শনিবার ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বর্ণবাদী এ্যাপ

গায়ের রং অপেক্ষাকৃত ফর্সা দেখানো যাবে-এমন ফিল্টারযুক্ত একটি এ্যাপ ‘বর্ণবাদী’ বলে সমালোচিত হবার পর এর নির্মাতারা দুঃখ প্রকাশ করেছেন।

এটির নাম হচ্ছে ‘ফেসএ্যাপ-যা দিয়ে কেউ তার ছবি তুলে তাতে নানা রকম পরিবর্তন করতে পারে। চোখে চশমা থাকলে বাদ দেয়া যায়, এমন কিছু পরিবর্তন করা যায় যাতে বয়সে কম বা বেশি দেখানো যায় তাকে আরও আকর্ষণীয় দেখানো যায়। এমনকি ছেলেকে মেয়ে বা মেয়েকে ছেলেতেও পরিণত করা যায়। কিন্তু এতে যখন মুখের ত্বকের রং ‘আরো ফর্সা’ বা ‘উজ্জ্বল’ করার অপশনটি যুক্ত হলো- তা নিয়েই শুরু হলো ঘোর বিতর্ক।

অনেক ব্যবহারকারী বলছেন, এতে তাদের গায়ের রং আরও ফর্সা দেখাচ্ছে। এতটাই, যে তাদের অনেক বন্ধুকে চেনাই যাচ্ছে না। তিনি বলেন, এই এ্যাপটা আসলে শ্বেতাঙ্গদের যারা চশমা পরে না- তাদের জন্যই কাজ করে। এরপর কোম্পানিটির প্রতিষ্ঠাতা এবং সিইও ইয়োরোস্তাভ গনচারভ দুঃখপ্রকাশ করে বলেছেন, এটা আসলে ইচ্ছাকৃত নয়। এ্যাপটি যেভাবে তৈরি হয়েছে তার পদ্ধতির মধ্যেই এ সমস্যা রয়েছে।

আমরা এটা মেরামতের কাজ করছি। অন্যান্য এ্যাপের বিরুদ্ধেও এ ধরনের অভিযোগ অতীতে উঠেছে। স্ন্যাপচ্যাটের একটি ফেস ফিল্টার নিয়ে আপত্তি উঠেছিল যে-এতে পূর্ব এশিয়ানদের চেহারার ‘বর্ণবাদী ক্যারিকেচার’ করা হয়েছে।-বিবিসি অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা