শনিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করার ক্ষেত্রে বাংলাদেশ মডেল

  • আতিউর রহমানের সঙ্গে বৈঠকে এডিবি চীফ ইকোনমিস্ট

অর্থনৈতিক রিপোর্টার ॥ উন্নয়নশীল দেশগুলোতে আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করার ক্ষেত্রে বাংলাদেশ এক অনুসরণীয় মডেল হিসেবে দাঁড়িয়েছে। বাংলাদেশ ব্যাংকের সাবেক গবর্নর ড. আতিউর রহমানের সঙ্গে বৈঠকে এডিবি’র চীফ ইকোনমিস্ট অধ্যাপক ইয়াসুইউকি সোয়াদা এ কথা বলেন। এডিবি’র ৫০তম বর্ষপূর্তি উপলক্ষে জাপানের ইয়োকোহামায় আয়োজিত সম্মেলন স্থলে শনিবার এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

ড. আতিউর রহমান বাংলাদেশ ব্যাংকের গবর্নর থাকাকালে দেশটিতে আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিতকল্পে গৃহীত বিভিন্ন উদ্ভাবনী কর্মসূচীগুলো নিয়ে এ বৈঠকে আলোচনা হয়। বর্গাচাষীদের মধ্যে ঋণ সরবরাহ করার জন্য যে কর্মসূচী বাংলাদেশ ব্যাংক শুরু করেছে তার কার্যক্রম নিয়ে ড. সোয়াদা বিশেষ আগ্রহ ব্যক্ত করেন এবং এই কর্মসূচী ইতোমধ্যেই নারী কৃষকদের ক্ষমতায়নে ইতিবাচক প্রভাব রেখেছে বলে অভিমত দেন।

এসব কর্মসূচীগুলোর বাস্তবায়নের প্রক্রিয়া এবং প্রাপ্ত সাফল্য যথাযথভাবে রেকর্ড করে তা এশিয়ার অন্য দেশগুলোর কাছে উপস্থাপনের ওপর তিনি জোর দিয়েছেন। বাংলাদেশের যে অফুরন্ত সম্ভাবনা রয়েছে তা বাস্তবে রূপায়িত করতে অবকাঠামোগত প্রকল্পগুলোর মানসম্পন্ন বাস্তবায়নে বিশেষ মনোযোগ প্রয়োজন রয়েছে বলে ড. আতিউর এবং ড. সোয়াদা উভয়েই ঐকমত্য প্রকাশ করেন। পণ্য ও সেবাসমূহ দ্রুত পরিবহনের জন্য রেলওয়ে খাতের উন্নয়নে বিশেষ জোর দেয়া প্রয়োজন বলে তারা মনে করেন। বাংলাদেশে মানব সম্পদ উন্নয়ন ও আর্থিক সেবা খাতের পাশাপাশি অবকাঠামোগত উন্নয়নে এডিবি’র চলমান সহায়তা কর্মসূচীগুলোর পাশাপাশি নতুন নতুন সহায়তা অব্যাহত থাকবে বলে ড. সোয়াদা তার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। ড. আতিউর বাংলাদেশের অকৃত্রিম বন্ধু হিসেবে কাজ করে যাওয়ার জন্য ড. সোয়াদাকে ধন্যবাদ জানিয়েছেন এবং বাংলাদেশের প্রতি তার মনোযোগ ও আস্থা অপরিবর্তিত রাখার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, বাংলাদেশে ইতোমধ্যে ব্যাপকভিত্তিক ম্যাক্রো ইকোনমিক পরিবর্তনের মধ্য দিয়ে গিয়েছে এবং সামাজিক উন্নয়নের সূচকগুলোতে অভূতপূর্ব অর্জন দেখাতে পেরেছে, আর এডিবির পক্ষ থেকে কার্যকর সহায়তা অব্যাহত থাকলে বাংলাদেশের এসব অর্জন আরও টেকসই হবে এবং আরও সুফল বয়ে নিয়ে আসবে।

শীর্ষ সংবাদ:
আস্থা অর্জনই চ্যালেঞ্জ ॥ ইভিএম নিয়ে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা ইসির         অগ্রাধিকার সুবিধা অব্যাহত রাখতে সহযোগিতা চাই         মাদক কারবারিদের চিহ্নিত করে ধরিয়ে দিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         টিকে থাকার ক্ষমতা হারাচ্ছে গাছ উপড়ে পড়ছে সামান্য ঝড়ে         প্রার্থীদের প্রতীক বরাদ্দ ॥ প্রচার শুরু         জনবল সঙ্কটে খুঁড়িয়ে চলছে নাটোর সদর হাসপাতাল         সন্তান জন্ম দিতে গিয়ে এখনও মারা যাচ্ছেন অনেক মা         ঢাকার ২ শতাধিক স্পটে হঠাৎ বেপরোয়া ছিনতাইকারী চক্র         জমে উঠেছে কেনাবেচা ভাল দাম পেয়ে কৃষকের মুখে হাসি         রোহিঙ্গাদের ফেরাতে এশিয়ার দেশগুলোর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী         তারেক জিয়াকে দেশে ফেরাতে আলোচনা চলছে : তথ্যমন্ত্রী         আমাদের নিজস্ব পলিসি আছে এবং পলিসি অনুযায়ী দেশ চলে : এলজিআরডি মন্ত্রী         বিশ্বমানের ক্যানসার চিকিৎসা মিলবে গণস্বাস্থ্যে         নিষেধাজ্ঞা সরিয়ে বাংলাদেশে গম পাঠাবে ভারত         ভারত ও বাংলাদেশ দুই আদালতে পিকে হালদারের বিচার হবে ॥ দুদক কমিশনার         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বিদেশে প্রশিক্ষণে গিয়ে পুলিশের ২ সদস্য লাপাত্তা         পি কে হালদারসহ ৫ জন ফের ১১ দিনের জেল হেফাজতে         করোনা : দেশে আজও মৃত্যু নেই, শনাক্ত ২৩         খাদ্য সংকট দূর করতে পুতিনের প্রস্তাব