রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমুদ্রের দাহ্য বরফ ॥ বিশ্বের ভবিষ্যত জ্বালানি!

বরফ কিন্তু এটি থেকে আগুন জ্বলতে পারে। আরও সহজ করে বলতে গেলে এটি হচ্ছেÑ বরফের আগুন। এই পদার্থটিকে বলা হয় দাহ্য বরফ। এটি এর জনপ্রিয় নাম।

সাগরের তলদেশ থেকে চীন এমন কিছু বস্তু বা পদার্থ তুলে এনেছে যা দেখতে বরফের মতো। এবং তা থেকে বের করে আনা হয়েছে গ্যাস। গবেষকদের মতে, এই পদার্থই হতে পারে বিশ্বের ভবিষ্যত জ্বালানি! দক্ষিণ চীন সাগরের তলদেশ থেকে বরফ-সদৃশ এই পদার্থটি তুলে এনে, দেশটি এই প্রথমবারের মতো এখান থেকে গ্যাস বের করে এনেছে। চীনা কর্তৃপক্ষ তাদের এই সাফল্যকে উল্লেখ করেছে বড় ধরনের আবিষ্কার হিসেবে।

দাহ্য বরফÑ এই নাম থেকেই বোঝা যায় এটি হচ্ছে পানি এবং গ্যাসের মিশ্রণের বরফ। সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অফ কেমিক্যাল এ্যান্ড বায়োমলিউক্যুলার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক প্রভীনের মতে, এটা দেখতে বরফের ক্রিস্টালের মতো।

‘তবে যদি এটিকে খুব কাছে থেকে অণুর পর্যায়ে জুম করে দেখা হয় তাহলে দেখা যাবে সেখানে মিথেনের অণু আটকা পড়ে আছে পানির অণুর ভেতরে।’

অত্যন্ত কম তাপমাত্রা আর উচ্চচাপে এসব গঠিত হয়।

বিজ্ঞানীরা বলছেন, প্রাকৃতিক গ্যাসের এই ভাণ্ডার, ছড়িয়ে আছে সাগরের তলদেশে। যুক্তরাষ্ট্র এবং জাপানের মতো বহু দেশ চেষ্টা করছে প্রাকৃতিক গ্যাসের এই মজুদ থেকে গ্যাস তুলে আনতে।

সূত্র : বিবিসি

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪০৫০৯৩৩৮
আক্রান্ত
১৫৬৫১৭৪
সুস্থ
২১৭৭৯৮৫৯০
সুস্থ
১৫২৭৩৩৩
শীর্ষ সংবাদ:
দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭         বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে         করোনায় দেশে ৬ জনের মৃত্যু         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা