বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রতিটি শিশুকে জনসম্পদ হিসেবে গড়তে হবে ॥ রাষ্ট্রপতির

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ মঙ্গলবার শিশুশ্রম বন্ধে এবং তাদের সম্ভাবনা কাজে লাগানোর লক্ষ্যে শিশুবান্ধব পরিবেশ নিশ্চিত করার জন্য অভিভাবক, নিয়োগকারী সংস্থা সুশীল সমাজ, গণমাধ্যম, শ্রম সংস্থা ও মানবাধিকার সংস্থাগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

রাষ্ট্রপতি বলেন, ‘প্রচলিত বা অপ্রচলিত এবং কর্মমুখী শিক্ষার মাধ্যমে প্রতিটি শিশুকে একজন আদর্শ জনসম্পদ হিসেবে গড়ে তোলার জন্য সম্মিলিত প্রচেষ্টা আবশ্যক’। বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উপলক্ষে মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। খবর বাসসর।

রাষ্ট্রপতি শিশুশ্রম বন্ধে সুষ্ঠু কর্মপরিকল্পনা বা নীতিমালা এবং পাশাপাশি সেগুলোর যথাযথ বাস্তবায়নের ওপর রাষ্ট্রপতি গুরুত্বারোপ করেন। জাতীয় মানবাধিকার কমিশন এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) যৌথভাবে এ আলোচনার সভা আয়োজন করে। এর বছর দিবসটির প্রতিপাদ্য ‘সঙ্কট, দুর্যোগ যাই হোক, শিশুশ্রম বন্ধ হোক’।

তিনি বলেন, শিশুশ্রম বন্ধ করার লক্ষ্যে সরকার ইতোমধ্যে জাতীয় শিশুশ্রম নিরসননীতি ২০১০ প্রণয়ন করেছে, পাশাপাশি শিশুদের বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষা প্রদান করা হচ্ছে। রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, সরকার গৃহীত বিভিন্ন পদক্ষেপের কারণে ২০০৩ সাল থেকে পরবর্তী ১০ বছরের শিশুশ্রম প্রায় ৫০ শতাংশ হ্রাস পেয়েছে।

অনুষ্ঠানে মধ্যে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, প্রখ্যাত আইনজীবী ব্যারিস্টার আমীরুল ইসলাম, বাংলাদেশে আইএলওর কান্ট্রি ডিরেক্টর শ্রীনিবাস রেড্ডি প্রমুখ।

শীর্ষ সংবাদ:
সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ নিহত শতাধিক         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         পুষ্টি সঠিকভাবে না পেলে ওষুধ আর হাসপাতাল দিয়ে কাজ হবে না         পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ১৫ হাজার         জবাবদিহিতাহীন সরকারের কাছে এমন বাজেটই প্রত্যাশিত ॥ বিএনপি         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি         হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের         প্রিয়াঙ্কা গান্ধীকে সরকারী বাংলো ছাড়ার নির্দেশ         খাশোগি হত্যায় অভিযুক্তদের বিচার শুরু করছে তুরস্ক         এখন মাস্ক পরতে রাজি ডোনাল্ড ট্রাম্প         ভারতীয় সেনার গুলিতে বৃদ্ধের মৃত্যুতে উত্তাল কাশ্মীর         ইথিওপিয়ায় বিক্ষোভ-সহিংসতায় নিহত ৮১॥ সেনা মোতায়েন         ইতালিতে বিশ্বের বৃহত্তম মাদকের চালান জব্দ        
//--BID Records