মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করার ক্ষেত্রে বাংলাদেশ মডেল

  • আতিউর রহমানের সঙ্গে বৈঠকে এডিবি চীফ ইকোনমিস্ট

অর্থনৈতিক রিপোর্টার ॥ উন্নয়নশীল দেশগুলোতে আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করার ক্ষেত্রে বাংলাদেশ এক অনুসরণীয় মডেল হিসেবে দাঁড়িয়েছে। বাংলাদেশ ব্যাংকের সাবেক গবর্নর ড. আতিউর রহমানের সঙ্গে বৈঠকে এডিবি’র চীফ ইকোনমিস্ট অধ্যাপক ইয়াসুইউকি সোয়াদা এ কথা বলেন। এডিবি’র ৫০তম বর্ষপূর্তি উপলক্ষে জাপানের ইয়োকোহামায় আয়োজিত সম্মেলন স্থলে শনিবার এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

ড. আতিউর রহমান বাংলাদেশ ব্যাংকের গবর্নর থাকাকালে দেশটিতে আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিতকল্পে গৃহীত বিভিন্ন উদ্ভাবনী কর্মসূচীগুলো নিয়ে এ বৈঠকে আলোচনা হয়। বর্গাচাষীদের মধ্যে ঋণ সরবরাহ করার জন্য যে কর্মসূচী বাংলাদেশ ব্যাংক শুরু করেছে তার কার্যক্রম নিয়ে ড. সোয়াদা বিশেষ আগ্রহ ব্যক্ত করেন এবং এই কর্মসূচী ইতোমধ্যেই নারী কৃষকদের ক্ষমতায়নে ইতিবাচক প্রভাব রেখেছে বলে অভিমত দেন।

এসব কর্মসূচীগুলোর বাস্তবায়নের প্রক্রিয়া এবং প্রাপ্ত সাফল্য যথাযথভাবে রেকর্ড করে তা এশিয়ার অন্য দেশগুলোর কাছে উপস্থাপনের ওপর তিনি জোর দিয়েছেন। বাংলাদেশের যে অফুরন্ত সম্ভাবনা রয়েছে তা বাস্তবে রূপায়িত করতে অবকাঠামোগত প্রকল্পগুলোর মানসম্পন্ন বাস্তবায়নে বিশেষ মনোযোগ প্রয়োজন রয়েছে বলে ড. আতিউর এবং ড. সোয়াদা উভয়েই ঐকমত্য প্রকাশ করেন। পণ্য ও সেবাসমূহ দ্রুত পরিবহনের জন্য রেলওয়ে খাতের উন্নয়নে বিশেষ জোর দেয়া প্রয়োজন বলে তারা মনে করেন। বাংলাদেশে মানব সম্পদ উন্নয়ন ও আর্থিক সেবা খাতের পাশাপাশি অবকাঠামোগত উন্নয়নে এডিবি’র চলমান সহায়তা কর্মসূচীগুলোর পাশাপাশি নতুন নতুন সহায়তা অব্যাহত থাকবে বলে ড. সোয়াদা তার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। ড. আতিউর বাংলাদেশের অকৃত্রিম বন্ধু হিসেবে কাজ করে যাওয়ার জন্য ড. সোয়াদাকে ধন্যবাদ জানিয়েছেন এবং বাংলাদেশের প্রতি তার মনোযোগ ও আস্থা অপরিবর্তিত রাখার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, বাংলাদেশে ইতোমধ্যে ব্যাপকভিত্তিক ম্যাক্রো ইকোনমিক পরিবর্তনের মধ্য দিয়ে গিয়েছে এবং সামাজিক উন্নয়নের সূচকগুলোতে অভূতপূর্ব অর্জন দেখাতে পেরেছে, আর এডিবির পক্ষ থেকে কার্যকর সহায়তা অব্যাহত থাকলে বাংলাদেশের এসব অর্জন আরও টেকসই হবে এবং আরও সুফল বয়ে নিয়ে আসবে।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন