শুক্রবার ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেহালদশা সোনারগাঁও পৌরসভার দরপত-নাজিরপুর সড়ক

মোঃ খলিলুর রহমান, নারায়ণগঞ্জ ॥ সোনারগাঁ পৌরসভার ১নং ওয়ার্ড এলাকাধীন দরপত-রূপনগর-নাজিরপুর সড়কটি এখন বেহালদশায় পরিণত হয়েছে। সড়কটির বিভিন্ন স্থানে পাকা অংশ ভেঙ্গে ইট-সুড়কি বের হয়ে এসেছে। রাস্তাটিতে এখন খানাখন্দে ভরে গেছে। ফলে রিক্সা, সিএনজি, অটোরিক্সা, ভ্যান ও মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহনে করে চলাচলের সময় চরম দুর্ভোগ পোহাতে হয়। সড়কটি সংস্কার না করায় ১০ গ্রামের মানুষের চলাচলে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে। স্থানীয় বাসিন্দারা জরুরীভিত্তিতে সড়কটি মেরামত করার জোর দাবি জানান।

জানা গেছে, নারায়ণগঞ্জের সোনারগাঁ পৌরসভার ১নং ওয়ার্ডের দরপত-রূপনগর-নাজিরপুর সড়কটি প্রায় ৩ কিলোমিটার দীর্ঘ। এ সড়কটি ১৯৮৯-৯০ সালে নির্মিত। ২০০১-০২ সালে সড়কটি পাকা করা হয়। এরপর আরেকবার নামমাত্র সংস্কারকাজ করা হলেও বেশিদিন টেকসই হয়নি। বর্তমানে সড়কটির পাকা অংশ উঠে গিয়ে ভেতরের ইট-সুড়কি বের হয়ে এসেছে। পুরো সড়কটি এখন ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ফলে স্থানীয় বাসিন্দাদের রিক্সা, সিএনজি, অটোরিক্সা, ভ্যান ও মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহনে করে চলাচল করতে গিয়ে নানা বিড়ম্বনায় পড়তে হচ্ছে। খবর নিয়ে জানা যায়, এ সড়কটি দিয়ে দরপত, রূপনগর, নাজিরপুর, টোটালিয়া, হামদি টোটালিয়া, বাড়িগন্ধব, নীলকান্দা, ছোট মগবাজার ও বড়ইকান্দিসহ ১০ গ্রামের মানুষ চলাচল করছে। সড়কের উভয় পাশে তরিতরকারিসহ বিভিন্ন শীতকালীন শাকসবজি উৎপাদন হয়। কিন্তু সড়কটি ভাঙ্গাচোরা থাকায় শাকসবজিসহ উৎপাদিত পণ্য বিভিন্ন স্থানে আনা-নেয়া করতে কৃষকদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। সড়কটির বেহালদশার কারণে যাত্রীদের যানবাহনের ভাড়াও দ্বিগুণ গুনতে হচ্ছে।

দরপত এলাকার বাসিন্দা আক্তার হোসেন জানান, রাস্তাটি বর্তমানে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। রাস্তাটি দিয়ে সোনারগাঁর লোকজ ও কারুশিল্প ফাউন্ডেশনে (সোনারগাঁ জাদুঘর), পানামনগরী, উপজেলা সদর ও থানা কার্যালয়সহ নানা স্থানে যাতায়াত করতে হয়। এছাড়াও এ সড়টির পাশে রয়েছে দরপত সরকারী প্রাথমিক বিদ্যালয়। তিনি আরও জানান, সড়কটির দুই কিলোমিটার অংশ পড়েছে সোনারগাঁ পৌরসভায় ও এক কিলোমিটার অংশ পড়েছে সনমান্দি ইউনিয়নে। ফলে সোনারগাঁ পৌরসভা ও সনমান্দি ইউনিয়নের কেউ রাস্তাটি সংস্কারের উদ্যোগ গ্রহণ করছে না। একই এলাকার হাবিবুর রহমান হাবিব জানান, রাস্তাটি সংস্কার করার জন্য মৌখিকভাবে বারবার পৌরসভার নির্বাচিত প্রতিনিধিদের বলা হয়েছে। কিন্তু কোন কাজ হয়নি। রিক্সাচালক ইব্রাহিম মিয়া জানান, এ সড়কটি দিয়ে সোনারগাঁ জাদুঘরে ও থানা কার্যালয়ে যেতে হয়। কিন্তু রাস্তাটি ভাঙ্গাচোরা থাকায় প্রায়ই রিক্সার বিয়ারিং ভেঙ্গে যায়। আবার কখনও কখনও রিক্সাসহ বিভিন্ন যানবাহন রাস্তায় উল্টে পড়ে যায়। এতে যাত্রীরা আহতও হচ্ছেন। রাস্তার বেহালদশার কারণে যানবাহনের ভাড়া বাড়িয়ে নেয়া ছাড়া আর কোন উপায় থাকে না।

