শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফ্রান্সে ফের সন্ত্রাসী হামলা

  • পুলিশ কর্মকর্তা নিহত, হামলাকারী শনাক্ত ॥ আইএসের দায় স্বীকার

ফ্রান্সের রাজধানী প্যারিসের প্রাণকেন্দ্র বিখ্যাত এ্যাভেন্যু শঁজেলিজে (এলিসি প্রাসাদের সন্নিকটে) গত বৃহস্পতিবারের সন্ত্রাসী হামলায় এক পুলিশ কর্মকর্তা নিহত এবং অপর দুজন আহত হয়েছে। পরবর্তীতে হামলাকারী বন্দুকধারী নিজেও পুলিশের গুলিতে নিহত হয়। খবর এএফপির।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মধ্যে এ ধারণা আগে থেকেই ছিল, রবিবারের প্রেসিডেন্ট নির্বাচনের সময় জনমনে ভীতি সঞ্চারের জন্য সহিংস ঘটনা ঘটতে পারে। শঁজেলিজে হামলাকারী ৩৯ বছর বয়সের এই খুনীর নাম আবু ইউসুফ আর বালজিকি বলে জানা গেছে। এর আগেও গত ফেব্রুয়ারিতে পুলিশ কর্মকর্তা হত্যা ষড়যন্ত্রের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়, কিন্তু প্রমাণের অভাবে সে ছাড়া পেয়ে যায়। বৃহস্পতিবার রাত নয়টার দিকে একজন সন্ত্রাসী স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে কোলাহলমুখর শ্যামস এলিসি বুলেভার্দে পুলিশ ভ্যানের ওপর গুলি চালায়। এতে একজন পুলিশ কর্মকর্তা ঘটনাস্থলেই নিহত এবং তার অপর দুজন সহযোগী আহত হয়। এতে ভীতসন্ত্রস্ত পথচারী ও পর্যটকরা দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে পালিয়ে যায়। এদিকে, আইএস জঙ্গীগোষ্ঠীর মুখপাত্র আমাক দাবি করেছে, ওই হামলাকারী অপর লোক। এই হামলার দুদিন আগে সে দেশের দক্ষিণে মার্সাই বন্দর শহর থেকে দুই ব্যক্তিকে অস্ত্র ও বিস্ফোরকসহ গ্রেফতার করা হয়। তারা নির্বাচনী প্রচার ও নির্বাচন ভ-ুল করার প্রস্তুতি নিচ্ছিল বলে সন্দেহ করা হচ্ছে।

সন্ত্রাসীদের হামলা প্রস্তুতি ও রক্তাক্ত উপাখ্যান ফ্রান্সের নির্বাচনে কতটা প্রভাব বিস্তার করতে পেরেছে তা এখনও স্পষ্ট নয়। এখন পর্যন্ত সে দেশের জনমত জরিপে দেখা গেছে, সেখানের ভোটারগণ সন্ত্রাসবাদ ও তা প্রতিরোধে নিরাপত্তামূলক ব্যবস্থার চেয়ে ক্রমবর্ধমান বেকারত্ব ও অন্যান্য সমস্যাকে অগ্রাধিকার দিচ্ছে। তবে রাজনীতি বিশ্লেষকদের ধারণা, সন্ত্রাসী কর্মকা- যেভাবে বৃদ্ধি পাচ্ছে তাতে জনগণের বর্তমান মনোভাব দ্রুত পাল্টে যেতে পারে।

বৃহস্পতিবারের রক্তাক্ত ঘটনার পর চরম ডানপন্থী নেত্রী মেরিন লি পেন, তার প্রতিদ্বন্দ্বী প্রাথী মধ্যপন্থী ইমানুয়েল ম্যাক্সন ও নানা কেলেঙ্কারির অভিযোগে জর্জরিত ফ্রাঁসোয়া ফিঁল সকলেই তাদের পরিকল্পিত শুক্রবারের নির্বাচনী প্রচারাভিযান বাতিল করেছেন। সন্ত্রাসী হামলার খবর পেয়ে প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ তাৎক্ষণিকভাবে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেন। তিনি অঙ্গীকার করেন, নির্বাচনী প্রক্রিয়াকে অবাধ, সুষ্ঠু ও সহিংসতামুক্ত রাখার জন্য সম্পূর্ণ সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হবে। শ্যামস এলিসির এই সহিংসতাজনিত মৃত্যুর ঘটনায় জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মেরকেল তার সমবেদনা জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এটিকে আরেকটি সন্ত্রাসী হামলার ঘটনা বলেই মনে হচ্ছে। তোমরা কী মনে কর? এটি কখনও শেষ হবে না বিরতিহীনভাবে চলবে! ট্রাম্পের বক্তব্যের সুর ধরে বলা যায়, ফ্রান্সে সন্ত্রাসী হামলার ঘটনা এখন প্রায় নিত্যনৈমিত্তিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। ২০১৫ সালের জানুয়ারিতে শার্লি হেবদো ম্যাগাজিন অফিসে রক্তাক্ত হামলার পর একই বছর নবেম্বর মাসে বাতাক্লঁ কনসাটে হতাহতের ঘটনার পর ২০১৬ নিস শহরের আতশবাজি অনুষ্ঠানে নিরীহ মানুষের ওপর বর্বরোচিতভাবে ট্রাক চালিয়ে দেয়া সব যেন একই সূত্রে গাঁথা। এসব হামলা ছাড়াও বিভিন্ন সময় নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে বিক্ষিপ্তভাবে ছোট ছোট হামলা পরিচালিত হয় এবং এ পর্যন্ত ফ্রান্সে জঙ্গী হামলায় নিহতের সংখ্যা অন্তত ২৩৮ জনে এসে দাঁড়িয়েছে। এরপর থেকে সমগ্র ফ্রান্সে জরুরী অবস্থা জারি করা হয়, যা এখনও বলবৎ আছে। তা সত্ত্বেও পরিচালিত এই সন্ত্রাসী জঙ্গীরা কতটা বেপরোয়া হলেÑ এসব করতে পারে। তাই ফ্রান্স সরকার সরকারী গুরুত্বপূর্ণ ভবন, ধর্মীয় উপসনালয় এবং চ্যাম্পস এলিসি ও অন্যান্য পর্যটনস্থলে সশস্ত্র পুলিশ ও হাজার হাজার সেনা সদস্য মোতায়েন করেছে।

ফ্রান্সের রাজধানী প্যারিসে পুলিশের ওপর হামলাকারী ব্যক্তিকে চিনত ফরাসি পুলিশ। ৩৯ বছরের ওই ব্যক্তি এর আগেও পুলিশের ওপর হামলা চালিয়েছিল বলে শুক্রবার এ তথ্য জানানো হয়েছে। ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র পিয়েরি হেনরি ব্রান্ডিট বলেছেন, রাত ৯টার পরে রাস্তার পাশে পার্ক করে রাখা একটি পুলিশের গাড়ির পাশে আরেকটি গাড়ি এসে থামে। দ্রুত ওই গাড়ি থেকে এক ব্যক্তি বের হয়ে আসে এবং পুলিশের গাড়ি লক্ষ্য করে গুলি ছোড়ে। প্যারিসের সরকারী কৌঁসুলি ফ্রাঁসোয়া মলিনস জানিয়েছেন, হামলাকারীকে চিহ্নিত করা হয়েছে। তবে তার সঙ্গে আরও কোন সঙ্গী ছিল কি না নিশ্চিত করতে তদন্তকারীরা তা খতিয়ে দেখছেন। তদন্ত সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, হামলাকারী ওই ব্যক্তির বিরুদ্ধে তদন্ত করছিল সন্ত্রাসবাদবিরোধী ইউনিটের কর্মকর্তারা। ২০০৫ সালে তিন পুলিশকে হত্যাচেষ্টার অভিযোগে তাকে কারাদ- দেয়া হয়েছিল।

শীর্ষ সংবাদ:
এখন অপার সম্ভাবনা ॥ এক সময়ের অবহেলিত, বঞ্চিত দক্ষিণাঞ্চল         রায়ার ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         পেঁয়াজ আতঙ্ক কেটে গেছে, কেনার হিড়িক নেই         এটিএম জালিয়াতি কমেছে         পাত্র চাই বিজ্ঞাপন দিয়ে এক নারী হাতিয়েছে ৩০ কোটি টাকা         করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে, বেড়েছে সুস্থতা         করোনা শনাক্তে এ্যান্টিজেন ও এ্যান্টিবডি টেস্ট চালুর পরামর্শ         টিকা থেকে মাস্ক বেশি কার্যকর ॥ সিডিসি         ভারি বৃষ্টি উজানের ঢল- ধরলার পানি বিপদসীমার ওপরে         করোনা উপসর্গে ঝালকাঠিতে গৃহবধূর মৃত্যু         অপ্রতিরোধ্য গতিতে বাড়ছে মাদক পাচার, সেবন         আল্লামা আহমদ শফী আর নেই         পেঁয়াজ ভর্তি ট্রলার ভিড়েছে টেকনাফে         অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী