শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভেঞ্চার ক্যাপিটালে ফান্ড ম্যানেজারদের কর অব্যাহতি দাবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিকল্প অর্থায়ন তহবিল ব্যবস্থাপকদের ওপর ধার্য করা ৩৫ শতাংশ কর্পোরেট ট্যাক্স মওকুফের দাবি জানিয়েছে ভেঞ্চার ক্যাপিটাল এ্যান্ড প্রাইভেট এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিইএবি)।

রবিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটি এই দাবি জানায়। সংবাদ সম্মেলনে নতুন এ এ্যাসোসিয়েশনের সভাপতি শামীম আহসান বলেন, সরকার বিকল্প বিনিয়োগ ব্যবস্থাকে সম্প্রসারণ ও গতিশীল করার জন্য বিকল্প বিনিয়োগ ব্যবস্থার প্রতি বিশেষ গুরুত্ব দিয়েছেন। এতে খাতটি আরও শক্তিশালী হবে। তিনি বলেন, সরকার এ তহবিলকে করমুক্ত করেছে; তবে ভেঞ্চার ক্যাপিটালে ফান্ড ম্যানেজারদের কর অব্যাহতি দেয়নি। কিন্তু বিষয়টি জানা দরকারÑএ খাতে অর্থায়ন খুবই ঝুঁকিপূর্ণ। এখানে বিনিয়োগ করা অর্থ ফেরত পেতে ৭ থেকে ৮ বছর সময় লেগে যায়। এই সময় টিকে থেকে ব্যবসা পরিচালনা করা অনেক কঠিন হয়ে পড়ে। তাই এই খাতের ফান্ড ম্যানেজারদের কমপক্ষে ১০ বছরের জন্য কর মওকুফ সুবিধা দেয়া দরকার।

অনুষ্ঠানে মসলিন ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক ওয়ালি-উল-মারুফ মতিন বলেন, ভেঞ্চার ক্যাপিটাল নিয়ে এ পর্যন্ত বাংলাদেশ ব্যাংক ২টি প্রজ্ঞাপন জারি করেছে। যেখানে এই খাতে বিনিয়োগের সুযোগটা আরও বাড়িয়ে দিয়েছে। এই খাতে ২০০ কোটি টাকা বিনিয়োগের একটি সীমাও বেঁধে দেয়া হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এই খাতে বিনিয়োগকৃত অর্থ ফেরত পেতে হলে শেয়ার বাইব্যাকের মাধ্যমে করতে হবে। আর সেটা শেয়ারবাজারের মাধ্যমে করতে হবে। যে সময় শেয়ার বাইব্যাক করবে তখন তার মুনাফা ক্যাপিটাল গেইন সব কিছু পাবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, স্টার্টআপরা মূলত ব্যাংক কিংবা কোন আর্থিক প্রতিষ্ঠান থেকে সহায়তা পায় না। তাদের ব্যবসা সম্প্রসারণে ভেঞ্চার ক্যাপিটালই এগিয়ে আসে। তাই এই খাতের বিকাশের স্বার্থেই ফান্ড ম্যানেজারদের কর অব্যাহতি প্রয়োজন। ভেঞ্চার ক্যাপিটাল মূলত আইটি, আইটিইএসসহ বিভিন্ন উদ্ভাবনী উদ্যোগে বিনিয়োগ করে থাকে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে স্টার্টআপ কোম্পানিকে অর্থায়ন করে বড় হতে সাহায্য করে।

বাংলাদেশে ২০১৫ সালে অলটারনেটিভ ইনভেস্টমেন্ট বিধি পাস করা হয়েছে। এরই আলোকে বাংলাদেশে কয়েকটি ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুইটি প্রতিষ্ঠান গড়ে উঠেছে। আর এসব ভেঞ্চার ক্যাপিটালকে নিয়েই ২০১৬ সালে প্রতিষ্ঠিত হয়েছে ভিসিপিইএবি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেনÑ সংগঠনটির মহাসচিব ও বিডি ভেঞ্চারের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন, কোষাধক্ষ্য ও ভিআইপিবির প্রধান নির্বাহী শহিদুল ইসলাম প্রমুখ।

শীর্ষ সংবাদ:
বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৬৭         হাওড় ভ্রমণে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় পিতা-পুত্র নিহত ॥ আহত ১২         করোনায় দেশের উন্নয়ন অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী ॥ হুইপ ইকবালুর রহিম         মসজিদে বিস্ফোরণ ॥ মৃতের সংখ্যা বেড়ে ৩৩ জন         হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফীর জানাজায় লাখো মানুষ         আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের কমিটি এখনই ঘোষণা করা হবে না ॥ কাদের         মসজিদে বিস্ফোরণের ঘটনায় তিতাসের ৮ জন গ্রেফতার         সীমান্তে হত্যাকান্ড বন্ধে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার প্রতিশ্রুতি বিএসএফের         যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শুরু, এগিয়ে জো বাইডেন         ভারতের মুর্শিদাবাদে ৬ আল কায়দা জঙ্গি গ্রেফতার         করোনার দ্বিতীয় ধাক্কায় ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ         পারস্য উপসাগরে বিমানবাহী যুদ্ধজাহাজ মোতায়েন যুক্তরাষ্ট্রের