিতর্ক আরও ভালভাবে মেটানো সম্ভব ছিল বলেও মনে করেন দেশটির সাবেক এই অধিনায়ক এবং বিসিসিআইয়ের ক্রিকেট এ্যাডভাইজরি কমিটির অন্যতম সদস্য। এ বিষয়ে গাঙ্গুলী এক সাক্ষাতকারে বলেন, ‘কুম্বলে-কোহলির বিতর্ক আরও ভালভাবে সামলানো উচিত ছিল। যেই এর দায়িত্বে থাকুক না কেন, ঠিকভাবে এর মোকাবেলা করতে পারেনি।’ এছাড়া কোচের পদে রবি শাস্ত্রীর আবেদন প্রসঙ্গে তিনি বলেন, ‘যে কেউ আবেদন করতে পারে। আমরা ভেবে দেখব। কমিটিতে না থাকলে আমিও আবেদন করতাম।’ এদিন ভারতীয় ক্রিকেট বোর্ডের ৭ সদস্যের নতুন কমিটিতে রাখা হয়েছে সৌরভকে। এই কমিটিই বোর্ডে লোধা কমিটির সুপারিশ কার্যকর করবে।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records