শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবশেষে স্বেচ্ছাশ্রমে বাঁধ নির্মাণ

  • তিন বছর পর আমন চাষের স্বপ্ন

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ১ জুন ॥ অবশেষে নিজস্ব অর্থায়নে নিজামপুর গ্রামের শত শত কৃষক প্রায় দেড় কিলোমিটার রিং বেড়িবাঁধ নির্মাণ করেছেন। তিন বছর আমন ফসল পায়নি তারা। গ্রামসংলগ্ন ভাঙ্গা বেড়িবাঁধটি মেরামত না করায় অন্তত এক হাজার কৃষক-জেলে পরিবারের দুরবস্থার যেন শেষ নেই। প্রতি কানি জমিতে এক হাজার টাকার অর্থ সহায়তা দিয়ে নিজেদের ওই তহবিলে রিং বেড়িবাঁধটির মাটি দেয়ার কাজ শেষ করেছেন। এখন ড্রেসিং করা বাকি। কোন উপায় না পেয়ে পানি উন্নয়ন বোর্ডের কাছে ধর্ণা দিয়ে কাজ হয়নি। অবশেষে এমনটি করলেন। পুরান মহিপুর গ্রামের একাংশের চাষীরাও এদের সঙ্গে অংশ নিয়েছেন। নদীর পাড় ঘেঁষা বাড়িগুলোর মালিকরা ভাঙ্গা বাঁধে মাটি দিয়ে নিজের দিকের ঢেউ ঠেকানোর জন্য ব্লক প্লেসিং করছেন। এদের প্রশ্নÑ কার কাছে যাবেন। কেউ তাদের দুর্দশার কথা শোনেননি। টানা তিনটি বছর আমনের আবাদ হয়নি। জীবনের দুর্বিষহ অবস্থা কাটাতে অবশেষে কৃষকরা এমন উদ্যোগ নিলেন।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ওয়াপদা থেকে মহিপুর যাওয়ার নিজামপুর ও পুরান মহিপুর সিলকোট সড়কের থেকে নিজামপুর বেড়িবাঁধ পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার এলাকার রিং বেড়িবাঁধ করার জন্য বেকু মেশিনে মাটি দেয়া হয়েছে।

অন্তত অস্বাভাবিক জোয়ারের ঝাপটায় ভেতরে প্লাবিত না হয় এতটা উঁচু করে মাটি দেয়া হয়েছে। এখন মাটির ড্রেসিংয়ের কাজ চলছে। মনের ভেতর এসব মানুষের তুষের আগুনের কষ্ট সত্ত্বেও হাসিমুখে জীবনযুদ্ধ চালিয়ে যাচ্ছেন। সরকারের বেড়িবাঁধ মেরামত নিয়ে এসব মানুষের বিরূপ ধারণা। তারপরও দুটি গ্রামের মানুষ ধারদেনায় সংগ্রহ করা টাকায় করেছেন রিং বেড়িবাঁধ। শুধু জীবনের প্রয়োজনে, পেটের ক্ষুধা মেটানোর জন্য আমন আবাদের লক্ষ্য নিয়ে এমন রিং বেড়িবাঁধ করেছেন এসব বিপদাপন্ন মানুষ। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবুল খায়ের জানান, সরকারের উর্ধতন কর্তৃপক্ষের কাছে নিজামপুরসহ গোটা পোল্ডারের নির্মাণকাজ করার প্রস্তাব পাঠানো রয়েছে। এমনকি এ বছর জরুরী মেরামত করার পরিকল্পনাও রয়েছে বলে এই প্রকৌশলী জানালেন।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়