মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘কলসি’ নাটকে রানা

‘কলসি’ নাটকে রানা

স্টাফ রিপোর্টার ॥ ফরহাদ আলম রচিত ও পরিচালিত ‘কলসি’ নাটকের শূটিং সম্প্রতি শেষ হয়েছে। নাটকে অভিনয় করেছেন স্পর্শিয়া, মামুনুর রশীদ, সোহেল রানা এবং একটি বিশেষ চরিত্রে জনপ্রিয় অভিনেতা জয়রাজ। গত ২২ এপ্রিল শিলাইদহ চরে ছিল ‘কলসি’ নাটকের শূটিং হয়। নাটকে নদী এবং নদীকেন্দ্রিক মানুষের জীবিকা ও নানা সঙ্কট তুলে ধরা হয়েছে। অভিনেতা মামুনুর রশীদ ও নাট্যদল আরণ্যকের কর্মী সোহেল রানাকে ঘিরে নাটকের গল্প। সেখানে শিলাইদহ চরের মানুষের জীবনচিত্র তুলে ধরা হয়েছে। ‘কলসি’ নাটকের গুরুত্বপূর্ণ চরিত্রের অভিনেতা মঞ্চকর্মী সোহেল রানার অভিনয়ের প্রশংসা করেছেন মামুনুর রশীদ। মামুনুর রশীদ বলেন, আত্মপরিচয় ফিরে পেতে মানুষ কী না করতে পারে, নাটকে সেটাই দেখানো হয়েছে। নাটকের গল্পে এক ধরনের সারল্য আছে। অভিনেতা রানা বলেন নাটকের জন্য আমরা সবাই খুব পরিশ্রম করেছি। বিপরীত আবহওয়ার কারণে শূটিং স্পটে পৌঁছিতে আমাদের বেশ বেগ পেতে হয়েছে। তারপরেও অনেক ভাল কাজ হয়েছে। আশা করছি নাটকটি দর্শকদের ভাল লাগবে।

জানা গেছে নাটকের শূটিং নিয়ে কলাকুশলীদের এক ব্যতিক্রম অভিজ্ঞতা। প্রচ ঝড়ের কারণে তাঁদের যাত্রাপথ গাড়ি চলার অনুপযোগী হয়ে যায়। দীর্ঘ কর্দমাক্ত পথ হেঁটে শিল্পী-কলাকুশলীদের পৌঁছাতে হয় শূটিংস্পট কুষ্টিয়ার শিলাইদহ চরে। সাধারণত গাড়িতে চড়েই স্পটে যায় শূটিংয়ের দল। শূটিংস্পটে যাত্রা শুরুর আগের দিন তুমুল ঝড়বৃষ্টিতে সেখানে যাওয়ার পথঘাট যান চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। বাধ্য হয়ে পাবনা থেকে প্রায় তিন কিলোমিটার কর্দমাক্ত পথ হেঁটে ওই স্পটে পৌঁছাতে হয় ‘কলসি’ শূটিংয়ের দলটিকে। সাধারণত ঘোড়ার গাড়ি ও টেম্পোতে করে স্থানীয় ব্যক্তিরা এই পথ পাড়ি দেন। স্পটে পৌঁছানোর অভিজ্ঞতার কথা বলতে গিয়ে নাটকের নারী চরিত্রের অভিনেত্রী স্পর্শিয়া বলেন, এত ভয়ঙ্কর রাত আমার জীবনে কখনও আসেনি। এমন প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখিও হলাম এই প্রথম। বার বার শুধু মায়ের কথা মনে পড়ছিল।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা