শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এসডিজি অর্জনে বাংলাদেশ পরিকল্পিত ও সফল ভাবে এগিয়ে যাচ্ছে

এসডিজি অর্জনে বাংলাদেশ পরিকল্পিত ও সফল ভাবে এগিয়ে যাচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানিয়েছেন আগামী ২০৩০ সালে এসডিজির ৮২ শতাংশ বাস্তবায়ন করতে সক্ষম হবে বাংলাদেশ। তিনি বলেন, জাতিসংঘ ঘোষিত সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) অর্জনে বাংলাদেশ পরিকল্পিত ও সফল ভাবে এগিয়ে যাচ্ছে। এমডিজি সফল ভাবে অর্জন করে বাংলাদেশ বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে।

বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তার কার্যালয়ে ঢাকায় নিযুক্ত জাতিসংঘের রেসিডেন্ট কো-অর্ডিনেটর এবং ইউএনডিপি’র রেসিডেন্ট রিপ্রেজেনটেটিভ রবার্ট ডি. ওয়াটকিনসনের সঙ্গে মতবিনিময়কালে সাংবাদিকদের উদ্দেশ্যে এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার ঘোষিত ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা সফল ভাবে বাস্তবায়ন করে যাচ্ছে। এর ফলে এসডিজি-র ৮২ ভাগ বাস্তবায়িত হবে ২০৩০ সালের মধ্যে। বাংলাদেশ পদ্মা সেতুসহ অনেক মেগা প্রকল্প সফল ভাবে বাস্তবায়ন করা হচ্ছে। দেশের গুরুত্বপূর্ণ শহরগুলোর সাথে যোগাযোগ সহজ করতে রাস্তা গুলো ফোর লেনে রুপান্তরিত করা হচ্ছে। দেশে এখন ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্টের(এফডিই) পরিবেশ সৃষ্টি হয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, ২০১৮ সালের পর দেশে আর গ্যাস সমস্যা থাকবে না, বিদ্যুৎ পর্যাপ্ত আছে। অনেক দেশ এখন বাংলাদেশে বিনিয়োগ করার জন্য এগিয়ে আসছে। সন্ত্রাস দমনে বাংলাদেশের গৃহীত পদক্ষেপের প্রশংসা করছে বিশ^বাসী। দেশের শ্রমিকদের অধিকার রক্ষা ও কর্মবান্ধব পরিবেশে সৃষ্টি করে গ্রীন ফ্যাক্টরি গড়ে উঠছে বাংলাদেশে। জাতিসংগের সহযোগিতায় বাংলাদেশ আরো দ্রুত এগিয়ে যাবে।

তোফায়েল আহমেদ বলেন, দেশে সঠিক পদ্ধতিতে নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। আগামী সাধারণ নির্বাচন দেশের সংবিধান মোতাবেক অনুষ্ঠিত হবে। বিশ্বের গণতান্ত্রিক দেশগুলোতেও চলমান সরকারের অধীনেই জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। তখন নির্বাচন কালীন সরকার থাকে এবং নিয়ম মোতাবেক কার্য সম্পাদন করে। নির্বাচন নিয়ে বার্গেনিং বা আলোচনার আর কোন সুযোগ নেই, বিএনপি’র উচিৎ নির্বাচনের প্রস্তুতি নেয়া। আমি বিশ্বাস করি বিএনপি আগামী জাতীয় নির্বাচনে অংশ গ্রহণ করবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে সন্ত্রাসী কার্যক্রমের বিরুদ্ধে সরকার কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে। জাতিসংঘ, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিশ^বাসী বাংলাদেশের গৃহীত পদক্ষেপের প্রশংসা করেছে। বাংলাদেশ সন্ত্রাস বিরোধি কার্যক্রম পরিচালনায় বদ্ধপরিকর। দেশের মানুষ সচেতন হয়েছে, সন্ত্রাসের বিরুদ্ধে রুখে দাড়িঁয়েছে। বাংলাদেশের মাটিতে সন্ত্রাসিদের আশ্রয় হবে না।

জাতিসংঘের রেসিডেন্ট কো-অর্ডিনেটর এবং ইউএনডিপি’র রেসিডেন্ট রিপ্রেজেনটেটিভ রবার্ট ডি. ওয়াটকিনস বলেন, বাংলাদেশের উন্নয়ন চোখে পরার মতো। অন্যদেশ বাংলাদেশের উন্নয়ন অনুসরণ করতে পারে। বাংলাদেশ সফল ভাবে এমডিজি অর্জন করেছে, এসডিজি অর্জনেও সফল হবে। জাতিসংঘ চায় বাংলাদেশ সঠিক পথে এগিয়ে যাক। এ জন্য প্রয়োজনীয় সবধরনের সহযোগিতা করবে জাতিসংঘ। বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনে সব রাজনৈতিক দল অংশ গ্রহন করবে এবং শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হবে, জাতিসংঘ তা প্রত্যাশা করে।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা