বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মহাদুর্যোগের কারণে পর্যটন নগরী রাঙ্গামাটি পর্যটক শূন্য

মহাদুর্যোগের কারণে পর্যটন নগরী রাঙ্গামাটি পর্যটক শূন্য

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি ॥ ঈদের ছুটিতে পর্যটন নগরী রাঙ্গামাটি পর্যটক শূন্য হয়ে পড়েছে। শহরের কয়েকশত আবাসিত হোটেল ও কাপ্তাই লেকের ৫শহস্রাধিক ইঞ্জিন বোটের মাঝি মাল্লারা পর্যটকের অভাবে হা-হা-কার করছে।

গত ১৩ জুন ভয়াবহ প্রকৃতিক মহাদুর্যোগের ফলে দেশের দ্বিতীয় বৃহত্তম পর্যটন নগরী প্রবল ভারি বৃষ্টির ফলে কয়েক ঘন্টার ব্যবধানে রাঙ্গামাটির পাহাড় ধসে ধবংসস্তুপের নগরীতে পরিনত হয়েছে। বন্ধ হয়ে গেছে রাঙ্গামাটির সঙ্গে দেশের সকল সড়ক যোগাযোগ। ২১ জুন চট্টগ্রাম রাঙ্গামাটি সড়ক হলকা যান চলাচলের জন্য খুলে দেয়া হলেও এই সড়ক দিয়ে এখনো যাত্রীবাহী বাস ও ট্রাক চলাচল করছেনা। যার কারণে রাঙ্গামাটিতে পর্যটকদের ধস নেমেছে। এ ছাড়া রাঙ্গামাটির পশ্ববর্তী জেলা থেকে যেসব পর্যটক আসতো তাদের অনেক আত্মীয় স্বজন রাঙ্গামাটির ভূমি ধসে ক্ষতিগ্রস্থ হওয়ায় তারা শোকে কাতর হয়ে কেউ ভ্রমনে আসেনি ফলে রাঙ্গামাটি শহর একেবারে পর্যটন শূন্য হয়ে পড়েছে।

পবিত্র রমজানে যারা রাঙ্গামাটিতে অগ্রিম হোটেল বুক দিয়েছে তাদের অনেকেই ভূমি ধসের পর তাদের বুক বাতিল করেছে। এব্যাপারে রাঙ্গামাটির অন্যতম প্রধান আবাসিক হোটেল সৈকতের পরিচলক মঈন উদ্দিন সেলিমের সঙ্গে কথা বললে তিনি জানান রাঙ্গামাটির ইতিহাসে এই ধরণের ঘটনা আর কখনো হয়নি। এবার একেবারে পর্যটন শূন্য হয়ে পড়েছে। রাঙ্গামাটি পযটন কমপ্লেক্স এর ব্যবস্থাপক আলোক বিকাশ চাকমা জনান তাদের হোটেলে মাত্র ৮৫টা রুমের মধ্যে মঙ্গলবার ১১টা রুম বুক হয়েছে। আগে বুক করা রুম বাতিল করা হয়েছে। এবার অন্যান্য সময়ে তুলনায় মাত্র শতকরা ২০শতাংশ লোক এখানে এসেছে । শহরের অপর নাম করা আবাসিক হোটেল গ্রীন ক্যাসেল এর পরিচালক জানান মঙ্গলবার তাদের হোটেলে কোন বডার উঠেনি। পর্যটকের ধস নামায় তাদের ব্যবসা লাঠে উঠেছে।

পাহাড় ধসের কারণে রাঙ্গামাটির কাঠ, মাছ, মৌসুমী ফল ও পর্যটন শিল্পে ধস নামায় রাঙ্গামাটির অর্থনৈতিক মেরুদন্ড একেবারে ভেঙ্গে পড়েছে। ব্যবসায়ীরা মনে করেন এই অবস্থা কাটিয়ে উঠার জন্য ব্যবসা বাণিজ্যের জন্য সরকারের প্রনোদনা দেয়া একান্ত প্রয়োজন।

শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা