বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাকিস্তান হারলেই বিশ্বকাপে খেলা নিশ্চিত বাংলাদেশের

স্পোর্টস রিপোর্টার লন্ডন থেকে ॥ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে উঠে গেছে বাংলাদেশ। প্রথমবারের মতো কোন বৈশ্বিক টুর্নামেন্টের শেষ চারে উঠে ইতিহাস গড়েছে বাংলাদেশ। এখন বাংলাদেশের সামনে আরেকটি বড় অর্জন অপেক্ষা করছে। আজ শ্রীলঙ্কার বিপক্ষে পাকিস্তান হারলেই ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করে ফেলবে বাংলাদেশ।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপপর্ব শেষ হবে আজ। পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি দিয়ে তা শেষ হবে। এই ম্যাচটি বাংলাদেশের জন্য অনেক গুরুত্বপূর্ণ। ম্যাচটিতে পাকিস্তান হারলেই ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের। ম্যাচটি কার্ডিফের সোফিয়া গার্ডেনে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হবে। ম্যাচটি শেষ হতেই বোঝা যাবে বিশ্বকাপে খেলা নিশ্চিত হলো কিনা বাংলাদেশের।

বিশ্বকাপে খেলতে হলে র‌্যাঙ্কিংয়ের সেরা আটে থাকতে হবে। এ বছর সেপ্টেম্বর পর্যন্ত যে আটটি দল র‌্যাঙ্কিংয়ের সেরা আটে থাকবে তারাই বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে। বাকি দুটি দল বাছাইপর্ব পেরিয়ে বিশ্বকাপে অংশ নেবে।

ইংল্যান্ড ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের স্বাগতিক দল। তারা তাই সরাসরি বিশ্বকাপে খেলবে। বাকি থাকে আটটি দল। যেহেতু র‌্যাঙ্কিংয়ের ৯ নম্বরে নামার কোন সুযোগ ইংল্যান্ডের নাই, তাই র‌্যাঙ্কিংয়ের সেরা আটটি দলই বিশ্বকাপে খেলবে। তার মানে ইংল্যান্ড ছাড়া র‌্যাঙ্কিংয়ের আটে থাকা বাকি সাতটি দল বিশ্বকাপে খেলবে। র‌্যাঙ্কিংয়ের সেরা আটে থাকা নিয়ে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যেই লড়াইটা চলছে। পাকিস্তান হারলে পরে আর কোন্ দল কি অবস্থায় থাকবে, তা নিয়ে ভাবতেই হবে না। বাংলাদেশ বিশ্বকাপে খেলা নিশ্চিত করে ফেলবে।

এ মুহূর্তে র‌্যাঙ্কিংয়ের পাঁচ নম্বর পর্যন্ত থাকা দক্ষিণ আফ্রিকা, ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইংল্যান্ড বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত করে ফেলেছে। তাদের নিচে নামানো কঠিন। শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট হচ্ছে ৯৪। তারা সাত নম্বরে নেমে গেছে আবার। সাত নম্বরে ছিল বাংলাদেশ। কিন্তু এখন বাংলাদেশের ৯৫ রেটিং পয়েন্ট আছে। ছয় নম্বরে উঠে গেছে বাংলাদেশ। আট নম্বরে থাকা পাকিস্তানের রেটিং পয়েন্ট ৯০। যদি শ্রীলঙ্কার বিপক্ষে হারে পাকিস্তান তাহলে পাকিস্তানের রেটিং পয়েন্ট হবে ৮৯। তার মানে বাংলাদেশের ওপরে পাকিস্তান আর কোনভাবেই যেতে পারবে না। কারণ সামনে বাংলাদেশ ও পাকিস্তানের কোন খেলা নেই। ভবিষ্যত সফরসূচী অনুযায়ী সেপ্টেম্বরের আগ পর্যন্ত বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ছিল। কিন্তু সিরিজটি খেলতে আগেই অপারগতা জানিয়ে দিয়েছে পাকিস্তান। তাই সিরিজটি হচ্ছে না। যদি পাকিস্তান হেরে যায় আর যদি বাংলাদেশ বিশ্বকাপে খেলা নিশ্চিত করে ফেলে, তাহলে পাকিস্তান এখন চাইলেও বাংলাদেশ আর পাকিস্তানের সঙ্গে খেলবে না, এটাই স্বাভাবিক। তখন পাকিস্তানের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের লড়াই হবে। ওয়েস্ট ইন্ডিজ নয় নম্বরে আছে। রেটিং পয়েন্ট ক্যারিবীয়দের ৭৬। দলটি সেপ্টেম্বরের আগে প্রচুর ওয়ানডে ক্রিকেট খেলবে। ওয়েস্ট ইন্ডিজ এখন আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলছে। এক ম্যাচ হেরেছেও। এরপর ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে। এরপর আয়ারল্যান্ডের বিপক্ষে একটি ওয়ানডে খেলে ইংল্যান্ডের বিপক্ষে ৫টি ওয়ানডে খেলবে। সেপ্টেম্বরের আগ পর্যন্ত আর ১৩টি ওয়ানডে খেলবে ওয়েস্ট ইন্ডিজ। তার মানে ওয়েস্ট ইন্ডিজের আটে ওঠার সুযোগ আছে। ওয়েস্ট ইন্ডিজ যদি আটে উঠে যায় কিংবা এর ওপরেও উঠে তাতে বাংলাদেশের কোন অসুবিধা নেই তখন। কারণ পাকিস্তানের ওপরেই থাকবে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজ যদি কোনভাবে সাত বাংলাদেশের ওপরেও উঠে যায়, তাহলেও বাংলাদেশ পাকিস্তানের ওপরেই থাকবে। আবার যদি সেপ্টেম্বরের আগ পর্যন্ত যে শ্রীলঙ্কার আট ওয়ানডে ম্যাচ রয়েছে (জিম্বাবুইয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ও ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ) সেই ম্যাচগুলোতে শ্রীলঙ্কা হারলে র‌্যাঙ্কিংয়ে অবনমন হবে। তাতেও বাংলাদেশের কোন অসুবিধা নেই। কারণ শ্রীলঙ্কা উপরে থাক কিংবা নিচে; যদি আজ পাকিস্তান হারে তাহলে বাংলাদেশের নিচেই থাকছে পাকিস্তান। তাতে করে বাংলাদেশও বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত করে ফেলবে।

হিসেব আরও সহজ। চ্যাম্পিয়ন্স ট্রফিতে যদি আজকের ম্যাচে জিতেও যায় পাকিস্তান, টুর্নামেন্টের ফাইনালে না উঠলেও বাংলাদেশের বিশ্বকাপে খেলা নিশ্চিত হবে। তখনও পাকিস্তানের ওপরেই থাকবে বাংলাদেশ।

শুধু একটা পথেই বাংলাদেশকে ঠেকাতে পারবে পাকিস্তান। যদি সেপ্টেম্বরের আগ পর্যন্ত তারা দুর্বল দলের বিপক্ষে কয়েকটি ম্যাচ খেলে জিতে। তখন বাংলাদেশও কী চুপ করে বসে থাকবে? তারাও কী ম্যাচের আয়োজন করবে না? অবশ্যই করবে। তখন আবার দুর্বল দলকে হারিয়ে ১ পয়েন্ট করে নিয়ে পাকিস্তানের ওপরে যাবে বাংলাদেশ। তার মানে আর কোন সমস্যাই নেই। যদি আজ পাকিস্তান হেরে যায়। তাহলেই বিশ্বকাপে খেলা নিশ্চিত করে ফেলবে বাংলাদেশ।

শীর্ষ সংবাদ:
শত শত সৌদি প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হচ্ছে আজ         কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আজ         আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন         বহুল আলোচিত রিফাত হত্যা মামলার রায় আজ         মঙ্গলে পানির উৎস পেল নাসা         উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!         প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প         সিলেটে দিনভর বিক্ষোভ ॥ আরেক আসামি গ্রেফতার তিনজন রিমান্ডে         ফের বেপরোয়া কিশোর গ্যাং ॥ চার মাসে চাঞ্চল্যকর ১৩ খুন         আমদানির পেঁয়াজ দ্রুত আসছে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে         বিদেশী বিনিয়োগের জন্য চাই শক্তিশালী পুঁজিবাজার ॥ সালমান রহমান         এইচএসসি পরীক্ষা ও শিক্ষাঙ্গন খোলার সিদ্ধান্ত শীঘ্রই         মুজিববর্ষে এক শ’ ডিজিটাল সার্ভিস দেয়ার উদ্যোগ