শনিবার ১০ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গ্যাস হামলায় সব হারানো এক পিতার আহাজারি

সিরিয়ায় রাসায়নিক অস্ত্র হামলার পর স্ত্রী ও যমজ শিশুদের বাড়িতে সুস্থ দেখে প্রতিবেশীদের সাহায্য করতে যাওয়া এক বাবা তাদেরসহ পরিবারের ২৫ সদস্যকে হারিয়েছেন। কান্নাজড়িত কণ্ঠে আবদুল হামিদ আল ইউসুফের প্রশ্ন, কি দোষ ছিল তার ১০ মাস বয়সী দুই শিশুসন্তান আয়া ও আহমেদের।ইদলিব প্রদেশে বিদ্রোহীদের নিয়ন্ত্রিত খান শিখুন শহরে মঙ্গলবার সকালে বিমান হামলার পর বাসিন্দাদের প্রচ শ্বাসকষ্ট দেখা দেয় এবং মুখ দিয়ে ফেনা উঠতে থাকে। ধারণা করা হচ্ছে, সিরিয়ার সরকারী বাহিনী সেখানে রাসায়নিক গ্যাস (স্যরিন গ্যাস) হামলা চালিয়েছে। এ ঘটনায় অন্তত ৭২ জন নিহত হয়েছে বলে জানিয়েছে ‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’। নিহতদের মধ্যে ২০টি শিশু রয়েছে। খবর বিবিসির।

মঙ্গলবার সকালে খান শিখুন শহরে তিনবার বিমান হামলা চালানো হয়। প্রথমবার বিমান হামলার পর স্ত্রী দালাল ও নয় মাস বয়সী যমজ সন্তান আয়া ও আহমেদকে বাড়িতে রেখে পাশেই বাস করা আত্মীয়দের সাহায্য করতে যান আল ইউসুফ। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এক সাক্ষাতকারে তাকে বলতে শোনা যায়, ‘আমি বাড়ি থেকে বের হওয়ার সময় আয়া ও আহমেদকে সুস্থই দেখেছিলাম। ‘কেন এটা হলো? আমি ভেবেছিলাম তারা বাড়িতে ঠিক আছে। এখন তারা আর নেই।’ দ্বিতীয়বার হামলার সময় আল ইউসুফের বাড়িতে নার্ভ এজেন্ট ছড়িয়ে পড়ে। আল ইউসুফ বলেন, প্রথমবার বিস্ফোরণের পর প্রতিবেশীদের সাহায্য করতে তিনি স্ত্রী ও সন্তানদের বাড়িতে রেখে বাইরে যান।

তিনি বলেন, রাস্তা দিয়ে যাওয়ার সময় আমি দেখলাম গ্যাস তার কাজ করতে শুরু করে দিয়েছে। প্রচ শ্বাসকষ্টে লোকজন মারা যাচ্ছে। আমি তাদের সাহায্যে এগিয়ে গেলাম। আমি অসুস্থ মানুষদের সরিয়ে নেয়া শুরু করলাম। আমি তাদের রক্ষা করতে চেয়েছিলাম। রাস্তায় লোকজনকে সাহায্য করতে গিয়ে আমি আর বাড়ি ফিরে যেতে পারিনি।

শীর্ষ সংবাদ:
কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         চাঞ্চল্যকর নিলা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার         এবার ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণার মামলা         সঙ্কট মেটাতে ১১ দেশ থেকে দ্রুত পেঁয়াজ আসছে         মালেকের উত্থানের নেপথ্যে         করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা         জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট         বর্তমান বিশ্বে কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে ॥ প্রধানমন্ত্রী         অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা