শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ শুরু মর্যাদার আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি

আজ শুরু মর্যাদার আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি

শাকিল আহমেদ মিরাজ ॥ লন্ডনের কেনিংটন ওভালে ইংল্যান্ড ও বাংলাদেশের মধ্যকার ম্যাচ দিয়ে আজ থেকে শুরু হচ্ছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসর। ওয়ানডে ঘরানার ক্রিকেটে বিশ্বকাপের পর এটিই বৃহত্তম টুর্নামেন্ট। আট জাতির ব্যাট-বলের লড়াইয়ে অপর দলগুলো হচ্ছে অস্ট্রেলিয়া, ভারত, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও পাকিস্তান। প্রথম পর্ব হবে দুটি ভাগে। গ্রুপ ‘এ’ তে স্বাগতিক ইংল্যান্ডের সঙ্গে আছে বদলে যাওয়া বাংলাদেশ, বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও রানার্সআপ নিউজিল্যান্ড। গ্রুপ ‘বি’ এ চ্যাম্পিয়ন্স ট্রফির বর্তমান শিরোপাধারী দুর্বার ভারতের সঙ্গে লড়বে চিরশত্রু পাকিস্তান, শ্রীলঙ্কা ও ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল দক্ষিণ আফ্রিকা। আসরের ফরমেট অনুযায়ী গ্রুপ পর্বের শীর্ষ দুটি দল সেমিফাইনালে জায়গা করে নেবে। এই কেনিংটন ওভালেই ১৮ জুন অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ। টুর্নামেন্টের বাকি দুটি ভেন্যু এজবাস্টন ও কার্ডিফ।

চ্যাম্পিয়ন্স ট্রফির সঙ্গে বাংলাদেশের নাম বিশেষভাবে জড়িয়ে আছে। ১৯৯৮ সালে প্রথম আসর অনুষ্ঠিত হয়েছিল ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে। ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় দক্ষিণ আফ্রিকা। বৈষয়িক ক্রিকেটে সেটিই প্রোটিয়াদের প্রথম ও একমাত্র শিরোপা! ১৯৯৮Ñ এ এর নাম ছিল উইলস ইন্টারন্যাশনাল কাপ ও ২০০০Ñএ আইসিসি নকআউট টুর্নামেন্ট। তখন এটিকে মিনি বিশ্বকাপ বলেও ডাকা হতো। ২০০২, ২০০৪ ও ২০০৬ পর্যন্ত প্রতি দুই বছর পর অনুষ্ঠিত হলেও এখন চার বছর পর পর অনুষ্ঠিত হচ্ছে। ২০০০ সালে কেনিয়ায় অনুষ্ঠিত দ্বিতীয় আসরের চ্যাম্পিয়ন নিউজিলান্ড। পরের বার যৌথভাবে স্বাগতিক শ্রীলঙ্কা ও ভারত। ২০০৪Ñএ ওয়েস্ট ইন্ডিজ। ২০০৬ এবং ২০০৯ টানা দুইবার শিরোপা জেতে অস্ট্রেলিয়া। ২০১৩ সালে শেষ আসর অনুষ্ঠিত হয়েছিল এই ইংল্যান্ডেই। তাতে স্বাগতিক ইংলিশদের কাঁদিয়ে উল্লাস করেছিল মহেন্দ্র সিং ধোনির ভারত।

এবার আইসিসি র‌্যাঙ্কিংয়ের সেরা আট দল অংশ নিচ্ছে। সেরা আটে থেকে বাংলাদেশ জায়গা করে নেয়ায় বাদ পড়েছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। দীর্ঘ ১১ বছর পর এই টুর্নামেন্টে খেলার সুযোগ করে নিয়েছে বদলে যাওয়া টাইগাররা। ২০০৪ ও ২০১৩ সালে দুবার রানার্সআপ হয়েছিল এবারের আয়োজক ইংল্যান্ড। কিন্তু শিরোপার স্বাদ পায়নি তারা। এবার চ্যাম্পিয়নস ট্রফির শিরোপা জিততে মরিয়া স্বাগতিকরা। হাই-প্রোফাইল ব্যাটিং ও বোলিং ইউনিট নিয়ে ইংলিশরা টুর্নামেন্টের অন্যতম ফেবারিট। নিজেদের পরিকল্পনামতো খেলতে পারলে নিজেদের দিনে সেরা তারা। সব কিছু ঠিক থাকলে এবার হয়ত শিরোপার স্বাদ পেতেও পারে ইংল্যান্ড। ইয়ন মরগানের নেতৃত্বে ভারসাম্যপূর্ণ দল নিয়ে মাঠে নামছে স্বাগতিকরা। ঘরের মাঠের সেরা ক্রিকেটাররাই রয়েছে দলে।

সম্ভাবনার তালিকায় থাকবে ওয়ানডের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া আর বড় দল ভারতও। বিশ্বকাপসহ বড় সব টুর্নামেন্টে অসিরা বরাবরাই ফেবারিট। মাইকেল ক্লার্কের পর অধিনায়কের দায়িত্বে এখন স্টিভেন স্মিথ। অধিনায়ক হিসেবে ওয়ানডে ঘারানায় তুখোড় এই ব্যাটসম্যানের প্রথম কোন বড় আসর এটি। ভারতের কথাও বিশেষভাবে বলতে হবে। ওয়ানডে, টি২০ ও চ্যাম্পিয়ন্স ট্রফিÑ আইসিসির সব কটি শিরোপাই জিতেছে তারা। মহেন্দ্র সিং ধোনির পরিবর্তে এবার অধিনায়ক বিরাট কোহলি। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের নেতৃত্বে বর্তমান সময়ের অন্যতম সেরা এ ব্যাটসম্যান। গত আসরের নয় ক্রিকেটার এবারও দলে আছেন। তারা হলেন- কোহলি, ধোনি, শিখর ধাওয়ান, রোহিত শর্মা, দিনেশ কার্তিক, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, উমেশ যাদব, ভুবনেশ্বর কুমার। ফিরেছেন ২০১১ ওয়ানডে বিশ্বজয়ের নায়ক যুবরাজ সিংও।

আলোচনায় থাকছে দক্ষিণ আফ্রিকা। এবি ডি ভিলিয়ার্সের নেতৃত্বে বর্তমানে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে তারা। যদিও বড় টুর্নামেন্টে প্রোটিয়াদের সাফল্য বরাবরই প্রশ্নবিদ্ধ। এক দিনের ক্রিকেটে দলগুলোকে নিয়ে ভবিষ্যদ্বাণী করা কঠিন। নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, বাংলাদেশ আর আনপ্রেডিক্টেবল পাকিস্তানও অবাক করে দিতে পারে। আগামী কয়েক দিন সেরা আট দলের ওয়ানডে লড়াই দর্শনে বুঁদ হয়ে থাকবে ক্রিকেপ্রেমী মানুষ।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়