বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজারেঙ্কার নতুন অধ্যায়

আজারেঙ্কার নতুন অধ্যায়

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা ভিক্টোরিয়া আজারেঙ্কা। দুইবার জিতেছেন অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা। কিন্তু গত এক বছর ধরেই টেনিস কোর্টের বাইরে ছিটকে পড়েন তিনি। মা হওয়ার কারণে গত বছরের ফ্রেঞ্চ ওপেনের পর থেকে আর কোন প্রতিযোগিতামূলক টুর্নামেন্টেই খেলতে দেখা যায় না বেলারুশ সুন্দরীকে। তবে দীর্ঘ এক বছরের অপেক্ষা শেষে আবারও কোর্টে ফিরছেন ভিক্টোরিয়া আজারেঙ্কা। সোমবার থেকে শুরু হওয়া মায়োর্কা ওপেন দিয়েই নতুন অধ্যায় শুরু করতে যাচ্ছেন তিনি। তবে দীর্ঘদিন পর কেমন করবেন দুইবারের গ্র্যান্ডসøামজয়ী ভিক্টোরিয়া আজারেঙ্কা? তার স্বরূপে ফেরা নিয়ে অনেকের মনেই সংশয় দেখা যেতে পারে। তবে দৃঢ়প্রতিজ্ঞ আজারেঙ্কা। ক্যারিয়ারের দ্বিতীয় অধ্যায় শুরু করতে শতভাগ প্রস্তুত বলেই জানিয়েছেন ২৭ বছর বয়সী এই টেনিস তারকা।

এ প্রসঙ্গে ভিক্টোরিয়া আজারেঙ্কা বলেন, ‘আমার ক্যারিয়ারের নতুন অধ্যায়ের জন্য আমি প্রস্তুত। বলতে পারেন আমার জীবনের ১৮০ ডিগ্রী পরিবর্তন হয়ে গেছে। কিন্তু লড়াই করার যে স্পৃহা তা কখনই হারাইনি আমি।’ তাই মায়োর্কা ওপেন দিয়েই নতুন করে শুরু করতে চান তিনি। এ বিষয়ে ভিক্টোরিয়া আজারেঙ্কা বলেন, ‘এখানেই আমার ক্যারিয়ারের নতুন শুরু।’ গত এক বছর টেনিস কোর্টে না থাকার কারণে র‌্যাঙ্কিংয়ে স্থান নেই ভিক্টোরিয়ার। তাই মায়োর্কা ওপেনে ওয়াইল্ডকার্ড নিয়ে খেলছেন তিনি। এই টুর্নামেন্টের প্রথম রাউন্ডে তার প্রতিপক্ষ রিসা ওজাকি। সাময়িক বিরতির পর ঘাসের কোর্টে এটাই হবে আজারেঙ্কার প্রথম টুর্নামেন্ট।

২০১২ সালে অস্ট্রেলিয়ান ওপেন জয়ের মাধ্যমে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডসøাম নিজের শোকেসে তুলেন আজারেঙ্কা। সেই শিরোপা দিয়েই বিশ্ব টেনিসের পাদপ্রদীপের আলোয় উঠে আসেন তিনি। পরের বছর আবারও মেলবোর্নের শিরোপা নিজের করে রাখার দারুণ কীর্তিও দেখান আজারেঙ্কা। তার সামনে চ্যালেঞ্জ এখন স্বরূপে ফেরার। সেক্ষেত্রে উইম্বলডনই তার সামনে এখন বড় সুযোগ। যা আগামী ৩ জুলাই থেকে শুরু হবে।

মৌসুমের তৃতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্টে এবার দেখা যাবে না সেরেনা উইলিয়ামস এবং মারিয়া শারাপোভাকে। অন্তঃসত্ত্বা হওয়ার কারণে এই মৌসুমেই আর টেনিস কোর্টে দেখা যাবে না আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি সেরেনা উইলিয়ামসকে। যিনি মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জিতেই নতুন ইতিহাস গড়েন। টেনিসের ওপেন যুগে সর্বোচ্চ গ্র্যান্ডসøাম জয়ের রেকর্ড গড়েন তিনি। আর শারাপোভা খেলছেন না ইনজুরির কারণে। রাশিয়ান টেনিসের গ্ল্যামারগার্ল শারাপোভা অবশ্য অল ইংল্যান্ড ক্লাবে এবার ওয়াইল্ড কার্ড পাননি। যে কারণে বাছাইপর্ব খেলেই মূলপর্বে জায়গা করে নিতে হতো তাকে। এই পরীক্ষা দিতে প্রস্তুতও ছিলেন তিনি। কিন্তু চোটের কারণেই শেষ পর্যন্ত উইম্বলডন থেকে নিজেকে সরিয়ে রাখলেন পাঁচ গ্র্যান্ডসøামের মালিক মারিয়া শারাপোভা। এর ফলে মৌসুমের শেষ গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট ইউএস ওপেনেই দেখা যেতে পারে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকাকে। সেরেনা-শারাপোভা না থাকলেও উইম্বলডনে আলো ছড়ানোর সম্ভাবনা রয়েছে পেত্রা কেভিতোভা, সিমোনা হ্যালেপ, ক্যারোলিন ওজনিয়াকি কিংবা এ্যাঞ্জেলিক কারবারের। উইম্বলডনের দুইবারের চ্যাম্পিয়ন কেভিতোভা। গত বছরের শেষদিকে নিজের বাড়িতেই দুর্বৃত্তদের ছুরিকাঘাতে আহত হন তিনি। শুরুতে অবশ্য তার টেনিসে ফেরা নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন অনেকেই। কিন্তু সেই আশঙ্কা দূরে ঠেলে ফ্রেঞ্চ ওপেনেই কোর্টে দেখা যায় চেক প্রজাতন্ত্রের এই টেনিস তারকাকে। তার সামনে এখন উইম্বলডনের তৃতীয় শিরোপা জয়ের হাতছানি। এছাড়াও উইম্বলডনে যাদের উপর চোখ থাকবে তারা হলেনÑ ক্যারোলিনা পিসকোভা, এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কা, একাটেরিনা মাকারোভা, গারবিন মুগুরুজা এবং সদ্যসমাপ্ত ফ্রেঞ্চ ওপেন জেতা জেলেনা ওস্টাপেঙ্কো।

শীর্ষ সংবাদ:
কুমিল্লার পূজামণ্ডপে কোরআন রাখা ব্যক্তি শনাক্ত         তিস্তা লন্ডভন্ড ॥ প্রায় শত কোটি টাকার ক্ষতি         করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন