শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইভিএফ পদ্ধতি নিয়ে এক মায়ের উপলব্ধি

ইংল্যান্ডে আইভিএফ পদ্ধতিতে জন্ম নেয়া শিশুকে নিয়ে নিজের অভিজ্ঞতার কথা ব্যক্ত করেছেন তার মা। সেই মায়ের উপলব্ধি হলো, আমার ছেলে ও মেয়ে একই সময়ে আইকিয়া ক্রয়ডোন পদ্ধতিতে কনসিভ করেছিল। আইকিয়া ক্রয়ডোন হলো এমন একটি পদ্ধতি যাতে ডিম্বাণুকে ডিম্বাণু আকৃতি পাওয়ার আগে অপারেশন করে ভ্রƒণে স্থাপন করা হয়। তবে আমাদের ফার্টিলিটি ক্লিনিক কনসিভ করার তিনদিন পর মেয়েকে মায়ের গর্ভে স্থাপন করে। তবে তাদের ছেলেকে দু’বছরের জন্য হিমায়িত করে রাখা হয়। এখন সেই মেয়ের বয়স পাঁচ আর ছেলে তিন বছরের। কৌশলগতভাবে তারা যমজ। -গার্ডিয়ান।

মেয়ে যখন মা-বাবার সঙ্গে প্রথম ক্রিসমাস পালন করছে ছেলেটি দুটি বছর পার করে বিশেষ ধরনের ফ্রিজারে সংরক্ষিত থেকে। কিছুদিন পর শিশুটি ফ্রিজারটি সম্পর্কে জিজ্ঞাসা করে সেটি কোথায়? ফ্রিজারে তার সঙ্গে কি হয়েছে। তাকে জানানো হয়, সে সেখানে ফার্টিলিটি ডাক্তারের সহায়তায় থেকেছে। সে জিজ্ঞাসা করে, আমাকে কিসের মত দেখতে লাগত? আমি বুঝতাম, সে বরফের কিউবে কিভাবে ছোট শিশুর আকৃতি নিচ্ছে তা কল্পনা করছে। তার বাবা তাকে ব্যাখ্যা করল তুমি সেখানে এক ফোটা তরলের আকারে ছিলে।

হিমায়িত ফ্রিজারে দু’শ বা আরও বেশি কোষ নিয়ে ছিল। যার ভেতরে ছিল শিশুটি। আর বাইরের শেলটি হল প্লাসেনটা। সে বিস্মিত হয়ে পুনরাবৃত্তি করল একটি ফোটা। আমি কি সেখানে ঠা-া অনুভব করতাম। আমার কি চোখ ছিল? সম্প্রতি সে জানতে চায়, আমি কিভাবে মায়ের গর্ভে গেলাম? আমি কিভাবে সেখান থেকে বের হলাম? তার প্রশ্নের গুরুত্বের দিক থেকে কোন মূল্য নেই। একদিন সে জানতে পারবে কেন তার বোনকে আগে পৃথিবীতে আনা হয়েছে।

শীর্ষ সংবাদ:
মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি