শুক্রবার ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নির্বাচনে রুশ হস্তক্ষেপের কথা আগেই জানত সিআইএ

পূর্বে যা ধারণা করা হয়েছিল তার আগেই যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএয়ের কাছে ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে সহায়তা করতে রুশ হস্তক্ষেপের প্রমাণ ছিল। নিউইয়র্ক টাইমস বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে। নির্বাচনে রুশ সম্পৃক্ততার বিষয়টি ৮ নবেম্বরের নির্বাচনে ট্রাম্পের জয়ের কয়েক মাস পর জনসম্মুখে প্রকাশ পায়। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রধান প্রকাশ্যে অভিযোগ করেন, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন হ্যাকিং এবং নির্বাচনের ফলকে প্রভাবিত করতে তথ্য বিভ্রাটের পেছনে মূল হোতা হিসেবে ভূমিকা পালন করেন। খবর বিবিসির।

সাবেক সরকারী কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে নিউইয়র্ক টাইমস জানিয়েছে, নির্বাচনী প্রচারাভিযানের একেবারে শুরুতেই কংগ্রেসের কর্মকর্তাদের কাছে গোয়েন্দাদের গোপন ব্রিফিংয়ে ট্রাম্পের প্রতি রাশিয়ার সমর্থনের বিষয়টি প্রকাশ পায়। একই সঙ্গে সিআইএ ও এফবিআই এর মধ্যে অমিলও এই সন্দেহের পেছনে রয়েছে, যারা পাল্টা গোয়েন্দাগিরির জন্য অভিযুক্ত। এফবিআইয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা বুঝতে পেরেছিলেন যে, ডেমোক্র্যাটিক পার্টির যোগাযোগ ব্যবস্থায় রুশ হ্যাকিংয়ের উদ্দেশ্য ছিল নির্বাচনকে ব্যাহত করা। তবে ট্রাম্পকে নির্বাচনে জেতাতে রাশিয়ার কোন নির্দিষ্ট লক্ষ্য ছিল না বলেও তারা মনে করেন। এফবিআই পরবর্তীতে সিআইএয়ের সঙ্গে একই সিদ্ধান্তে উপনীত হয়। সিআইএয়ের সাবেক প্রধান জন ব্রেনান গত আগস্টে কংগ্রেসের শীর্ষ প্রতিনিধিদের কাছে গোপনে ব্রিফিং দেন। সিআইএ ট্রাম্পের প্রচার দল ও রাশিয়ার মধ্যে সম্ভাব্য গোপন আঁতাতের লক্ষণ শনাক্ত করেছিল।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
প্রাচ্যের সঙ্গে সংযোগের আদর্শ স্থান হতে পারে দেশ         থামছেই না ধর্ষণ ॥ সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ল         দলিত তরুণীর বাড়িতে যাওয়ার পথে রাহুল-প্রিয়াঙ্কা আটক         টিআইবির প্রতিবেদন তথ্যভিত্তিক ও সঠিক নয় ॥ কাদের         ঢাকায় গৃহকর্মীকে ধর্ষণ, ছাত্রলীগ নেতা রিমান্ডে         সরবরাহ বাড়লেও পেঁয়াজের দাম কমছে না         দেশে করোনায় মৃত্যু কমেছে         এক বছরের মধ্যে সব ঝুলন্ত তার অপসারণ         মহামারীর মধ্যেই হবে একুশে গ্রন্থমেলা         বিচার বিভাগীয় তদন্ত দলের ঘটনাস্থল পরিদর্শন         ৪ অক্টোবর থেকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেন         মাদকাসক্ত পুলিশ ও কারবারিদের তালিকা হচ্ছে ৬৪ জেলায়         ফ্লাইটে সর্বোচ্চ ২৬০ ও মাঝারি এয়ারক্রাফটে ১৪০ যাত্রী নেয়া যাবে         এমসি কলেজে ধর্ষণ : জড়িতদের ছাড় দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী         চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার : শিল্পমন্ত্রী         করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপকের         করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