সোনারগাঁ পৌরসভার ১নং ওয়ার্ডের কাউন্সিলর শাহজালাল সড়কটির বেহালদশার কথা স্বীকার করে জানান, দরপত-নাজিরপুর সড়কটি দুই কিলোমিটার দীর্ঘ। আমি সড়কটি মেরামতের জন্য প্রতি মাসিক সভায় মেয়রকে বলেছি। সড়কটির বেহালদশার কারণে মানুষজন যানবাহন থেকে ছিটকে পড়ে যাচ্ছেন। অনেক অটোরিক্সাও রাস্তায় উল্টে যাচ্ছে। রাস্তাটি বর্তমানে খুবই বেহাল অবস্থায় থাকলেও কোন কাজ হচ্ছে না। এ বিষয়ে সোনারগাঁ পৌরসভার মেয়র সাদেকুর রহমানের মুঠোফোনে একাধিকার কল করা হলেও ফোনটি বন্ধ থাকায় তার কোন বক্তব্য নেয়া যায়নি।

শীর্ষ সংবাদ:
বিশ্বজুড়ে করোনা মহামারীতে প্রাণহানি ৪০ লাখ ছাড়িয়েছে         চার স্বপ্ন বাস্তবায়ন ॥ মহাপরিকল্পনা উন্নত জীবনের         বিনামূল্যে জমি ও ঘর দেয়ার ঘটনা বিশ্বে এই প্রথম         ৫৫ হাজার রোহিঙ্গা ভোটার তোলপাড়         ’২৬ সালে ঢাকায় চলবে পাতাল রেল         মদ-জুয়া-বার ইস্যুতে সংসদ উত্তপ্ত, পাল্টাপাল্টি বক্তব্য         ড্যান্স বারের আড়ালে নারী পাচারের ফাঁদ         পেঁয়াজের আমদানি মজুদ ও সরবরাহ বাড়ানোর উদ্যোগ         পরীমনির অভিযোগকে প্রাধান্য দেয়ার আর সুযোগ নেই         করোনায় আরও ৬৩ জনের মৃত্যু         করোনা মোকাবেলায় আশার আলো- বিজ্ঞানীদের নিরন্তর চেষ্টা         প্রহসনের নির্বাচনের সংস্কৃতি চালু করেছিলেন জিয়া         রাজশাহী ও সাতক্ষীরায় ফের এক সপ্তাহ লকডাউন         পশুরহাটে স্বাস্থ্যবিধি নিশ্চিতে উদ্যোগ নেয়া হবে ॥ তাপস         প্রাইভেটকারে তুলে হাত-পা বেঁধে সর্বস্ব ছিনতাই         অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ করতে দেয়া হবে না ॥ তাজুল         বিদেশে কর্মসংস্থান প্রত্যাশীদের সতর্ক করলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বাড়ায় কমার সুযোগ নেই : বাণিজ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬৩, নতুন শনাক্ত ৩৮৪০         বিশ্ব শান্তি সূচকে বাংলাদেশের সাত ধাপ উন্নতি