সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চালের দাম বৃদ্ধিতে কষ্টে স্বল্প আয়ের মানুষ

অর্থনৈতিক রিপোর্টার ॥ অস্বাভাবিক হারে চালের দাম বৃদ্ধিতে কষ্ট বেড়েছে স্বল্প আয়ের মানুষের। এক মাস আগে যেখানে মোটা চাল বিক্রি হতো ৩০ থেকে ৩২ টাকায়, এখন তা ঠেকেছে ৪০ থেকে ৪২ টাকায়। আর মধ্যবিত্তের প্রথম পছন্দ মিটিকেট চাল বিক্রি হচ্ছে ৫২ থেকে ৫৮ টাকা কেজিতে। বিশেষজ্ঞরা বলছেন, শক্ত নজরদারির অভাবেই বাজার চড়া।

দেশ খাদ্যে স্বংয়সম্পূর্ণ সরকারের তরফে এমন দাবি বহুদিনের। খাদ্য মন্ত্রণালয়ের হিসেবেই, চলতি মৌসুমে ধানের উৎপাদন লক্ষমাত্রা প্রায় সাড়ে তিন কোটি টন। কিন্তু সেই সুফল পাচ্ছে না সাধারণ মানুষ। দিন দিন বেড়েই চলেছে চালের দাম। রাজধানীজুড়ে সব ধরনের চালের দাম বস্তা প্রতি বেড়েছে ২০০ থেকে ৫০০ টাকা। মোটা চাল মাসখানেক আগেও মিলত ৩০ থেকে ৩২ টাকায়। এখন তা ঠেকেছে ৪২ টাকায়। মিনিকেট মানভেদে ৫২ থেকে ৫৮ টাকা। আর নাজিরশাইল ৫০ থেকে ৫৮ টাকা। সবচেয়ে প্রয়োজনীয় এই খাদ্যপণ্যের এমন উর্ধমূল্যে দিশেহারা স্বল্প আয়ের মানুষ।

নিম্ন আয়ের মানুষের অবস্থা আরও করুণ। প্রতিদিন তাদের শুধু চালেই খরচ বেড়েছে ২০ থেকে ৩০ টাকা। তবে চালের দাম বাড়ার কোন কারণ খুঁজে পান না কৃষি অর্থনীতিবিদ অধ্যাপক গোলাম হাফিজ। তার মতে, বাজার সিন্ডিকেট শক্ত হাতে দমন করা গেলেই সুফল পাবে সাধারণ মানুষ।

পরিস্থিতি নিয়ন্ত্রণে শুধু খোলা বাজারে স্বল্প দামে চাল বিক্রিই নয়, বরং মধ্যবিত্তদের কথা মাথায় রেখে সরকারকে নতুন কোনো কর্মসূচী নেয়ার পরামর্শও এই কৃষি অর্থনীতিবিদের।

পাটের মোড়ক ব্যবহার না করলে ঋণ নয়

অর্থনৈতিক রিপোর্টার ॥ ধান, চালসহ নির্ধারিত কিছু পণ্য বাজারজাত করতে পাটজাত মোড়ক ব্যবহার না করলে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা ব্যাংক ঋণ পাবেন না। এ শর্ত আরোপ করে লিখিতভাবে গ্রাহকদের বিষয়টি অবহিত করার জন্য নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের এ সংক্রান্ত একটি সার্কুলার সব ব্যাংকে পাঠানো হয়েছে। বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়, গত ৯ এপ্রিল বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন বাস্তবায়নের সিদ্ধান্ত নেয়া হয়। আইন বাস্তবায়নে সভায় ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি উৎপাদনকারী ও সরবরাহকারী ব্যবসায়ীদের ব্যাংক ঋণ প্রদান, নবায়ন ও বিতরণকালে পাটের ব্যাগের ব্যবহার বাধ্যতামূলক করার শর্তারোপের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ওই সভার সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য ব্যাংকগুলোকে এ নির্দেশনা দিল কেন্দ্রীয় ব্যাংক। এতে বলা হয়, ধান, চালসহ নির্ধারিত কিছু পণ্য বাজারজাত করতে পাটজাত মোড়ক ব্যবহার না করলে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা ব্যাংক ঋণ পাবেন না। এ শর্ত আরোপ করে লিখিতভাবে গ্রাহকদের বিষয়টি অবহিত করার জন্য দেশের কার্যরত সকল তফসিলী ব্যাংকগুলোর প্রতি নির্দেশনা দেয়া হয়। এ নির্দেশনা যথাযথভাবে পরিপালন নিশ্চিতকল্পে ষান্মাষিক ভিত্তিতে (৩১ ডিসেম্বর ও ৩০ জুন ভিত্তিক সংযোজিত ফরমেট-এ (সংযোজনী-ক) বর্ণিত তথ্যাদি প্রতি ষান্মাষিক ভিত্তিতে পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এবং সংশ্লিষ্ট ব্যাংকে পরিদর্শন বিভাগে রিপোর্ট করতে হবে।

শীর্ষ সংবাদ:
শিক্ষকদের বরখাস্তের ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ         ঢাকায় ওমিক্রনের নতুন ৩ সাব-ভ্যারিয়েন্ট         করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮         আন্দোলনকারীদের অর্থ সংগ্রহের ৬ ‘অ্যাকাউন্ট বন্ধ’         ভূমি নিয়ে আসছে নতুন আইন         বিধিনিষেধের বিষয়ে পরবর্তী নির্দেশনা এক সপ্তাহ পর : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আওয়ামী লীগ ইনডেমনিটি দেয় না : আইনমন্ত্রী         ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে মাদরাসা         মুজিববর্ষ উপলক্ষে ২৬ মার্চ বিশেষ কর্মসূচি পালন নিয়ে ভাবছে কমিটি         বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যালের আগুন নিয়ন্ত্রণে         ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান ৬ ফেব্রুয়ারি পর্যন্ত অর্ধেক জনবলে চলবে         শিগগীরই সংসদে উঠবে শিক্ষা আইন : ডা. দীপু মনি         টাকা ফেরত পেলেন ই-কমার্স কোম্পানি কিউকমের ২০ গ্রাহক         জাবি শিক্ষার্থীদের কাছে ক্ষমা চেয়েছেন শাবি ভিসি         পদত্যাগ করলেন আর্মেনিয়ার প্রেসিডেন্ট         পুলিশের কাজ ‘পেশা’ নয় ‘সেবা’: বেনজীর আহমেদ         সরকারকে বিব্রত করতেই ইসি আইনের বিরোধিতা ॥ হানিফ         ঢাবিতে শিক্ষকদের প্রতীকি অনশন         ৮৫ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন         সুগন্ধা ট্রাজেডি ॥ একমাসেও অভিযান লঞ্চের ৩২ যাত্রীর খোঁজ মেলেনি