শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আবারও নাদাল-ফেদেরার দ্বৈরথ

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্ব টেনিসের দুই কিংবদন্তি। মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনেই মুখোমুখি হয়েছিলেন তারা। কিন্তু রাফায়েল নাদালকে পরাজিত করে শেষের হাসিটা হেসেছিলেন রজার ফেদেরার। দীর্ঘদিন পর টেনিস কোর্টে দেখা নাদাল-ফেদেরারের সেই লড়াইয়ের রোমাঞ্চ এখনও কাটিয়ে উঠতে পারেননি ভক্ত-অনুরাগীরা। এরই মধ্যে আরও একবার মুখোমুখি হতে যাচ্ছেন তারা। এবার ইন্ডিয়ান ওয়েলসের চতুর্থ রাউন্ডে। পাঁচবারের চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচও তার ম্যাচে জয়ের স্বাদ পেয়েছেন। এই তিন সুপারস্টার যেহেতু একই গ্রুপে ড্র’তে পড়েছে তাই যে কোন একজনের ভাগ্যেই আছে সেমিফাইনালের টিকেট। তবে শেষ ষোলোতে ফেদেরার ও নাদালের মধ্যে যে কোন একজন বাদ পড়তে যাচ্ছেন তা নিশ্চিত।

গত জানুয়ারিতে বছরের প্রথম গ্র্যান্ডসøাম অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে যেভাবে সুইস সুপারস্টার ফেদেরার নাদালকে হারিয়ে ক্যারিয়ারের ১৮তম মেজর শিরোপা উঁচিয়ে ধরেন তার সুখস্মৃতি এখনও উজ্জ্বল। আর নাদালের সামনে সুযোগ এখন অস্ট্রেলিয়ান ওপেনে হারের প্রতিশোধ নেয়ার। এ নিয়ে ৩৬ বারের মতো একে অপরের মুখোমুখি হতে যাচ্ছেন। ২০০৪ সালে প্রথম দেখার পর এই প্রথম কোয়ার্টার ফাইনালের আগেই একে অপরের বিপক্ষে কোর্টে নামতে যাচ্ছেন দুই তারকা। ইন্ডিয়ান ওয়েলসে চারবার শিরোপা জিতেছেন ফেড এক্সপ্রেস। এবারও শিরোপা নিজের করে নিতে দারুণ আশাবাদী টেনিসের এই জীবন্ত কিংবদন্তি। নাদালের বিপক্ষে ম্যাচের আগে ফেদেরার বলেন, ‘আমি মনে করি, এটা টেনিসের দারুণ একটি দিন। সেইসঙ্গে রাফা ও আমার জন্যও দিনটি গুরুত্বপূর্ণ। এবারের টুর্নামেন্টের ড্র’টা বেশ কঠিন হয়েছে। কিন্তু দু’জনের কেউই মূলত র‌্যাঙ্কিং নিয়ে ভাবছি না। কোন রাউন্ডে খেলছি সেটা জরুরী না, আমাদের জন্য এটাই ফাইনাল।’

তিনবারের ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্স চ্যাম্পিয়ন ৫ম বাছাই নাদাল। মঙ্গলবার তিনি ৬-৩, ৭-৫ গেমে স্বদেশী ফার্নান্দো ভার্দাস্কোকে সরাসরি সেটে হারিয়ে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেন। পুরো ম্যাচে নিজের সার্বিক পারফর্মেন্স নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন তিনি। এ বিষয়ে নাদাল বলেন, ম্যাচটা ভাল ছিল, বিশেষ করে সার্ভিস নিয়ে আমি আগ্রাসী ছিলাম। ফোরহ্যান্ডের কিছু ভাল শট খেলেছি। আমি মনে করি প্রথম দিনের তুলনায় ভাল খেলেছি। দুটি বাজে গেম খেলেছি, তবে বাকি সময়টা ভাল গেছে। নবম বাছাই ফেদেরার কঠিন লড়াইয়ের পর যুক্তরাষ্ট্রের স্টিভ জনসনকে ৭-৬ (৭/৩), ৭-৬ (৭/৪) গেমে পরাজিত করে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন।

আর শীর্ষ বাছাই নোভাক জোকোভিচ বিপজ্জনক আর্জেন্টাইন তারকা জোয়ান মার্টিন ডেল পোত্রোকে ৭-৫, ৪-৬, ৬-১ গেমে পরাজিত করে চতুর্থ রাউন্ডে উঠেছেন। শেষ ষোলোতে সার্বিয়ান তারকার প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার নিক কিরগিওস। ২১ বছর বয়সী এই কিরগিওসের কাছেই সম্প্রতি আকাপুলকো ওপেনের প্রথম রাউন্ডে পরাজিত হয়ে হতাশাজনকভাবে বিদায় নিতে হয়েছিল জোকোভিচকে। কিরগিওস তৃতীয় রাউন্ডে জার্মানির আলেক্সান্দার জেভরেভকে ৬-৩, ৬-৪ গেমে পরাজিত করে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেন।

লুক্সেমবার্গের জিলেস মুলারকে সহজেই ৬-২, ৬-২ গেমে পরাজিত করে চতুর্থ রাউন্ডে উঠেছেন জাপানের কেই নিশিকোরি। পরের রাউন্ডে তার প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রের অবাছাই ডোনাল্ড ইয়ং। তৃতীয় রাউন্ডে ইয়ং ফ্রান্সের ১৪তম বাছাই লুকাস পোলিকে ৬-৪, ১-৬, ৬-৩ গেমে পরাজিত করে পরের রাউন্ডের টিকেট কাটেন।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন